g এবার সবচেয়ে দীর্ঘ রোজা গ্রিনল্যান্ডে, ছোট চিলিতে | AmaderBrahmanbaria.Com – আমাদের ব্রাহ্মণবাড়িয়া

সোমবার, ২৪শে জুলাই, ২০১৭ ইং ৯ই শ্রাবণ, ১৪২৪ বঙ্গাব্দ

এবার সবচেয়ে দীর্ঘ রোজা গ্রিনল্যান্ডে, ছোট চিলিতে

AmaderBrahmanbaria.COM
মে ২৭, ২০১৭
news-image

---

অনলাইন ডেস্ক : এসে গেল পবিত্র মাহে রমজান। রহমত, বরকত ও মাগফিরাতের মাস। এ পবিত্র মাসে রোজা পালন করেন মুসলমানেরা। ইসলামের পাঁচ স্তম্ভের একটি হলো এই রোজা।

মধ্যপ্রাচ্যসহ মুসলিম বিশ্বের অনেক দেশ গতকাল শুক্রবার রমজানকে স্বাগত জানায়। এদিন দিবাগত রাতে তারাবি নামাজ পড়ে আজ শনিবার রোজা পালন করছেন ওইসব দেশের ধর্মপ্রাণ মুসলিমরা। বাংলাদেশে রমজান শুরু হবে আগামীকাল রবিবার থেকে। সেই মোতাবেক আজ রাতে পড়া হবে তারাবি নামাজ। গত কয়েকদিন দেশজুড়ে তীব্র দাবদাহে মানুষ ছিল অতিষ্ঠ। রমজানের ঠিক আগে বৃষ্টিপাতের মাধ্যমে সারাদেশের তাপমাত্রা কমে যাওয়ায় স্বস্তি এসেছে ধর্মপ্রাণ মুসলমানসহ সবার মধ্যে।

ভৌগলিক অবস্থানগত কারণে বাংলাদেশে কখনোই রোজা খুব বড় বা খুব ছোট হয় না। এ দিকে এ বছর সবচেয়ে দীর্ঘ রোজা গ্রিনল্যান্ডে আর সবচেয়ে ছোট চিলিতে। সাম্প্রতিক সময়ে রমজান মাস ধীরে ধীরে গ্রীষ্মকালের দিকে সরে আসছে। যার কারণে দিন বড় হয়ে যাচ্ছে এবং বেড়ে যাচ্ছে গরম। এর কারণে দীর্ঘ সময় রোজা পালন করতে হয় মুসলমানদের। এর মধ্যে উত্তর গোলার্ধে সবচেয়ে দীর্ঘ সময় রোজা রাখতে হচ্ছে। বিপরীতে শীতকালে সারা বিশ্বে তুলনামূলক কম সময় রোজা রাখতে হয়, দক্ষিণ গোলার্ধের জন্য যেটি হয় আরো ছোট।

গত বছর স্থান ভেদে বিশ্বের বিভিন্ন স্থানে রোজার সময় ছিল ১১ থেকে ২২ ঘণ্টা। এ বছর সময়ের হিসেবে সবচেয়ে ছোট রোজা হবে ল্যাটিন আমেরিকার দেশ চিলিতে (১০ ঘণ্টা), আর সবচেয়ে বড় হবে উত্তর আটলান্টিক মহাসাগর এলাকার দ্বীপ দেশ গ্রিনল্যান্ডে (২১ ঘণ্টা)। সূর্যোদয় ও সূর্যাস্তের সময় প্রতিদিন কিছুটা পরিবর্তন হওয়ায় এবার রমজান মাসের শেষে অনেক দেশে দিন আরো বড় হবে, আবার অনেক দেশে ছোট হবে।

রমজান মাসে এমন একটি রাত রয়েছে যাকে হাজার মাসের সেরা বলে পবিত্র কুরআনে বলা হয়েছে। এই লায়লাতুল কদরে পবিত্র কুরআন নাজিল হয়েছিল। রমজানের শেষ ১০ দিনের বেজোড় কোন এক রাতে নাজিল হয় কুরআন।