মঙ্গলবার, ৪ঠা জুলাই, ২০১৭ ইং ২০শে আষাঢ়, ১৪২৪ বঙ্গাব্দ

একুশের সাজে ঝলমলে হয়ে উঠছে শহীদ মিনার এলাকা

AmaderBrahmanbaria.COM
ফেব্রুয়ারি ১৯, ২০১৭

---

নানা রঙ দিয়ে তুলির পরশ, পরিষ্কার-পরিচ্ছন্নতা, অমর বাণী, কবিতার চরণ, স্লোগান, প্রতিবাদসূচক আঁকাআঁকিসহ নানা কার্যক্রমের মাধ্যমে একুশের সাজে ঝলমলে, দৃষ্টিনন্দন হয়ে উঠছে কেন্দ্রীয় শহীদ মিনার ও এর আশপাশের দেয়াল-স্থাপনা।
রোববার দুপুরে দেখা যায়, শহীদ মিনার প্রাঙণে আল্পনা আঁকতে ব্যস্ত ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকারু কলা, বাংলা বিভাগের শিক্ষার্থীরা। তাদের সঙে ছিল বাম রাজনীতির সঙ্গে যুক্ত অন্য বিভাগের শিক্ষার্থীরাও। আল্পনা আঁকার সঙ্গে শহীদ মিনার বেদী ও পুরো সীমানার অভ্যন্তর ধোঁয়া মোছার কাজে পরিচ্ছন্নকর্মীদের ব্যস্ততা চোখে পড়ে। শহীদ মিনারের আশপাশে দেয়াল লিখনে ব্যস্ত থাকতেও দেখা গেছে কাউকে কাউকে।
ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী আবু রায়হান বলেন, আসলে এখানে আসি মনের টানে। ইউনিভার্সিটিতে ভর্তি হবার পর থেকে নিয়মিত আসি। না আসলে মনে অপরাধবোধ কাজ করে।
শহীদ মিনার সংলগ্ন রাস্তা ঘেঁষা দেয়ালে রংতুলি দিয়ে বাণী লিখছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী ইমরান। তিনি এ প্রতিবেদককে বলেন, ভাষার মাসে এ কাজের সঙ্গে যুক্ত হতে পেরে নিজেকে গর্বিত মনে করি।
সরেজমিনে দেখা গেছে, ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের জরুরি বিভাগে যাওয়ার প্রধান সড়ক সংলগ্ন শহীদ মিনারের যে অংশ পড়েছে, সে অংশের দেয়ালে বাঁশ পুঁতে তাতে সাদা কাপড় দিয়ে ঘিরে ফেলা হয়েছে শহীদ মিনারকে। সীমানার ভেতর অপ্রয়োজনীয় কাউকে প্রবেশ করতে দিচ্ছে না পুলিশ। কোনো ভাসমান দোকানদারকেও বসতে দেয়া হচ্ছিলনা শহীদ মিনার সংলগ্ন ফুটপাথে।
অন্যদিকে, ১৮ ফেব্রুয়ারি থেকে পুরো শহীদ মিনার এলাকাটি নিজেদের শক্তিশালী নিরাপত্তায় ঘিরে ফেলে বিভিন্ন আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা। বিশেষ করে- এটা রাষ্ট্রীয় অনুষ্ঠানস্থল হওয়ায় নিরাপত্তা ব্যবস্থা খুবই জোরদার থাকে। রোববার দুপুরে শহীদ মিনার এলাকায় দেখা গেছে, পুলিশ ও র‌্যাবের অস্থায়ী ক্যাম্প, ওয়াচ টাওয়ার, গোয়েন্দা সংস্থার সদস্যদের জোরালো কার্যক্রম। পাশপাশি পোশাকে পুলিশ-র‌্যাবও নিরাপত্তা দানে ব্যস্ত। এরই মধ্যে পরিকল্পনা অনুযায়ী, যান চলাচল নিয়ন্ত্রণ করতে সড়কে ব্যরিকেড বসানো হয়ে গেছে।
শাহবাগ থানার ওসি আবুবকর সিদ্দিক এ প্রতিবেদককে বলেন, এবারের নিরাপত্তা ব্যবস্থা আরও সাজানো গোছানো এবং পুলিশ আরও সতর্ক। যে কোনো ধরণের বিশৃঙ্খলা মোকাবিলা করতে পুলিশ প্রস্তুত।

এ জাতীয় আরও খবর