g সন্ত্রাসী হানায় মাগুরছড়া হতে চলেছিল তিতাস | AmaderBrahmanbaria.Com – আমাদের ব্রাহ্মণবাড়িয়া

রবিবার, ২৯শে অক্টোবর, ২০১৭ ইং ১৪ই কার্তিক, ১৪২৪ বঙ্গাব্দ

সন্ত্রাসী হানায় মাগুরছড়া হতে চলেছিল তিতাস

AmaderBrahmanbaria.COM
ফেব্রুয়ারি ১১, ২০১৬

---

images (17)ব্রাহ্মণবাড়িয়ায় দুষ্কৃতকারীরা গ্যাস কূপের খনন কাজ জোরপূর্বক বন্ধ করে দেয়ায় মাগুরছড়া-টেংরাটিলার মতো মারাত্মক দুর্ঘটনার আশঙ্কা সৃষ্টি হয়েছিল। কেপিআই (কী পয়েন্ট ইনস্টলেশন) অভ্যন্তরে প্রবেশ করে এমন ঘটনা নাশকতার শামিল এবং যথাসময়ে প্রকল্প বাস্তবায়নের অন্তরায় বলে মনে করে বাংলাদেশ গ্যাস ফিল্ডস কোম্পানি লিমিটেড। ঘটনার বিষয়ে সোমবার ব্রাহ্মণবাড়িয়া মডেল থানায় কোম্পানির পক্ষ থেকে দেয়া এজাহারে এমনই বলা হয়। এতে বাংলাদেশ সরকারের অতীব গুরুত্বপূর্ণ অগ্রাধিকার ভিত্তিক প্রকল্পটি নির্বিঘ্নে বাস্তবায়ন এবং কেপিআই এর নিরাপত্তার স্বার্থে দ্রুত দুষ্কৃতকারীদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণের অনুরোধ করা হয়। কোম্পানির উপ-মহাব্যবস্থাপক (নিরাপত্তা) জুলফিকার আলী আনছারী বাদী হয়ে গ্যাস কূপে হামলার ঘটনায় এ মামলাটি করেন।

মামলার এজাহারে বলা হয়- তিতাস গ্যাস ফিল্ড গ্যাস উদগীরণ ও নিয়ন্ত্রণ প্রকল্পের আওতায় বিসিক শিল্পনগরীর পশ্চিম পাশে বুধল নামক এলাকায় সিনোপেস ইন্টারন্যাশনাল পেট্রোলিয়াম সার্ভিস কর্পোরেশন, চায়না কর্তৃক তিতাস-২৫ গ্যাসকূপ খনন কাজ চলমান রয়েছে। গত ৭ই ফেব্রুয়ারি আনুমানিক সাড়ে ৫টার দিকে ৩০/৩৫টি মোটরসাইকেলে ৬০/৭০ জন অজ্ঞাতনামা বহিরাগত দুষ্কৃতকারী প্রধান ফটকে কর্তব্যরত আনসার ও প্রহরীদের বাধা উপেক্ষা করে জোরপূর্বক প্রকল্প এলাকায় প্রবেশ করে ত্রাসের সৃষ্টি করে এবং প্রকল্পের জ্বালানি তেল, বিদেশিদের খাবার ও যানবাহন সরবরাহ তাদের মাধ্যমে করার দাবি করে। অন্যথায় প্রকল্পের কাজ বন্ধ থাকবে বলে হুমকি প্রদান করে। প্রকল্প এলাকায় কর্তব্যরত প্রকল্প প্রকৌশলী জাহিদ হোসেন চুন্নুকে অকথ্য ভাষায় গালিগালাজ করে শারীরিক লাঞ্ছিত ও জিম্মি করে এবং প্রাণনাশের হুমকি দিয়ে একপর্যায়ে চলমান রিগের খনন বন্ধ করতে বাধ্য করে।

