মঙ্গলবার, ১৯শে ডিসেম্বর, ২০১৭ ইং ৫ই পৌষ, ১৪২৪ বঙ্গাব্দ

আখাউড়া স্থল বন্দর দিয়ে ৭০ মেঃ টন চাল গেল ভারতে

AmaderBrahmanbaria.COM
অক্টোবর ২০, ২০১৪

---

Akaura portপ্রতিনিধি : আখাউড়া স্থল বন্দর দিয়ে গতকাল সোমবার সকাল সাড়ে ১০টায় ৪টি কাভার্ন ভ্যানে করে ৭০ মেঃ টন চাল ভারতের ত্রিপুরা রাজ্যে প্রবেশ করেছে। ত্রিপুরা রাজ্যের খাদ্য গুদামের কর্মকর্তারা বন্দরে উপস্থিত থেকে চালবাহী  কার্ভার্ডগুলো বুঝে নেন। এসময় উভয় দেশের কাস্টম্স ও বন্দরের কর্মকর্তারা উপস্থিত ছিলেন। এর আগে সকাল ৯টায় আশুগঞ্জ নৌ বন্দর থেকে চালবাহী ৪টি কাভার্ড ভ্যান সড়ক পথে আখাউড়া স্থল বন্দরে এসে পৌছে। 
এর আগে গত রোববার ৫ হাজার টন চাল নিয়ে এই ৪ টি কার্গো জাহাজ আশুগঞ্জ নৌ বন্দরে নোঙর করে। ১৯৭২ সালের নৌ প্রটোকল চুক্তির আওতায় ১০ হাজার টন চাল যাচ্ছে ভারতের ত্রিপুরায়। এর আগে গত আগষ্ট মাসে ৫ হাজার টন চাল ত্রিপুরায় নেয়া হয়েছে।
সূত্রে জানা যায়, আশুগঞ্জ নৌবন্দর ও আখাউড়া স্থলবন্দর ব্যবহার করে ১০ হাজার টন খাদ্য পণ্য ভারতের ত্রিপুরায় নিয়ে যাওয়ার অনুমতি দেয়া হয়। সেই মোতাবেক ১০ হাজার টন খাদ্য পণ্য ত্রিপুরা নিয়ে যাওয়ার ব্যাপারে দরপত্রের মাধ্যমে বাংলাদেশের পরিবহন ঠিকাদারী প্রতিষ্ঠান গালফ ওরিয়েন্ট সিওয়েজকে কার্যাদেশ দেয়া হয়। গালফ ওরিয়েন্ট সিওয়েজ গত আগষ্ট মাসে ৫ হাজার টন চাল ত্রিপুরায় পাঠিয়েছে। বাকী ৫ হাজার টন চাল নিয়ে ৪ টি কার্গো জাহাজ গত ৬ অক্টোবর কলকাতার ডায়মন্ড হারবার পোর্টে থেকে আশুগঞ্জ নৌবন্দরের উদ্দেশ্যে ছেড়ে আসে। এসব খাদ্য পণ্য পরিবহনে ব্যবহার করা হচ্ছে বাংলাদেশের কার্গো জাহাজ ও ট্রাক। 
পরিবহন ঠিকাদারী প্রতিষ্ঠান গালফ ওরিয়েন্ট সিওয়েজ এর লজিস্টিক ব্যবস্থাপক মোঃ নুরুজ্জামান  জানান, কলকাতা ডায়মন্ড হারবার পোর্ট থেকে ৫ হাজার টন চাল নিয়ে এমভি গালফ- ৩, এমভি গালফ – ৭, এমভি দত্তপাড়া ও এমভি রাইড – ১ এই ৪ টি জাহাজ রোববার বিকালে আশুগঞ্জ নৌ বন্দরে আসে।