মঙ্গলবার, ২৮শে মার্চ, ২০১৭ ইং ১৪ই চৈত্র, ১৪২৩ বঙ্গাব্দ

ওবামার বিদায়ী ভাষণে কেন অনুপস্থিত ছিল শাসা?

AmaderBrahmanbaria.COM
জানুয়ারি ১২, ২০১৭
news-image

অনলাইন ডেস্ক : আর মাত্র ৮ দিন। তারপরই হোয়াইট হাউস থেকে তল্পিতল্পা গুটিয়ে সপরিবারে কলোরেমার ভাড়াবাড়িতে উঠবেন মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা। তার আগে শিকাগোয় বিদায়ী প্রেসিডেন্টের আবেগতাড়িত ভাষণের সাক্ষী থাকলেন হাজার হাজার মানুষ। ডেমোক্র্যাটদের ওই সভায় হাজির ছিলেন ওবামা পত্নী মিশেল এবং কন্যা মালিয়া ওমাবাও। বক্তৃতা শেষ হলে হাত ধরে মঞ্চে দাঁড়িয়ে থাকতে দেখা যায় সকলকে। তবে উল্লেখযোগ্যভাবে দেখা মেলেনি বিদায়ী প্রেসিডেন্টের ছোট মেয়ে শাসা ওবামার। বাবার বিদায়ী ভাষণের থেকে গুরুত্বপূর্ণ কী হতে পারে? সোশ্যাল মিডিয়া তোলপাড় হয়ে ওঠে এই প্রশ্নে।

উত্তর পেতে দেরি হয়নি অবশ্য। হোয়াইট হাউসের পক্ষ থেকে বিবৃতি জারি করে বলা হয়, স্কুলে পরীক্ষা চলছে। সোমবার সকালেও পরীক্ষা ছিল। তাই ওয়াশিংটন ছেড়ে শিকাগো যেতে পারেননি শাসা। ১৫ বছর বয়সী সাশা ওবামা ওয়াশিংটনের ‘সিডওয়েল ফ্লেন্ডস স্কুল’ -এ পড়েন। স্কুলের ওয়েবসাইট ঘেঁটে বুধবার সকাল ১০টায় পরীক্ষার কথা প্রমাণিত হয়েছে।

                                    দুই মেয়ের সঙ্গে ওবামা/ফাইল ছবি

তাতে বলা হয়েছে, ‘পড়ুয়াদের পরীক্ষার সময়সূচি সংক্রান্ত নিয়ম মেনে চলতে হবে। বেড়াতে গিয়ে পরীক্ষায় বসা হয়নি, এমন যুক্তি চলবে না। ’ বলা বাহুল্য, স্বয়ং প্রেসিডেন্টের মেয়েও নিয়মের ঊর্ধ্বে নন। পড়াশোনার জন্য এর আগেও খবরে থেকেছেন শাসা।

গত বছর মার্চ মাসে বারাক ওবামা জানান, হোয়াইট হাউস থেকে বিদায় নিলেও, শাসার স্কুলের পড়াশোনা শেষ না হওয়া পর্যন্ত আগামী কয়েক বছর ওয়াশিংটনেই কাটাবেন তারা। কারণ স্কুল বদলালে মেয়ের পড়াশোনায় ক্ষতি হতে পারে। সূত্র: আজকাল

#