g লাভ আজকাল, ভালমন্দ-দ্বিধাদ্বন্দ্ব | AmaderBrahmanbaria.Com – আমাদের ব্রাহ্মণবাড়িয়া

শনিবার, ২৮শে অক্টোবর, ২০১৭ ইং ১৩ই কার্তিক, ১৪২৪ বঙ্গাব্দ

লাভ আজকাল, ভালমন্দ-দ্বিধাদ্বন্দ্ব

AmaderBrahmanbaria.COM
ফেব্রুয়ারি ২৮, ২০১৭

---

অনলাইন ডেস্ক : চোখ-নাক-কান-গলার বিচিত্র বিবিধ সমস্যা অন্তত একটি দিনের জন্য তাই তাকে তোলা থাক। একটি দিন অন্তত ‘শরীর-শরীর’ অভ্যাস থেকে বেরিয়ে আসুক জীবন। ‘মন’ নেমে আসুক ঊষর শহরজীবনে।

জীবন এবং যাপন সততই ঝঞ্ঝাটের। সমাজে, রাজনীতিতে নিয়ত সংকট। শিল্পে, স্বাস্থ্যে, শিক্ষায় নিত্য ছন্দপতন। কলকাতা নিশ্চয়ই ‘মুমূর্ষু নগরী’ নয়, কিন্তু একদিন যে শহরের ‘কল্লোলিনী তিলোত্তমা’ হওয়ার কথা ছিল, তা সম্পূরিত হয়নি। এ শহরে মৃতের দান-করা চক্ষু নিয়ে সংকট ঘনিয়ে ওঠে। পড়ুয়ারা যথাসময়ে পাঠ্যবই পায় না ! খুন এবং আত্মঘাতের রক্তে পিচ্ছিল থাকে সমাজমন। ট্র্যাফিক কন্ট্রোলিংয়ে অব্যবস্থিতচিত্ততা। পুরোন্নয়নে গাফিলতি। নারীনিগ্রহ আছেই। আছে নানারকম দূষণজনিত সমস্যাও।

এহেন পরিস্থিতিতে আর যা-ই থাকুক, প্রেম থাকতে পারে কি ! অথচ, প্রেমদিবস ক্যালেন্ডারে আছে। বিপণনে আছে। চিত্তেও হয়তো আছে কোথাও কোথাও ! তবু তা হৃদয়গভীরের নিমগ্ন উষ্ণতায় আতপ্ত হয়ে বিকশিত হতে পারে না। উদ্‌যাপনহীন প্রেমদিন জীবনের নানা কিসিমের চটুল, জটিল টানাপড়েনের ফাঁদে পড়ে কাঁদে। সংকট থাকে। সংকট থেকে বেরোতেও হয়। জানতে হয় বেরনোর দরজাটার খবর। ভ্যালেন্টাইন্স ডে’র মতো বাৎসরিক বিশেষ দিনগুলি সেই দরজা-স্বরূপ। যখন মরা হৃদয়ের হলুদ প্রান্তরকে উৎসবের আলোয় ভিজিয়ে নিয়ে আনন্দ-জাগরণের দিকে যেতে হয়। অপ্রাপ্তিতে সাময়িক ভুলে প্রেমকে অনুভব করতে হয়। ‘প্রেম’ মানে প্রচলিত অর্থের নারী-পুরুষ প্রেমই নয় শুধু ! এই ‘প্রেম’ সমাজের সর্বস্তরের মানুষের মধ্যে আত্মিক মিলনের, পারস্পরিক সহাবস্থান ও মৈত্রীর বন্ধন।

চোখ-নাক-কান-গলার বিচিত্র বিবিধ সমস্যা অন্তত একটি দিনের জন্য তাই তাকে তোলা থাক। একটি দিন অন্তত ‘শরীর-শরীর’ অভ্যাস থেকে বেরিয়ে আসুক জীবন। ‘মন’ নেমে আসুক ঊষর শহরজীবনে। একটি দিন
না-হয় ক্রোধ, বিদ্বেষ, খুন, রক্তের অন্ধকার থেকে মুক্ত থাক শহর-কলকাতা। একটি দিন না-হয় নাগরিক জীবনের সব ধরনের সংকট থেকে সরে থাকুক এ শহর। একদিন না-হয় সমাজ-রাজনীতির যাবতীয় তালভঙ্গের অপরাধ থেকে মুক্ত থাকুক মহানগর। আনন্দকে ভাগ করলে দু’টি জিনিস পাওয়া যায়। রবীন্দ্রনাথের মতে— একটি জ্ঞান, অন্যটি প্রেম। প্রেমদিবসের উদ্‌যাপনের আনন্দকে ভাগ করলেও তো এ দু’টি বস্তুই মিলবে ! অন্তত একটি দিনের জন্য জ্ঞানে ও প্রেমে আলোকিত হোক এ শহরের আবিল চিত্ত !

এ জাতীয় আরও খবর