g বাংলাদেশের কার্গো ট্রায়াল শুরু | AmaderBrahmanbaria.Com – আমাদের ব্রাহ্মণবাড়িয়া

বুধবার, ১৫ই নভেম্বর, ২০১৭ ইং ১লা অগ্রহায়ণ, ১৪২৪ বঙ্গাব্দ

বাংলাদেশের কার্গো ট্রায়াল শুরু

AmaderBrahmanbaria.COM
আগস্ট ২৭, ২০১৬

---

 

নিজস্ব প্রতিবেদক : বাংলাদেশ, ভুটান, ভারত ও নেপালের (বিবিআইএন) মধ্যে যাত্রী ও পণ্যবাহী যানবাহন চলাচল হিসেবে ভারতের পর কার্গো ট্রায়াল শুরু করেছে বাংলাদেশ।শনিবার বিকেল ৪টায় কমলাপুরে বিআরটিসি আন্তর্জাতিক বাস ডিপো থেকে ঢাকা-দিল্লি-আলীপুর রুটে এ যাত্রার উদ্বোধন করেন সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের অতিরিক্ত সচিব মো. জাহাঙ্গীর আলম।


প্রথমবারের মতো এ যাত্রায় নজরুল ট্রান্সপোর্ট এজেন্সি একটি পণ্যবাহী লরি নিয়ে ভারতের কলকাতা হয়ে দিল্লির আলীগড়ে যাবে। এই যাত্রা পরিচালনা করছে এক্সপো ফ্রেইট লিমিটেড (ইএফএল)।

জাহাঙ্গীর আলম বলেন, ‘কার্গো রান ট্রায়াল যদি চার দেশে একসঙ্গে একই সময়ে করা যেত তাহলে ভাল হতো। ভারত ও বাংলাদেশ এ উদ্যোগ দ্রুত নিতে পারলেও নেপাল ও ভুটান এখনও তা পারে নি। এ কারণে মনে হচ্ছে এটি একটি খণ্ডিত ট্রায়াল। তবে নেপাল ও ভূটান খুব শিগগিরই এ প্রকল্প বাস্তবায়নে কাজ করবে বলে আশা করছি।’

বিবিআইএনের বাংলাদেশের ন্যুডাল অফিসার ও সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের যুগ্ম সচিব মো. আবদুল মালেক বলেন, ‘দীর্ঘ পথ পরিক্রমার পর আমরা অবশেষে কার্গো ট্রায়াল শুরু করতে পেরেছি। আশা করছি আগামীতে আমরা যাত্রী পরিবহণেও ট্রায়াল দিতে পারবো।’

তিনি বলেন, ‘আগামী ৩০ আগস্ট ভারত বিবিআইএনের যাত্রী পরিবহণের জন্য কলকাতা থেকে তাদের প্রথম বাস ট্রায়াল শুরু করবে। এদিকে ওই দিন সেখানে বাংলাদেশ থেকে পাঠানো কার্গোকে গ্রহন করে দিল্লি হয়ে আলীপুরে পাঠানো হবে।’

তিনি আরো বলেন, ‘নেপালে আমাদের পণ্যবাহী গাড়ি বা যাত্রীবাহী বাস নিয়ে প্রবেশের অনুমতি রয়েছে। একারণে পরবর্তী সময়ে নেপালে কার্গো ট্রায়ালের ব্যবস্থা করা হবে। এদিকে ভূটানের সীমান্তে যাওয়ার সুযোগ রয়েছে আমাদের। এছাড়া, চলতি বছরের ডিসেম্বরে তাদের পার্লামেন্টে এ সংক্রান্ত চুক্তির বিল উত্থাপন করা হবে।

সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের উপ-সচিব সুলতানা ইয়াসমিন, নজরুল ট্রান্সপোর্ট এজেন্সি এবং এক্সপো ফ্রেইট লিমিটেডের (ইএফএল) কর্মকর্তা কর্মচারীরা অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

বাংলাদেশ, ভুটান, ভারত ও নেপালের (বিবিআইএন) মধ্যে পণ্য ও যাত্রীবাহী যান চলাচলের চুক্তি হয়। এ চুক্তি বাস্তবায়নের অংশ হিসেবে গত ১ থেকে ৩ নভেম্বর চলে ভারতের কার্গো ট্রায়াল রান। ভারতের পশ্চিমবঙ্গের কলকাতা থেকে বাংলাদেশের ভূখণ্ড ব্যবহার করে উত্তর-পূর্বাঞ্চলীয় রাজ্য ত্রিপুরার আগরতলায় পণ্যবাহী ট্রাক যায়। কলকাতা থেকে আসা পণ্যবাহী ট্রাক পরিচালনা করেছে আন্তর্জাতিক কুরিয়ার সংস্থা ডিএইচএল। এতে ইলেকট্রনিক পণ্য ছিল। এসব পণ্যের অর্ধেক ঢাকায় নামে। আর বাকি অর্ধেক যায় আগরতলায়। পরীক্ষামূলক চালানের পণ্যবাহী ট্রাকটি কলকাতা-বেনাপোল-ঢাকা-আখাউড়া-আগরতলা পথে যায়। বাংলাদেশের ভেতর দিয়ে এ পথে কলকাতা থেকে আগরতলার দূরত্ব ৬৪০ কিলোমিটার। আগের পথে (কলকাতা-শিলিগুড়ি-শিলং-করিমগঞ্জ-আগরতলা) গেলে এর দূরত্ব প্রায় ১ হাজার ৫৫০ কিলোমিটার। অর্থাৎ এ রুট ব্যবহার করে ভারতের দূরত্ব কমেছে। এখন বাংলাদেশ ট্রায়াল রানে ভারত হয়ে ভুটান যাবে। এর অংশ হিসেবে দিল্লির আলীগড়ের উদ্দেশ্যে বাংলাদেশের ট্রায়াল রানের উদ্বোধন হলো।

এ জাতীয় আরও খবর