ফলে রিগের খনন কাজ আনুমানিক ৬ টা থেকে সোয়া ৬টা পর্যন্ত বন্ধ থাকে। উল্লেখ্য, বর্তমানে ভূগর্ভের যে অংশে খনন কাজ চলমান রয়েছে এ পর্যায়ে বাধ্য হয়ে খনন কাজ বন্ধ রাখার ফলে মাগুরছড়া/টেংরাটিলার ন্যায় মারাত্মক দুর্ঘটনা সংঘটিত হওয়ার আশঙ্কা সৃষ্টি হয়। এর কিছুক্ষণ পর বহিরাগত দল উক্তস্থান ত্যাগ করলে দ্রুত পুনরায় রিগ চালু করে সম্ভাব্য দুর্ঘটনা থেকে রক্ষা পাওয়া যায়। এই খননকাজে  নিয়োজিত ২৫ জন চীনা নাগরিক, একজন মার্কিন ও ১ জন অষ্ট্রেলিয়ান নাগরিক হতভম্ব হয়ে প্রাণ রক্ষার্থে ছোটাছুটি করে ও প্রকল্প এলাকায় নিরাপত্তাহীনতার কারণে কাজ করতে অসম্মতি জানায়। ইতিমধ্যে কোম্পানির নিরাপত্তা কর্মকর্তাগণ খবর পেয়ে  পুলিশ প্রশাসন ও বিভিন্ন গোয়েন্দা সংস্থাকে সাহায্যের জন্য ফোনে অবহিত করে।  পুলিশ প্রশাসন, র‌্যাব ও গোয়েন্দা সংস্থার সদস্যগণ প্রায় ৪০ মিনিট পর ঘটনাস্থলে উপস্থিত হয়ে বিদেশি নাগরিক, প্রকল্প প্রকৌশলীগণ ও আনসার সদস্যদের কাছ থেকে ঘটনার বিস্তারিত অবহিত হন। প্রসঙ্গত উল্লেখ্য যে, তিতাস গ্যাস ফিল্ড গ্যাস উদগীরণ ও নিয়ন্ত্রণ প্রকল্প বাংলাদেশ সরকারের অতীব গুরুত্বপূর্ণ অগ্রাধিকার ভিত্তিক একটি প্রকল্প এবং সরকারের ‘১ক’ শ্রেণির কেপিআই অভ্যন্তরে উক্ত প্রকল্পের গ্যাসকূপ খনন কাজ অব্যাহত রয়েছে।

দুষ্কৃতকারীদের কেপিআই অভ্যন্তরে এহেন কর্মকাণ্ড নাশকতার শামিল ও যথাসময়ে প্রকল্প বাস্তবায়নের অন্তরায়। সরকারের কেপিআইয়ের নিরাপত্তার স্বার্থ ও বাংলাদেশ সরকারের অতীব গুরুত্বপূর্ণ অয়েগ্রাধিকার ভিত্তিক প্রকল্পটি নির্বিঘ্নে বাস্তবায়নের লক্ষ্যে দুষ্কৃতকারীদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণের অনুরোধ করেছি। কোম্পানির উপ-মহাব্যবস্থাপক (নিরাপত্তা) জুলফিকার আলী আনছারী বলেন- যেহেতু এটি একটি কেপিআই প্রতিষ্ঠান এবং এখানে একটি ঘটেছে, সেজন্যে আমরা অত্যন্ত সজাগ। কেন কি কারণে এ ঘটনা হলো আইন প্রয়োগকারী সংস্থার লোকজন আছেন, তারা দেখছেন। তারা ব্যবস্থাও নেবেন। নিরাপত্তার বিষয়ে পুলিশ-র‌্যাব সবাই অ্যাকটিভ রয়েছে। এ বিষয়ে ব্রাহ্মণবাড়িয়ার পুলিশ সুপার মিজানুর রহমান পিপিএম জানিয়েছেন- ঐ গ্যাস ক্ষেত্রের নিরাপত্তায় তারা ব্যবস্থা নিয়েছেন। তিনি বলেন- ভ্রাম্যমাণ পুলিশ দল সার্বক্ষণিক কাজ করছে। তা ছাড়া আনসার যারা দায়িত্বে ছিল তাদের পরিবর্তন করে আরও শক্তিশালী করা হয়েছে। কূপে হামলার ঘটনায় জড়িত কেউ এখন পর্যন্ত গ্রেপ্তার হয়নি বলে জানান তিনি। বাংলাদেশ গ্যাস ফিল্ডস কোম্পানি লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক মো. কামরুজ্জামান বলেন- এখন কোনো সমস্যা নেই। এ ব্যাপারে মামলাসহ সবপদক্ষেপই আমরা নিয়েছি।

mzamin.com

এ জাতীয় আরও খবর