g প্রাকৃতিক ভায়াগ্রা তরমুজ | AmaderBrahmanbaria.Com – আমাদের ব্রাহ্মণবাড়িয়া

মঙ্গলবার, ৮ই আগস্ট, ২০১৭ ইং ২৪শে শ্রাবণ, ১৪২৪ বঙ্গাব্দ

প্রাকৃতিক ভায়াগ্রা তরমুজ

AmaderBrahmanbaria.COM
মার্চ ৩১, ২০১৪

---

Tormoz-2গরম পড়তে শুরু করেছে। বাজারে ইতোমধ্যেই দেখা যাচ্ছে গ্রীষ্মের রকমারি ফল। নানা গুণে ভরপুর তরমুজেও ভরে উঠেছে বাজার।

মন কাড়া রঙ আর রসালো মিষ্টি স্বাদের জন্য ছোট বড় সবাই তরমুজ খেতে ভালোবাসে। গরমের সাথে সাথে তরমুজের চাহিদাও বাড়ে।

তরমুজের অনেক পুষ্টিগুণ রয়েছে। রাইজিংবিডির পাঠকদের জন্য থাকছে সেই পুষ্টিগুণগুলোর পরিচয়। জেনে নিন, প্রতি ১০০ গ্রাম পাকা তরমুজে আছে ৯২ থেকে ৯৫ গ্রাম পানি, আঁশ ০.২ গ্রাম, আমিষ ০.৫ গ্রাম, চর্বি ০.২ গ্রাম, ক্যালোরি ১৫ থেকে ১৬ মি.গ্রাম। এছাড়াও তরমুজে ক্যালসিয়াম রয়েছে ১০ মি.গ্রাম, আয়রন ৭.৯ মি.গ্রাম, কার্বহাইড্রেট ৩.৫ গ্রাম, খনিজ পদার্থ ০.২ গ্রাম, ফসফরাস ১২ মিলিগ্রাম, নিয়াসিন ০.২ মিলিগ্রাম, ভিটামিন এ, ভিটামিন সি, ভিটামিন বি ও ভিটামিন বি২।

এবার আসুন জেনে নিই তরমুজের পাঁচটি উপকারিতার কথা :

যৌনশক্তি বাড়ায়
তরমুজকে বলা হয় প্রাকৃতিক ভায়গ্রা। টেক্সাস এ অ্যান্ড এম ইউনিভার্সিটির গবেষণায় প্রমাণিত হয়েছে, যারা যৌনশক্তির দিক থেকে দুর্বল, তাদের জন্য তরমুজ প্রাকৃতিক ওষুধ হিসেবে কাজ করে। একটি তরমুজে প্রচুর পরিমাণে সিট্রোলিন নামের অ্যামাইনো এসিড থাকে যা ভায়াগ্রার বিকল্প হিসেবে কাজ করে।

অ্যান্টিঅক্সিডেন্টে ভরপুর
তরমুজে প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্টে আছে যা শরীরের জন্য খুবই উপকারী। অ্যান্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ তরমুজ খেলে অক্সিডেটিভ স্ট্রেস জনিত অসুস্থতা কমে যায়। এছাড়াও নিয়মিত তরমুজ খেলে প্রোস্টেট ক্যান্সার, কোলন ক্যান্সার, ফুসফুসের ক্যান্সার ও ব্রেস্ট ক্যান্সারের ঝুঁকি কমে যায়।

চোখ থাকে ভালো
তরমুজে আছে ক্যারোটিনয়েড। আর তাই নিয়মিত তরমুজ খেলে চোখ ভালো থাকে এবং চোখের নানান সমস্যা থেকে মুক্তি পাওয়া যায়। ক্যারটিনয়েড রাতকানা প্রতিরোধেও কার্যকরী ভূমিকা রাখে।

ওজন কমাতে সহায়ক
তরমুজে আছে প্রচুর পরিমাণে পানি এবং খুব কম পরিমাণে ক্যালরি। আর তাই তরমুজ খেলে পেট ভরে যায় কিন্তু সেই অনুযায়ী তেমন কোনো ক্যালরি শরীরে প্রবেশ করে না। ফলে তরমুজ খেয়ে পেট ভরে ফেললেও ওজন বাড়ার সম্ভাবনা কম থাকে।

পানিশূন্যতা দূর করে
তরমুজে প্রচুর পরিমাণে পানি আছে। গরমের সময় যখন ঘামের মাধ্যমে শরীর থেকে পানি বের হয়ে যায়, তখন তরমুজ খেলে শরীরের পানিশূন্যতা দূর হয়। ফলে শরীর থাকে সুস্থ ও সতেজ।
যাদের তরমুজের প্রতি ততটা ভালোবাসা নেই তারা আরেকবার চেষ্টা করে দেখুন। আর যাদের আছে তারা আরো বেশি করে তরমুজ খান।

 

এ জাতীয় আরও খবর