রবিবার, ১৮ই নভেম্বর, ২০১৮ ইং ৪ঠা অগ্রহায়ণ, ১৪২৫ বঙ্গাব্দ

১৩ ইনিংসে হাফ সেঞ্চুরি একটি, কলম্বোতে থাকছেন না রিয়াদ!

news-image

ভযাবহ রান খরার মধ্য দিয়ে যাচ্ছেন মাহমুদউল্লাহ রিয়াদ। মিডর অর্ডারে দলের অন্যতম ভরসা তিনি। কিন্তু দলের প্রয়োজনের সময় ইদানীং বারবার ব্যর্থ হচ্ছে রিযাদের ব্যাট।  দলকেও চরম মূল দিতে হচ্ছে এ জন্য। রঙিন পোশাকের চেয়ে  সাদা পোশাকে তিনি বেশি ব্যর্থ হচ্ছেন সাম্প্রতিক সময়ে। গত ১৩ টেস্ট ইনিংসে মাত্র একটিও অর্ধশত করতে পেরেছেন তিনি।  গল টেস্টের দুই ইনিংসে তার ব্যাট থেকে এসেছে ৮ ও ০।

রিয়াদের  ধারাবাহিক অফ ফর্ম চিন্তায় ফেলে দিযেছে টিম ম্যানেজমেন্টকে। গুঞ্জণ উঠেছে, শ্রীলঙ্কার বিপক্ষে  কলম্বো টেস্টে একাদশের বাইরে রাখা হচ্ছে তাকে। রিয়াদের জায়গায় খেলতে পারেন ইনজুরি থেকে ফেরা ইমরুল কায়েস। দলের সঙ্গে যোগ দিতে ইতিমধ্যে তিনি শ্রীলঙ্কায় উড়ে গেছেন।

তবে  অতীত পারফরম্যান্স ও অভিজ্ঞতার কারণে শেষ  পর্যন্ত কলম্বো টেস্টের  একাদশে দেখাও যেতে পারে তাকে। এমনটিও মনে করছেন কেউ কেউ। ১৫ মার্চ থেকে কলম্বোতে শুরু হবে বাংলাদেশের শততম টেস্ট ম্যাচট। রিয়াদকে যদি সেখানে রাখা  হয় তাহলে ইমরুল কায়েস খেলবেন কার পরিবর্তে? জানা গেছে, সেক্ষেত্রে ফাস্ট বোলার শুভাশিষ রায় বাদ পড়বেন একাদশ থেকে।

কলম্বো টেস্টে একাদশ সাজানো নিয়ে একটু সমস্যা পড়তে হবে টিম ম্যানেজমেন্টকে। সম্পর্কে ভায়রা হওয়ায় রিয়াদের ব্যাপারে দুর্বলতা আছে অধিনায়ক মুশফিকুর রহিমের। অধিনায়ক টিম ম্যানেজমেন্টের গুরুত্বপূর্ণ অংশ। তাই রিয়াদের একাদশ থেকে বাদ পড়াটা সগজ ব্যাপার নয়। তবে জানা গেছে, টিম ম্যানেজমেন্টের বড় একটা অংশ চাচ্ছে, রিয়াদকে বিশ্রাম দিতে। দুই পেসার নিয়ে মাঠে নামবে বাংলাদেশ। আর এমনটি হলে বাংলাদেশের ঐতিহাসিক শততম টেস্টের স্বাক্ষী হতে পারবেন রিয়াদ।

এদিকে রিয়াদ নিজেও তার ফর্ম নিয়ে দারুণ অস্বস্তিতে রয়েছেন। ব্যাটিং কোচ সামারাবিরার সঙ্গে বাড়তি সময় কাটাচ্ছেন। নেটেও বেশি সময় দিচ্ছেন।

টেস্টে প্রায় দেড় বছর আগে হাফ সেঞ্চুরির দেখা পেয়েছিলেন মাহমুদউল্লাহ রিয়াদ। এরপর ১৩ ইনিঙসে হাফ সেঞ্চুরি এসেছে মাত্র একটি। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে চট্টগ্রাম টেস্টে করেছিলেন ৬৭ রান।  গত ১৩ টেস্ট ইনিংসে রিয়াদের রান- ৩৫,৩৮,১৭,১৩,৪৭,২৬,৫,১৯,৩৮, ২৮,৬৪,৮ ও ০।