বৃহস্পতিবার, ৬ই জুলাই, ২০১৭ ইং ২২শে আষাঢ়, ১৪২৪ বঙ্গাব্দ

ঈদের রেসিপি: মাটন পোলাও

AmaderBrahmanbaria.COM
সেপ্টেম্বর ১৪, ২০১৬

---

যা লাগবে : মাটন এক কেজি, মাংসের টুকরা হাড়সহ, পোলাওয়ের চাল ৫০০ গ্রাম, আদা বাটা দুই টেবিল চামচ, রসুনবাটা দুই টেবিল চামচ, গুঁড়া মরিচ এক টেবিল চামচ, গরম মশলা গুঁড়া দুই টেবিল চামচ, তেল এক কাপ, পেঁয়াজ কিউব করে কাটা দুই কাপ, বাটা মরিচ ১৫-২০টি আস্ত, পেঁয়াজ বেরেস্তা এক কাপ, লেবুর রস দুই টেবিল চামচ। লবণ স্বাদ অনুযায়ী এবং পানি পরিমাণ মতো।

যেভাবে করবেন : প্রথমে পোলাওয়ের চাল ধুয়ে পানি ঝরিয়ে রাখুন। মাংস টুকরা নিন। পাতিলে তেল গরম করুন। পেঁয়াজ হালকা করে ভেজে তাতে সব উপকরণগুলো দিন। মশলা কষাতে থাকুন। স্বাদ অনুযায়ী লবণ ও সামান্য পানি দিয়ে মশলা কষানো হলে তাতে মাংসগুলো দিন। মাংস কষাতে থাকুন। কষানো হলে এতে পরিমাণমতো পানি দিয়ে ঢেকে রান্না করুন। মাংস সিদ্ধ হয়ে এলে এতে গরমশলা গুঁড়া ও লেবুর রস দিয়ে ভুনা ভুনা করে নামিয়ে ফেলুন।

পাতিল থেকে রান্না করা মাংসগুলো তুলে ওই মশলায় পোলাওয়ের চাল ভাজুন। ভাজা হলে তাতে পরিমাণমতো গরম পানি ও কাঁচামরিচ দিয়ে ঢেকে রান্না করুন। পোলাওয়ের পানি টেনে এলে জ্বাল কমিয়ে দমে রাখুন। পোলাও রান্না হয়ে এলে তাতে রান্না করা মাটন দিয়ে এপিঠ-ওপিঠ করে মাখিয়ে নামিয়ে পরিবেশন করুন।

এ জাতীয় আরও খবর