বুধবার, ১২ই জুলাই, ২০১৭ ইং ২৮শে আষাঢ়, ১৪২৪ বঙ্গাব্দ

স্থাপনা থেকে মুছতে হবে চাকমা রাজা ত্রিদিব রায়ের নাম

AmaderBrahmanbaria.COM
মে ২২, ২০১৭

---

 

নিজস্ব প্রতিবেদক : সব সড়ক ও স্থাপনা থেকে মৃত চাকমা রাজা ত্রিদিব রায়ের নাম আগামী ৯০ দিনের মধ্যে মুছে ফেলার নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। বিচারপতি রেজা-উল হক ও বিচারপতি মোহাম্মদ উল্লাহর হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দিয়েছেন।

চাকমা রাজা ত্রিদিব রায়ের বিরুদ্ধে মানবতাবিরোধী অপরাধের অভিযোগ থাকায় আদালত এ নির্দেশ দিয়েছেন।

একই সঙ্গে দেশের সব স্থাপনা থেকে ত্রিদিব রায়ের নাম মুছে ফেলতে কেন নির্দেশ দেয়া হবে না, তা জানতে চাওয়া হয়েছে রুলে। মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রণালয়ের সচিব, স্থানীয় সরকার সচিব, শিক্ষা সচিব, পার্বত্য চট্টগ্রামের জেলা প্রশাসক ও মেয়রকে চার সপ্তাহের মধ্যে রুলের জবাব দিতে বলা হয়েছে।

রবিবার (২১ মে) চাকমা রাজা ত্রিদিব রায়ের নাম সব স্থাপনা থেকে মুছে ফেলার নির্দেশনা চেয়ে পার্বত্য চট্টগ্রামের বাসিন্দা বদিউজ্জামান সওদাগর ও হেলাল উদ্দিন হাইকোর্টে রিট দায়ের করেন।

অভিযোগ আছে, একাত্তরে চাকমা রাজা ত্রিদিব রায়ের সহযোগিতায় রাঙামাটিতে গণহত্যা চলে। রিটের প্রাথমিক শুনানি নিয়ে আদালত বলেন, যদি তার নামে কোনো স্থাপনা থেকে থাকে তাহলে আগামী ৯০দিনের মধ্যে তা সরিয়ে ফেলতে হবে।

আদালতে আবেদনের পক্ষে শুনানি করেন আইনজীবী শরীফ আহমেদ। তিনি সাংবাদিকদের বলেন, ত্রিদিব রায়ের নামে খাগড়াছড়িতে ত্রিদিবনগর, ত্রিদিবনগর সড়ক, ত্রিদিবনগর হাইস্কুল রয়েছে। এসব স্থাপনা থেকে তার নাম এখন মুছে ফেলতে অথবা নাম বদলের নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।

এ জাতীয় আরও খবর