g কমতে কমতে ব্যাংকগুলোর সুদের হার এখন তলানীতে (ভিডিও) | AmaderBrahmanbaria.Com – আমাদের ব্রাহ্মণবাড়িয়া

শনিবার, ১৫ই জুলাই, ২০১৭ ইং ৩১শে আষাঢ়, ১৪২৪ বঙ্গাব্দ

কমতে কমতে ব্যাংকগুলোর সুদের হার এখন তলানীতে (ভিডিও)

AmaderBrahmanbaria.COM
মে ২২, ২০১৭

---

অতি মুনাফা ধরে রাখার জন্য আমানতের সুদের হার কমাতে কমাতে তলানীতে নিয়ে এসেছে দেশের অধিকাংশ ব্যাংক। প্রকৃত আমানতের সুদের হার নেমে এসেছে মূলস্ফীতিরও নিচে । গ্রাহকরা ব্যাংকের কাছে অসহায় হয়ে পড়েছে। ক্ষুদ্র আমানতকারীরা পড়েছে চরম বিপদে। বিশেষজ্ঞরা বলছেন, এখনই কেন্দ্রীয় ব্যাংকের হস্তক্ষেপ প্রয়োজন।
জানা যায়, বর্তমানে বাংলাদেশের বেসরকারি ব্যাংকগুলোর আমানতের পরিমান ৯ লাখ কোটি টাকার উপরে। বিশাল এই আমানতের টাকা থেকে ব্যাংকের মুনাফা বাড়লেও আমানতকারীর লভ্যাংশ কমেছে। টাকা লগ্নি লভ্যাংশের হার দশ শতাংশের উপরে হলেও আমানতকারীর লভ্যাংশ কমে দাঁড়িয়েছে পাঁচ টাকা দশ পয়সা হারে অথচ আগে কোন কোন ব্যাংকে এই লভ্যাংশ ছিল শতকরায় ১৬ টাকা। ব্যাংকে টাকা লগ্নি করে লাভের অংকটা কমায় হতাশ ক্ষুদ্র আমানতকারীরাও ।
এক্ষেত্রে গ্রাহকদের সাথে কথা বলে জানা যায়, আগে পঁিচশশত টাকার মাসিক কিস্তিতে তিন বছরকালীন ডিপিএস এ তিন বছর শেষে লভাংশ সহ টাকা তুলতে পারতো এক লাখ নয় হাজার আটশো টাকা। আর বর্তমানে পাওয়া যায় শুধুমাত্র আটানব্বই হাজার টাকা। তাই তাদের লাভের অংকে এই বিপর্যয় ঠেকাতে ডিপিএস তুলে নিয়েছেন অনেকে ।
মেঘনা ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক নুরুল আমিন বলেন, ব্যবসায়িক চাপে বলি আর দেশের সামগ্রিক উন্নয়নের চাপে বলি আমরা লভ্যাংশ কমাতে বাধ্য হচ্ছি এগারো বারো, কোথাও কোথাও তা নেমে এসেছে দশের নিচে। ফলে মুনাফার হার ঠিক রাখতে ঋন আদায় করতে না পেরে বোঝাটা আমরা আমানকারীর উপর চাপিয়ে দিয়েছি।
ডক্টর ফরাস উদ্দিনের মতে, বেসরকারি ব্যাংকগুলোর এই আচরণগুলোকে আগ্রাসী আচরণ বলে মনে করছেন তিনি । এছাড়াও তিনি আরোও বলেন , বৈষম্য খোঁজার সাথে সাথে নতুন বিনিয়োগের পথ বা ক্ষেত্র খুঁজে বের করে বিনিয়োগ বাড়াতে হবে। বাজার মূল্যের সাথে সামজ্ঞস্যে রেখে আমানতের সুদের হার নিরুপন করা যেতে পারে তাহলে ব্যবসায়ীরা বা আমানতকারী কেউ নাখুশ থাকবে না।
সূএ : একাত্তর টিভি ।

এ জাতীয় আরও খবর