g ভারতের রাষ্ট্রপতি নির্বাচনে যে কারণে গুরুত্ব পাচ্ছে দলিত প্রার্থীরা | AmaderBrahmanbaria.Com – আমাদের ব্রাহ্মণবাড়িয়া


শনিবার, ২৩শে সেপ্টেম্বর, ২০১৭ ইং ৮ই আশ্বিন, ১৪২৪ বঙ্গাব্দ

ভারতের রাষ্ট্রপতি নির্বাচনে যে কারণে গুরুত্ব পাচ্ছে দলিত প্রার্থীরা

AmaderBrahmanbaria.COM
জুলাই ১৭, ২০১৭
news-image

---

 

আন্তর্জাতিক ডেস্ক :ভারতের রাষ্ট্রপতি নির্বাচন আজ সোমবার। স্থানীয় সময় সকাল ১০টা থেকে এই নির্বাচনের ভোটগ্রহণ শুরু হয়েছে। নির্বাচনে ক্ষমতাসীন বিজেপি এনডিএ জোটের প্রার্থী রামনাথ কোবিন্দ আর কংগ্রেসের নেতৃত্বাধীন ইউপিএ জোটের প্রার্থী মীরা কুমার। এ নির্বাচনের ফলাফল ঘোষণা করা হবে ২০ জুলাই।

ভারতের এই নতুন রাষ্ট্রপতি নির্বাচন করবেন দেশটির সংসদ সদস্যরা। বর্তমান রাষ্ট্রপতি প্রণব মুখার্জির স্থলাভিষিক্ত হওয়ার জন্য প্রার্থী হিসেবে প্রতিদ্বন্দ্বিতা হতে যাচ্ছে যাদের মধ্যে তারা দু’জনেই দলিত সম্প্রদায়ের।

জানা গেছে, সংখ্যার হিসেবে বিজেপি ও তাদের শরিক দলগুলোর যা শক্তি, তাতে তারা বিরোধীদের চেয়ে অনেক এগিয়ে আছে। ফলে কোবিন্দ বেশ এগিয়ে এবং তার জয় অনেকটাই নিশ্চিত বলে ধরে নেয়া হচ্ছে।

রাজনৈতিক বিশ্লেষকরা বলছেন, দুই জোটই ভারতের জাতপাতের রাজনীতিকে মাথায় রেখে ‘দলিত’ প্রার্থী দিয়েছেন। ফলে এই নির্বাচন শুধু রাষ্ট্রপতি নির্বাচনেই সীমাবদ্ধ থাকছে না, আসলে এটি আগামী লোকসভা নির্বাচনবে সামনে রেখে সর্বভারতীয় ও আঞ্চলিক দলগুলোর নিজেদের মধ্যে সম্পর্কের একটা মহড়াও বটে। এছাড়াও শাসকদল এবং বিরোধী দল-দুই পক্ষেই আগামী নির্বাচনকে মাথায় রেখে দলিত-ভক্তি সুসংহত করার ভাবনা যে কাজ করেছে, সেটি তাদের প্রার্থী নির্বাচন থেকে স্পষ্ট।

এ জাতীয় আরও খবর