বৃহস্পতিবার, ৬ই জুলাই, ২০১৭ ইং ২২শে আষাঢ়, ১৪২৪ বঙ্গাব্দ

ঈদের সাজগোজ

AmaderBrahmanbaria.COM
সেপ্টেম্বর ১৩, ২০১৬

---

নিউজ ডেস্ক : ঈদের সাজে নিজেকে সাজাতে থাকে নানা প্রস্তুতি। সকালের কাজের ভীর, দুপুরের রান্নাবান্না আর রাতের দাওয়াত সব মিলিয়ে শ্বাস ফেলানোর সময় নেই। এর পরেও পরিবারের সবার সঙ্গে ঈদ কাটানোর আনন্দই অন্য রকম। আর সাজগোজ তো আছেই। তবে কোন সময়ে কি ধরনের সাজ আপনার সঙ্গে যাবে এটা অনেক বড় প্রশ্ন। চলুন জেনে নেয়া যাক- ঈদের সময়ে কোন সাজে আপনাকে মানাবে।

সকালের সাজ
কুরাবানির ঈদে সকালে কাজ থাকে বেশি। আবার কাজে মগ্ন থাকলেও নিজেকে এই সময়ও একটু গুছিয়ে রাখতে হয়। কারণ সকালের নামাজ শেষে কে কখন বাসায় আসে তা বলা যায় না। তাই সব সময় থাকতে হবে প্রস্তুত। সিগ্ধ সকালের সাজটাও হতে হবে সিগ্ধ। এ সময় ভারী মেকআপ মানানসই নয়। তাই ফেসওয়াশ দিয়ে মুখ ধুয়ে হালকা ফেস পাউডার লাগিয়ে নিন। চোখে লাগিয়ে নেওয়া যায় হালকা কাজলের ছোঁয়া আর ঠোঁটে পরতে পারেন হালকা রঙের লিপস্টিক। সেই সঙ্গে চুলটা না বেঁধে আলগোছে ছড়িয়ে রাখতে পারেন পিঠের ওপর। ব্যস ঈদের সকালের হালকা সাজে আপনি হয়ে উঠবেন অনন্য।

দুপুরের সাজ
মেকআপের আগে বরফ ঠান্ডা পানিতে তুলা ডুবিয়ে দুই হাতের তালুতে চেপে পানি ঝরিয়ে সেই তুলা মুখের উপরে চেপে ধরে রাখুন। এই কোল্ড কম্প্রেশনের কারণে মেকআপে ন্যাচারাল লুক আসবে এবং মেকআপ দীর্ঘস্থায়ী হবে। দুপুরে মেকআপের শুরুতেই ক্লিনজিং মিল্ক দিয়ে মুখ পরিষ্কার করে টোনিং শেষে অল্প পরিমাণে ময়েশ্চারাইজিং লোশন লাগিয়ে নিন। এবার খানিকটা পানি অথবা গোলাপ জল মিশিয়ে ফাউন্ডেশন লাগিয়ে নিন। এতে করে ফাউন্ডেশনের হালকা প্রলেব পড়বে। এখন তার ওপরে পাউডার বুলিয়ে খুব আলতো করে সফট কোনো পাউডার ব্লাসন লাগিয়ে নিন।

দিনের বেলাতে লিকুইড আই লাইনার না লাগিয়ে পেন্সিল আই লাইনার ব্যবহার করাই ভালো। তবে মাশকারা ব্যবহার করতে ভুলবেন না। লিপস্টিকের কালারকে দীর্ঘস্থায়ী করতে লাইনার দিয়ে ঠোঁট এঁকে তারপর লিপস্টিক লাগিয়ে একটি ফেসিয়াল টিস্যু দিয়ে চেপে আবার ব্যবহার করুন। এতে আরও বেশি ন্যাচারাল লুক আসবে। এবার চুলকে বেণি, খেজুর পাটি বেণি, ফ্রেঞ্চ বেণি, টপনট, একটু ছেড়ে রেখে বাঁধা ছাড়াও বিভিন্ন স্টাইলে বাঁধা যায়।

রাতের সাজ
রাতের সাজে বেস মেকআপ হিসেবে প্যানস্টিক, প্যানকেক ও তার ওপর ফেস পাউডার ব্যবহার করা যায়। স্কিনে দাগ না থাকলে সরাসরি প্যানকেক ব্যবহার করলেও ভালো লাগবে। আই শ্যাডোর ক্ষেত্রে যে কোনো ডার্ক কালার ব্যবহার না করাই ভালো। তবে গর্জিয়াস লুকের জন্য সোনালি, সিলভারের টাচ দেয়া যায়। একটু নতুনত্ব আনার জন্য গতানুগতিক শ্যাডো না দিয়ে কালার পেন্সিল বা কালার লাইনার দিয়ে লাইন করে চোখ এঁকে নেওয়া যায়। ব্লাসন ব্যবহারের ক্ষেত্রে ডার্ক পিংক, ম্যাজেন্টা, ব্রাউন ব্যবহার করলে ভালো দেখাবে। লিপস্টিকের সঙ্গে মিল রেখেও ব্লাসন ব্যবহার করা যায়।

এছাড়া রাতের সাজে ডার্ক কালার যেমন রেড, অরেঞ্জ, ম্যাজেন্টা প্রভৃতি গাঢ় রঙের লিপস্টিক ব্যবহার করে, ইচ্ছেমতো টিপ পড়ে নিন। চুল রাতে যেমন খুশি বাঁধতে পারেন। সামনে লুস ফ্রেঞ্চ ব্রেইড বা টুইস্ট করে পেঁচিয়ে নিয়ে পিছে সামান্য বাঁধতে পারেন। চুল সম্পূর্ণ কার্ল বা শুধু নিচে কার্ল করে ছেড়ে রাখতে পারেন। এখন বিভিন্ন স্টাইলের বেণির প্রচলন আছে, এগুলো রাতের সাজে দারুণ মানানসই।

এ জাতীয় আরও খবর