g লাগামহীন ভাবে বাড়ছে সবজি বাজার | AmaderBrahmanbaria.Com – আমাদের ব্রাহ্মণবাড়িয়া


মঙ্গলবার, ২৬শে সেপ্টেম্বর, ২০১৭ ইং ১১ই আশ্বিন, ১৪২৪ বঙ্গাব্দ

লাগামহীন ভাবে বাড়ছে সবজি বাজার

AmaderBrahmanbaria.COM
আগস্ট ২১, ২০১৭
news-image

---

তৌহিদুর রহমান নিটল, ব্রাহ্মণবাড়িয়া : কিছুদিন পূর্বে হয়ে যাওয়া টানা বর্ষণ ও বন্যার পানিতে সবজি ক্ষেত তলিয়ে যাওয়ায় ব্রাহ্মণবাড়িয়ার বিভিন্ন বাজারে  নিত্যপ্রয়োজনীয় সবজি দাম অস্বাভাবিক ভাবে বেড়ে গেছে।
জেলা শহরসহ উপজেলার বিভিন্ন হাটবাজারগুলোতে সবজি চড়া দামে বিক্রি হওয়ায় চরম ভোগান্তীসহ বিপাকে পড়েছে নিম্ম আয়ের সাধারন মানুষেরা।

রোববার ও সোমবার সরজমিনে ঘুরে বিভিন্ন হাটবাজারে গিয়ে দেখা যায় এ চিত্র।  যেখানে ৮-১০ দিন পূর্বে প্রতি কেজি সবজি ৩০-৪০ টাকা বিক্রি হয়েছে। বর্তমানে সেখানে বিক্রি হচ্ছে ৬০-৭০টাকা কেজি। ব্যবসায়ীরা জানায়, টানা বর্ষণ ও বন্যার পানিতে সবজি ক্ষেত নষ্ট হয়ে যাওয়ায় উৎপাদন কমে স্থানীয় বাজারে এর প্রভাব পড়ে। সবজির দাম কমতে আরো বেশ কয়েক দিন সময় লাগবে বলে তারা জানায়।

সকালে পৌর শহরের ফারুকি, কাউতলী ও সড়ক বাজার গিয়ে দেখা যায় প্রয়োজনের তুলনায় সবজি অনেক কম। যে সব সবজি পাওয়া যাচ্ছে তাও আবার দ্বিগুন দামে বিক্রি হচ্ছে।যা অনেকটাই ক্রেতা নাগালের বাইরে।

বর্তমানে বাজারে প্রতি কেজি টমেটো বিক্রি হয়েছে ১২০-১৩০ টাকা, শিম ১০০-১১০ টাকা , শসা ৬০-৬৫ টাকা, আলো ২৫-২৮ টাকা, বেগুন ৭০-৮০ টাকা ,করলা ৬০-৬৫ টাকা, মুখি ৫৫-৬০ টাকা ,চিচিঙ্গা ৬০-৬৫ টাকা, দেঢ়স ৬০-৭০টাকা ,পটল ৬০-৬৫ টাকা, কাঁচা মরিচ ১৫০-১৬০টাকা, মুলা ৫০-৬০টাকা জালি ৬০-৭০ টাকা, মিষ্টি কুমড়া ৮০-১০০টাকা।

এছাড়া জেলার সড়ক ও রেলপথ যোগাযোগ ভাল থাকার পর ও বাজারে সবজির দাম কমছেনা। সামনে কোরবানির ঈদের আগে সবজিসহ নিত্যপণ্যের দাম না কমলে সাধারণ মানুষের জীবন যাত্রার মান আরো কয়েকগুণ বেশি বেড়ে  উঠবে তা জানান ভুক্তভোগী ক্রেতারা।
বাজার করতে আসা পৌর শহরের হোসেন মিয়া, স্বজল ভৌমিক ও মিনারা বেগম।বলেন, বন্যার অজুহাতে বাজারে জিনিসের দাম দ্বিগুন বেড়ে গেছে। দেশে সবজির উৎপাদন বাড়লেও দাম রয়েছে লাগামহীন। ফারুক মিয়া বলেন, যে টাকা বাজার করতে নিয়ে এসেছি এখন দেখছি অর্ধেক বাজার ও করতে পারব না।
বাজার কয়েকজন সবজি ব্যবসায়ী বলেন,   অতিরিক্ত বৃষ্টি ও বন্যায় সবজি সরবরাহ কমে যাওয়ায় পণ্যের দাম বৃদ্ধি পেয়েছে। এ অবস্থা বেশী দিন থাকবেনা।

এ জাতীয় আরও খবর