মঙ্গলবার, ৩০শে জানুয়ারি, ২০১৮ ইং ১৭ই মাঘ, ১৪২৪ বঙ্গাব্দ

চোখ থেকে বের করা হল ২৭টি কন্ট্যাক্ট লেন্স!

 

আন্তর্জাতিক ডেস্ক :ইংল্যান্ডের এক নারীর চোখের উপর ‘ঘন নীল’ রঙের আস্তরণ পড়েছে যেন! প্রাথমিক পরীক্ষা-নিরীক্ষার পর চক্ষু বিশেষজ্ঞ দেখেন রোগীর চোখে আটকে ১৭টি কনট্যাক্ট লেন্স। আরো খুঁটিয়ে পরীক্ষার পর দেখা গেল, সংখ্যাটা ১৭ নয়, ২৭!

ভেবেছিলেন চোখে ‘ছানি’ পড়েছে। তাই অপারেশন করতে গিয়েছিলেন ৬৭ বছরের ওই ব্রিটিশ নারী। তখনই পরীক্ষার পর দেখা যায়, চোখের মধ্যে আটকে রয়েছে কনট্যাক্ট লেন্স। যার জন্যই মূলত দৃষ্টিশক্তি কমে গেছে তার। এরপরই চোখ থেকে গুনে গুনে ২৭টি আটকে থাকা কনট্যাক্ট লেন্স বের করেন ডাক্তার।

ঘটনার পর ওই নারী জানান, গত ৩৫ বছর ধরে তিনি ‘মান্থলি ডিসপোজাল’ কনট্যাক্ট লেন্স ব্যবহার করছিলেন। কিন্তু নিয়মিত চেকআপ করান নি। আর তাতেই এই বিপত্তি।

বার্মিংহামের কাছে সোলিহাল হাসপাতালে এই বৃদ্ধার চোখের চিকিৎসা হয়। হাসপাতালের চক্ষু চিকিৎসক রুপাল মোরহারিয়া ওই নারীর চিকিৎসা করেন। তিনি বলেন, ‘‘এমন ঘটনা আমরা আগে কখনও দেখিনি। ১৭টি লেন্স এক সঙ্গে লাগানো ছিল। চোখ থেকে মোট ২৭টি লেন্স বের করেছি। এতগুলো লেন্স থাকলে প্রচুর জ্বালাপোড়া ও অস্বস্তি হওয়ার কথা। কিন্তু ওই নারী কিছুই বুঝতে না পারায় আমরা আশ্চর্য হয়েছি। ’’
অস্ত্রোপচারের আগে এতগুলো লেন্স পাওয়ার পর পিছিয়ে দেওয়া হয় অস্ত্রোপচারের দিনক্ষণ। ওই রোগী ৩৫ বছর ধরে কন্টাক্ট লেন্স ব্যবহার করছেন। নিজের চোখ থেকে এতগুলো লেন্স বের হতে দেখে নাকি তার ভিরমি খাওয়ার জোগাড়!