g ধূমপান বন্ধে ‘কঠিন’ সিদ্ধান্ত নিচ্ছে রাশিয়া | AmaderBrahmanbaria.Com – আমাদের ব্রাহ্মণবাড়িয়া


শনিবার, ২২শে জুলাই, ২০১৭ ইং ৭ই শ্রাবণ, ১৪২৪ বঙ্গাব্দ

ধূমপান বন্ধে ‘কঠিন’ সিদ্ধান্ত নিচ্ছে রাশিয়া

AmaderBrahmanbaria.COM
জানুয়ারি ১২, ২০১৭
news-image

---

অনলাইন ডেস্ক : ধূমপানে মৃত্যুহার কমাতে কঠোর সিদ্ধান্ত নিচ্ছে রাশিয়া। আর এই উদ্যোগটা নিয়েছেন স্বয়ং রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। তার প্রস্তাব, ২০১৫ সালের পরে জন্ম যাদের, তাদের যেন আর সিগারেট বিক্রি না করা হয়।

ধূমপানজনিত রোগে রাশিয়ায় গড়ে প্রায় ৪ লক্ষ মানুষ প্রাণ হারান। এই হার আরও কমাতে নিয়মিত ধূমপান বিরোধী প্রচার চালায় রুশ সরকার। তাতে কিছুটা লাভ অবশ্য হয়েছে। গত দশবছরে রুশ নাগরিকদের মধ্যে ধূমপায়ীর সংখ্যা ৪১ শতাংশ থেকে কমে দাঁড়িয়েছে ৩১ শতাংশে। তাই এবার পরিকল্পনা করা হচ্ছে, ২০১৫ সালের পর যাদের জন্ম তাদের জন্য সিগারেট বিক্রি বন্ধ করার। প্রস্তাব কার্যকরী হলে একসময়ে দেশ থেকে ধূমপায়ীর সংখ্যা কমতে কমতে নিশ্চিহ্ন হয়ে যাবে।

রাশিয়ার জনস্বাস্থ্য মন্ত্রকের এক সদস্য জানান, সরকারের এই উদ্দেশ্য নীতিগত দিক থেকে এবং যথোপযুক্ত এবং সঠিক। তবে সরকার বিষয়টি নিয়ে কোন সিদ্ধান্ত নেওয়ার আগে আরও আলোচনার পক্ষপাতি।

এর আগে ২০১৫ সালে শোনা গিয়েছিল, ৪০ বছরের নীচে বয়স এমন নারীদের সিগারেট কেনার উপর নিষেধাজ্ঞা জারি করবে রাশিয়া সরকার। এও আলোচনা হয় যে ছোট বাচ্চা আছে এমন মায়েদের সিগারেট কেনা নিষেধ করা হবে। তবে তা নিয়ে পরবর্তী সিদ্ধান্ত জানা যায়নি।