g বৃটেন নির্বাচন : কনজারভেটিভ ৩১৩, লেবার পার্টি ২৬০ | AmaderBrahmanbaria.Com – আমাদের ব্রাহ্মণবাড়িয়া

মঙ্গলবার, ২৯শে আগস্ট, ২০১৭ ইং ১৪ই ভাদ্র, ১৪২৪ বঙ্গাব্দ

বৃটেন নির্বাচন : কনজারভেটিভ ৩১৩, লেবার পার্টি ২৬০

AmaderBrahmanbaria.COM
জুন ৯, ২০১৭
news-image

---

সর্বশেষ ফলাফলের ভিত্তিতে থেরেসা মের কনজারভেটিভ ৩১৩ আসন পেয়ে প্রধান প্রতিপক্ষ লেবার পার্টি থেকে এগিয়ে আছে। জেরেমি করবিনের লেবার পার্টি ২৬০ আসনে জয়লাভ করেছে।
এবারের নির্বাচনে ১২ আসন হারিয়েছে কনজারভেটিভ এবং লেবার পার্টি আরও ২৮ আসনে জয়লাভ করেছে। এ আসনগুলোর ফল গত নির্বাচনে ভিন্ন ছিল।
নির্বাচন শেষে এক বুথফেরত জরিপে দেখা গেছে, কনজারভেটিভরা সর্বোচ্চ আসন পেতে যাচ্ছে এবারের নির্বাচনে। তবে জরিপের ফলাফল বিশ্লেষণে দেখা গেছে এখন পর্যন্ত কেউই একক সংখ্যাগরিষ্ঠতা পাচ্ছে না। যার কারণে দেশটিতে ঝুলন্ত সংসদ গঠনের সম্ভাবনা প্রবল হয়ে উঠছে।
জরিপে দেখা গেছে কনজারভেটিভরা ৩১৪টি আসন পেতে পারে। গত নির্বাচনে দলটি পেয়েছিল ৩৩০টি আসন। আর লেবার পার্টি ২৬৬টি আসন পাওয়ার সম্ভাবনার কথা বলছে জরিপটি। জরিপ অনুসারে, এনআই ১৮, এসএনপি ৩৪, লিবারেল ডেমোক্র্যাটরা ১৪টি আসনে জয়ী হতে পারে।
বৃহস্পতিবার দেশটির স্থানীয় সময় সকাল ৭টা থেকে ভোটগ্রহণ শুরু হয়। ভোট শেষ হওয়ার সঙ্গে সঙ্গেই বুথফেরত জরিপ প্রকাশের মাধ্যমে এ পরিসংখ্যন উঠে আসে।
৬৫০ সদস্যবিশিষ্ট ব্রিটিশ হাউস অব কমন্সে একক সংখ্যাগরিষ্ঠতার জন্য ৩২৬ আসনের প্রয়োজন হয়। প্রধানমন্ত্রী থেরেসা মে মধ্যবর্তী নির্বাচন দিয়ে সংখ্যাগরিষ্ঠতা নিয়ে পূর্ণ মেয়াদের দায়িত্ব গ্রহণের স্বপ্ন দেখলেও সেখানে দিয়েছে ঝুলন্ত সংসদ গঠনের আশঙ্কা।
ব্রিটিশ পার্লামেন্ট হাউস অব কমন্সে একক ক্ষমতা নিতে চাইলে কোন দলকে নির্বাচনে সংখ্যাগরিষ্ঠতা পেতে হয় আর তার জন্য ৩২৬টি আসনে জয়ী হতে হয়। কনজারভেটিভ দলের সে সম্ভাবনা দেখা দিলেও চূড়ান্ত ফলাফলে এককভাবে সরকার গঠন সম্ভব হচ্ছে না তাঁদের। ফলে ঝুলন্ত সংসদই সমাধান হবে এবারের নির্বাচনী ফলাফলের।
ব্রেক্সিটের পক্ষে ব্রিটেনবাসী গণভোট দেওয়ার পর এই আগাম নির্বাচন পুরো ইউরোপের জন্যই গুরুত্বপূর্ণ হয়ে উঠে। এই নির্বাচনের মধ্য দিয়ে নির্ধারিত হবে ইউরোপীয় ইউনিয়ন ছাড়ার প্রক্রিয়া ও জোটের বাইরে দেশটির বাণিজ্য সম্পর্ক, সীমান্ত ও শুল্ক ব্যবস্থাপনার ধরণ কেমন হবে।
১৯৭৪ সালের পর ব্রিটেনে এটিই প্রথম আগাম নির্বাচন। ইংল্যান্ড, নর্দান আয়ারল্যান্ড, স্কটল্যান্ড ও ওয়েলসের ভোটাররা ব্রিটিশ পার্লামেন্টের ৬৫০টি আসনে নিজেদের প্রতিনিধিদের নির্বাচন করবেন।
গতবছর ব্রেক্সিট গণভোটের পর প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরন সরে দাঁড়ালে তাঁর স্থলাভিষিক্ত হন তৎকালীন স্বরাষ্ট্রমন্ত্রী থেরেসা মে। শপথের সময় তিনি সরকারের পূর্ণ মেয়াদ শেষ করার ঘোষণা দিলেও ব্রেক্সিট প্রক্রিয়া শুরু হওয়ার পর তিনি আগের অবস্থান থেকে সরে আসেন। বিবিসি

এ জাতীয় আরও খবর