সোমবার, ১৯শে জুন, ২০১৭ ইং ৫ই আষাঢ়, ১৪২৪ বঙ্গাব্দ

লন্ডনে হামলাকারীদের একজন পরিচিত উগ্রবাদী

AmaderBrahmanbaria.COM
জুন ৬, ২০১৭
news-image

---

 

আন্তর্জাতিক ডেস্ক : লন্ডনে শনিবার রাতে সন্ত্রাসী হামলা চালানো দুইজনের নাম-পরিচয় প্রকাশ করেছে পুলিশ। এদের মধ্যে একজনের উগ্রবাদী আচরণ সম্পর্কে আগে থেকেই জানত পুলিশ। সোমবার লন্ডন পুলিশ এ পরিচয় প্রকাশ করেছে।

লন্ডন মেট্রোপলিটন পুলিশ জানিয়েছে, দুই হামলাকারীর মধ্যে একজনের নাম খুরাম বাট। ২৭ বছরের খুরাম পাকিস্তানে জন্ম নেওয়া ব্রিটিশ নাগরিক। পরিবার নিয়ে সে পূর্ব লন্ডনের বার্কিং এলাকায় বাস করতো। তাকে পুলিশ চিনত এবং গোয়েন্দা সংস্থা এমআইফাইভের কাছেও সে পরিচিত ছিল। তবে তার হামলা চালানোর ব্যাপারে কোনো গোয়েন্দা তথ্য ছিল না।

আরেক হামলাকারীর নাম রশিদ রেদুয়ান।৩০ বছরের রশিদ মরক্কো-লিবিয়া বংশোদ্ভূত। পেশায় শেফ রশিদও বার্কিং এলাকায় বাস করতেন। তবে তার সম্পর্কে পুলিশের কাছে কোনো তথ্য ছিল না।

স্থানীয় সময় শনিবার রাতে লন্ডন ব্রিজ এলাকায় গাড়িচাপা দিয়ে এবং এর অদূরে বারা মার্কেটে ছুরি হামলা চালায় তিনজন। এতে সাতজন নিহত ও ৪৮ জন আহত হয়। পরে তিন হামলাকারীই পুলিশের গুলিতে নিহত হন। এ ঘটনায় সন্দেহভাজন হিসেবে বার্কিং এলাকায় থেকে এ পর্যন্ত ১২ জনকে গ্রেপ্তার করেছে পুলিশ।

পুলিশের সহকারী কমান্ডার মার্ক রাউলি বলেছেন, খুরাম বাটের বিরুদ্ধে দু’বছর আগে তদন্ত শুরু হয়। কিন্তু এ হামলার পরিকল্পনা সম্পর্কে কোনো গোয়েন্দা তথ্য পাওয়া যায়নি।

বিবিসি জানিয়েছে, গত বছর চ্যানেল ফোরে প্রচারিত চরমপন্থিদের ওপর নির্মিত একটি প্রামাণ্য চিত্রে বাটকে দেখা গেছে। কারাদণ্ডপ্রাপ্ত ধর্মপ্রচারক আঞ্জেম চৌধুরীর সঙ্গে সংশ্লিষ্ট ওই প্রামাণ্য চিত্রে বাটকে রাস্তায় পুলিশের সঙ্গে তর্ক করতে দেখা গেছে।

এ জাতীয় আরও খবর