বৃহস্পতিবার, ৬ই জুলাই, ২০১৭ ইং ২২শে আষাঢ়, ১৪২৪ বঙ্গাব্দ

আমদানি বন্ধ, সঙ্কটে কাতারের পারফিউম ব্যবসা

AmaderBrahmanbaria.COM
জুন ৬, ২০১৭
news-image

---

অনলাইন ডেস্ক : সন্ত্রাসে মদদ দেওয়ার অভিযোগ এনে কাতারের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করেছে সৌদি আরব, মিশর, বাহরাইন ও সংযুক্ত আরব আমিরাত। আর এতে নানামুখী সঙ্কটে পড়েছে মধ্যপ্রাচ্যের তেল সম্পদে পরিপূর্ণ দেশটি। সেই ধাক্কা লেগেছে পারফিউম ব্যবসায়ও।

দেশটিতে বিশ্বের বিভিন্ন অঞ্চলে মানুষের বসবাস। বিশেষ করে দক্ষিণ-পূর্ব এশিয়ার মানুষের সংখ্যাই বেশি। রয়েছেন বাংলাদেশের অনেক ব্যবসায়ীও। তাদেরই একজন শরিফুল হক ১৮ বছর ধরে কাতারের রাজধানী দোহায় ব্যবসা করছেন। দুবাই থেকে পারফিউম আমদানি করে কাতারে বিক্রি করেন শরিফুল। পারফিউমের এ ব্যবসা ভালোই চলছিল সাজুর। প্রতিবছর রমজান মাসে পারফিউম বিক্রি হয় সবচেয়ে বেশি। কিন্তু সাম্প্রতি কাতারের সঙ্গে সৌদির সম্পর্কছেদে বেশ উদ্বিগ্ন শরিফুল।

এসব দেশ কাতারের সাথে সম্পর্ক ছিন্ন করার কারণে পণ্য আমদানি নিয়ে বেশ বিপাকে পড়েছেন তিনি। শরিফুল বলেন, ‘দুবাইতে বিভিন্ন দেশ থেকে পারফিউম আসে। সেখান থেকে আমরা আমদানি করি। আমি যখন দুবাইতে কথা বললাম, তখন তারা জানালেন পারফিউম যাবে না। কারণ দুবাই থেকে কাতারে পণ্য পরিবহন বন্ধ হয়ে গেছে। যদি এভাবে পণ্য না আসে তাহলে সেটি কাতারের মানুষের উপর নেতিবাচক প্রভাব পড়বে বলে জানান শরিফুল। সোমবার থেকে কাতারে স্থল পথে পণ্য আমদানি বন্ধ রয়েছে। ‘

‘আমাদের এখানে (কাতারের দোহায়) সৌদি কাস্টমার অনেক। সড়ক পথে সৌদি আরবের সাথে আমাদের বর্ডার। সৌদি আরবের অনেক নাগরিক দোহা সিটি থেকে শপিং করে,” বলছিলেন শরিফুল।

সৌদি আরব থেকে ক্রেতা আসলে দোহা শহরে ব্যবসা ভালো হয় বলে তিনি উল্লেখ করেন। তিনি বিশ্বাস করেন, সৌদি আরব এবং কাতার মিলে দ্রুত এ সমস্যার সমাধান করবে।

শরিফুলের আশঙ্কা করছেন, বর্তমান অচলাবস্থায় সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হবে পারফিউম ব্যবসায়ীরা। কারণ সৌদি আরব, ফ্রান্স এবং আরব আমিরাতে পারফিউম শিল্প গড়ে উঠেছে। ফলে সৌদি আরব এবং আরব আমিরাত থেকে যদি সড়ক পথে পারফিউম আমদানি বন্ধ হয়ে যায়, তাহলে সেটি ব্যবসার উপর নেতিবাচক প্রভাব ফেলবে। সূত্র : বিবিসি

এ জাতীয় আরও খবর