রবিবার, ২৬শে ফেব্রুয়ারি, ২০১৭ ইং ১৪ই ফাল্গুন, ১৪২৩ বঙ্গাব্দ

পাপোশে ভারতের পতাকা, আমাজনকে হুঁশিয়ারি সুষমার

AmaderBrahmanbaria.COM
জানুয়ারি ১২, ২০১৭
news-image

আন্তর্জাতিক ডেস্ক : ভারতের পতাকা আঁকা বিভিন্ন নকশার পাপোশ অনলাইনে বিক্রি করার অভিযোগে কানাডার ই-কমার্স সংস্থা আমাজনকে কড়া প্রতিক্রিয়া জানাল ভারতের পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজ। বিষয়টি নজরে আসতেই একেবারে আমাজন কর্মকর্তাদের ভিসা বাতিল করার হুঁশিয়ারি দেন সুষমা। আর সুষমার ধমকেই শেষ পর্যন্ত কাজও হল।

বুধবার পররাষ্ট্রমন্ত্রী আমাজনের কর্মকাণ্ডের বিরুদ্ধে টুইটারে ক্ষোভ উগরে দিয়ে আমাজনকে ওই পাপোশ ওয়েবসাইট থেকে তুলে নিতে বলেন। পাশাপাশি নিঃশর্ত ক্ষমাও চাইতে হবে বলে জানান তিনি। তা না হলে ভারতে আমাজনের কোন কর্মী ও কর্মকর্তাদের ভিসা দেওয়া হবে না। আগে যাদের ভিসা দেওয়া হয়েছিল তাও বাতিল করে দেওয়া হবে। আমাজনের ওয়েবসাইটে ওই পাপোষগুলোর দাম ভারতীয় মুদ্রায় প্রায় আড়াই হাজার রুপি। বিষয়টি জানতে পেরেই আসরে নামেন পররাষ্ট্রমন্ত্রী। পররাষ্ট্রমন্ত্রীর ওই হুঁশিয়ারির পরই নিজেদের ওয়েবসাইট থেকে ওই ভারতীয় পতাকার ছবি দেওয়া ডোরম্যাটটির বিজ্ঞাপন তুলে নেয় আমাজন।

বিষয়টি নিয়ে কানাডায় অবস্থিত ভারতের হাই কমিশনকেও পদক্ষেপ নিতে বলেন সুষমা। এরপরই হাইকমিশনের পক্ষ থেকেও কানাডা সরকারের কাছে এনিয়ে প্রতিবাদ জানানো হয়। বলা হয়েছে, এই ধরনের কর্মকাণ্ড কোন ভাবেই মেনে নেওয়া হবে না। এনিয়ে আমাজনের সঙ্গে কথা বলুন।

তবে এবারই নয়, কয়েক মাস আগেই ভারতীয় দেবদেবীর ছবি দেওয়ার পাপোশ নিজের ওয়েবসাইটে রেখে বিতর্কে পড়ে আমাজন। পরে যদিও সেগুলি ওয়েবসাইট থেকে সরিয়ে নেওয়া হয়।