বৃহস্পতিবার, ১৬ই আগস্ট, ২০১৮ ইং ১লা ভাদ্র, ১৪২৫ বঙ্গাব্দ

ডায়বেটিক নিয়ন্ত্রণে থাকবে ডায়েট

v21ym6ts20160126213340ডায়াবেটিকের সমস্যা আছে সেই সাথে আবার ডায়েটও করতে চান। কিন্তু ডায়েটের জন্য কী খাবেন বুঝতে পারছেন না? খুব বেশি সমস্যা পরে গেছেন এই উত্তর খুঁজতে। ডায়েবেটিক রোগীদের জন্য বেশি কিছু খাদ্য আছে যা ডায়েট এর উপকারী সেই সাথে ডায়েবেটিক ও নিয়ন্ত্রণে রাখে। আসুন জেনে নেই সেই সব খাবারের ব্যাপারে-
উচ্চ আঁশযুক্ত খাবার: উচ্চ আঁশযুক্ত খাবার যেমন স্বাস্থ্যের জন্য উপকারি ঠিক তেমনি ডায়েবেটিক এর জন্যেও উপকারি। উচ্চ আঁশযুক্ত ফল মূল , সবজি খাওয়ার হার বাড়িয়ে দেয়া।
বার্লি: ‘বার্লি’ শব্দটা শুনলেই ছোট বেলার কথা মনে হয়ে যায় তাই না ? কিন্তু বড় হয়ে খুব কমই খাওয়া হয় বার্লি। ডায়বেটিক রোগ আক্রান্তদের ডায়েট এর জন্য বার্লি একটি চমৎকার খাবার।
বিনস: বাজারে মটরশুটি ছাড়াও অন্যান্য নানা ধরনের বিনস পাওয়া যায়। যা এখনো খুব বেশি জনপ্রিয় হয়নি বাঙ্গালিদের মধ্যে। কিন্তু বিনসের আছে মাংসের পরিপূরক প্রোটিন। সেই সাথে এটি ডায়বেটিক এবং ডায়েট ২টির জন্যেই উপকারি খাবার।
গাজর: গাজরের নাম শুনে অবাক হচ্ছেন ?? গাজরে তো মিস্টি আছে। তাহলে জেনে নিন গাজরে যে সুগার থাকে তা খুব জলদি রক্তের সুগারে পরিণত হয়। সালাদ বানিয়ে কিংবা ভাজি করে যে কোন ভাবেই খেতে পারেন। এখন তো সব সময়ই পাওয়া যায় শীতকালীন এই সবজি।
দুধ: ছোটবেলায় ফিরে যান। দুবেলা দুধ খাওয়ার অভ্যাস করে ফেলুন। দেখবেন স্বাস্থ্য এবং ডায়েট দু’টোই হাওয়াই জাহাজের মত উড়বে। যদি খুব বেশি খারাপ লাগে তাহলে দুধ দিয়ে ঘরে হালকা কিছু বানিয়ে খেয়ে নিন।