g ছেলের ‘খুনিকে’ ক্ষমা : মহত্বের বিরল দৃষ্টান্ত | AmaderBrahmanbaria.Com – আমাদের ব্রাহ্মণবাড়িয়া

মঙ্গলবার, ২৫শে জুলাই, ২০১৭ ইং ১০ই শ্রাবণ, ১৪২৪ বঙ্গাব্দ

ছেলের ‘খুনিকে’ ক্ষমা : মহত্বের বিরল দৃষ্টান্ত

AmaderBrahmanbaria.COM
সেপ্টেম্বর ১৮, ২০১৬

---

 

নিজস্ব প্রতিবেদক :ছেলের ‘খুনিকে’ ক্ষমা করে দিয়ে মহত্বের বিরল দৃষ্টান্ত স্থাপন করলেন শোকার্ত এক পিতা।ঘটনাটি ঘটেছে চট্টগ্রামে। পবিত্র ঈদুল আজহার দিন রাত ৮টার দিকে চট্টগ্রাম মহানগরীর এমএম আলী সড়কে শিল্পকলা একাডেমির সামনে বেপরোয়া গতির একটি প্রাডো জিপ কেড়ে নেয় ঢাকার আহছান উল্লাহ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ছাত্র জাহিন ফাইয়াজ হকের প্রাণ।

 

এসময় পবিত্র হজ পালন করতে জাহিনের পিতা জহিরুল হক ও মা ছিলেন সৌদি আরবের মক্কায়। গত বুধবার দেশে ফিরে আসেন তারা। এদিন ছেলের জানাজার আগে তিনি ছেলের ‘খুনিকে’ ক্ষমা করে দেয়ার কথা জানান স্বজনদের। বলেন, ‘কাবা শরীফে আমার ছেলের মৃত্যুসংবাদ শুনে ওই ছেলেটারে মাফ করে দিয়েছি। আমারটা তো চলে গেল। এখন ওই ছেলের জীবন শেষ করতে চাই না।’

 

পুলিশ জিহানের ঘাতক আবদুর রহমান জামিকে গ্রেফতার করলেও গত বৃহস্পতিবার সে জামিনে মুক্তি পেয়েছে। তার বাবার নাম এম এ মনসুর। তিনি একজন মুক্তিযোদ্ধা। জাহিনের বাবা জহিরুল হক বলেন ‘ঘটনার দিন চারবার ছেলের সঙ্গে ফোনে কথা হয়েছে। নিরাপদে হজ করতে পেরেছি কিনা, ঠিকমতো খাওয়াদাওয়া করছি কিনা জিজ্ঞাসা করেছিল সে।’

এক স্বজন জানান, পরিবারের সাথে ঈদ করতে ১১ সেপ্টেম্বর ঢাকা থেকে চট্টগ্রাম এসেছিল জিহান। আগামী ২১ সেপ্টেম্বর ফের ঢাকা চলে যাওয়ার কথা ছিল তার।

ছয় মাস আগে আহছান উল্লাহ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে টেক্সটাইল ইঞ্জিনিয়ারিংয়ে ভর্তি হয়েছিলেন জিহান। মায়ের অনেক আদরের সন্তান জিহান সবসময় মাকেই খুঁজত। বাবা-মা হজে চলে যাওয়ায় বিষন্ন ছিল তার মন। তাই ঘটনার দিন কুসুমবাগ আবাসিক এলাকায় খালার বাসায় গিয়েছিলেন তিনি। কারণ ঢাকা ফেরার বিমানের টিকিট ছিল খালার বাসায়। টিকিট নিয়ে খালার বাসা থেকে ফিরছিলেন। পথে প্রাডো জিপ প্রাণ কেড়ে নিল তার।

জহিরুলের দুই ছেলের মধ্যে শান্তশিষ্ট স্বভাবের জিহান ছিলেন বড়। নিজেদের ৩৫ লাখ টাকা দামের গাড়ি থাকলেও হজে যাওয়ার সময় বাবা নিষেধ করায় সেই গাড়ি নিয়ে বের হননি জিহান। কখনও মা-বাবার অবাধ্য হননি তিনি। বিনয়ী ও সর্বদা হাস্যোজ্জ্বল জিহানকে হারিয়ে শুধু পরিবার নয়, রাহাত্তারপুল এলাকাজুড়ে চলছে শোকের মাতম।

এ জাতীয় আরও খবর