সোমবার, ২৬শে জুন, ২০১৭ ইং ১২ই আষাঢ়, ১৪২৪ বঙ্গাব্দ

বাংলাদেশের সঙ্গে সম্পর্ক জোরদারে রাশিয়ার আহবান

AmaderBrahmanbaria.COM
মে ২৯, ২০১৭

---

 

নিজস্ব প্রতিবেদক : রাশিয়ার ক্ষমতাসীন দল ইউনাইটেড রাশিয়া পার্টির এমপিরা বাংলাদেশের ক্ষমতাসীন দল আওয়ামী লীগের সংসদ সদস্যদের সঙ্গে সম্পর্ক উন্নয়নের আহবান জানিয়ে বলেছেন, এই দুটি দলের মূল্যবোধ ও আদর্শ অভিন্ন। মস্কোতে বাংলাদেশ দূতাবাসের এক সংবাদ বিজ্ঞপ্তিতে সোমবার এ খবর জানানো হয়।

খবরে বলা হয়, রাশিয়ার সরকারি দলের এমপিরা বাংলাদেশের বিশেষ করে আওয়ামী লীগের এমপিদের সঙ্গে সংসদীয় আলোচনা করার পরামর্শ দিয়েছেন। পররাষ্ট্র বিষয়ক সংসদীয় স্থায়ী কমিটির চেয়ারপারসন ডা. দীপু মনির নেতৃত্বে বাংলাদেশের একটি সংসদীয় প্রতিনিধি দলের সঙ্গে রবিবার সেন্ট পিটার্সবার্গে রাশিয়ার সরকারি দলের এমপিদের এক বৈঠকে এ কথা বলা হয়।
বৈঠকে বাংলাদেশ প্রতিনিধি দলে সংসদ সদস্য ফারুক খান, সোহরাবউদ্দিন, সেলিম উদ্দিন, রাজী মোহাম্মদ ফখরুল ও মেহজাবিন খালিদ এবং মস্কোতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত ড. সাইফুল হক ও দূতাবাসের অন্যান্য কর্মকর্তাগন উপস্থিত ছিলেন।

স্থানীয় গ্রান্ড মারজিন স্কাই প্যালেসে অনুষ্ঠিত বৈঠকে ইউনাইটেড রাশিয়া পার্টির পিটাসবার্গ শাখার চেয়ারম্যান আলেক্সজান্ডার টিটারদিনকো বলেন, গণতন্ত্র, ধর্মনিরপেক্ষতা, সকল ধর্মের সম-অধিকারের মতো বিষয়ে রাশিয়া ও বাংলাদেশের উভয় সরকারি দলের নীতি আদর্শ অভিন্ন।

বৈঠকে বাংলাদেশের পার্লামেন্টারি প্রতিনিধি দলের সদস্যদের স্বাগত জানানো হয়। বৈঠকে জ্ঞান ও তথ্য শেয়ারিংয়ের জন্য দুটি দলের তরুণ সদস্যদের সফর বিনিময়ের আহবান জানানো হয়। টিটারদিনকো দু’দেশের মধ্যে বাণিজ্য প্রসারে ব্যবসায়ি প্রতিনিধি দলের সফর বিনিময়ের ওপরও গুরুত্বারোপ করা হয়।

বৈঠকে ডা. দীপু মনি ১৯৭১ সালে বাংলাদেশের মুক্তিযুদ্ধের সময়ে রাশিয়ার ঐতিহাসিক ও গুরুত্বপূর্ণ সমথর্ন প্রদানের কথা স্মরন করেন।

ডা. দীপু মনির উদ্বৃতি দিয়ে খবরে বলা হয়, ১৯৭২ সালে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের এবং ২০১৩ সালে বঙ্গবন্ধু কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার ঐতিহাসিক রাশিয়া সফরের মাধ্যমে দুটি দেশের মধ্যকার সম্পর্ক আরো জোরদার হয়েছে।

ডা. দীপু মনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার গতিশীল নেতৃত্বে বিশ্বে বাংলাদেশ একটি উন্নয়ন মডেল হিসাবে স্বীকৃতি পেয়েছে। দীপু মনি আরো বলেন, শিক্ষা, সংস্কৃতি ও বিজ্ঞানের ক্ষেত্রে দুটি দেশের মধ্যে বাণিজ্য ও সহযোগিতার আরো সুযোগ ও সম্ভাবনা রয়েছে। বাংলাদেশের প্রতিনিধি দলটি রাশিয়ায় তিন দিনের সফরে রয়েছেন। সূত্র : বাসস

এ জাতীয় আরও খবর