বৃহস্পতিবার, ৩০শে নভেম্বর, ২০১৭ ইং ১৬ই অগ্রহায়ণ, ১৪২৪ বঙ্গাব্দ

পূজার রেসিপি : নারিকেলের নাড়ু , লুচি ও আলুর দম

AmaderBrahmanbaria.COM
সেপ্টেম্বর ২৪, ২০১৭
news-image

---

দেখতে দেখতে চলে এলো দুর্গাপূজা। পূজা-পার্বণে, নানা আয়োজনে রান্নার তালিকা বেশ দীর্ঘ হয়। এ সময় পছন্দের রান্নার পাশাপাশি ঐতিহ্যবাহী খাবারও তৈরি করেন অনেকে। পূজা মানেই নানা রঙের নানা স্বাদের নাড়ু। আর নাড়ু ছাড়া তো পূজার কথা ভাবা অসম্ভব। পূজাকে সামনে রেখে তৈরি করুন নারিকেলের নাড়ু।

উপাদান

নারিকেল-  দুটি

খেজুরের গুড়- দেড়  কেজি

এলাচ গুঁড়ো- আধা চা চামচ

তেজপাতা – একটি

লবণ – সামান্য

দারুচিনি – দুই/চার টুকরো

বাদাম সাজানোর জন্য (যদি থাকে)

যেভাবে তৈরি করবেন

প্রথমেই কোরানো নারিকেল ও গুড় ভালো করে মিশিয়ে কড়াইয়ে দিন। কড়াই নন-স্টিকি হলে ভালো হয়। তাহলে নিচে পোড়া লাগবে না। নারিকেল ও গুড়ের সঙ্গে দারুচিনি, তেজপাতা, এলাচ গুঁড়ো ও লবণ দিয়ে দিন। এরপর সব উপাদান কড়াইয়ে ভাজতে থাকুন। ভাজতে ভাজতে নরম ও আঠালো হয়ে এলে চুলা থেকে কড়াই নামিয়ে নিন। এরপর হালকা ঠান্ডা হলে অল্প অল্প করে হাতের তালুতে সামান্য ঘি মেখে ছোট বলের মতো গোল আকৃতি দিন। এবার বাদাম দিয়ে সাজিয়ে পরিবেশন করুন।

 

আসছে হিন্দু সম্প্রদায়ের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব দুর্গাপূজা। এ সময় খাওয়া দাওয়ারও একটি ধুম পড়ে। আর পূজার খাবারে লুচি আর আলুর দম না থাকলে কি চলে? লুচি আর আলুর দম তৈরির সহজ রেসিপি জেনে নিন।

লুচি তৈরিতে যা প্রয়োজন

ময়দা – দুই কাপ

লবণ- পরিমাণমতো

ঘি (ময়ানের জন্য) এক চা চামচ

তেল- ভাজার জন্য পরিমাণমতো

পানি- পরিমাণমতো

যেভাবে তৈরি করবেন

প্রথমে একটি পাত্রে ময়দা চেলে নিন। এরপর ঘি হালকা গরম করে নিন। এই ঘি ময়দার সঙ্গে মেশান। এবার প্রয়োজনমতো লবণ ও পানি দিয়ে ভালো করে ময়দা ময়ান করুন। ময়দা মাখা হয়ে গেলে গোল গোল করে বেলে নিন। এরপর চুলায় প্যানে তেল গরম করে লুচিগুলো বাদামি করে ভেজে নিন।

আলুর দম তৈরিতে যা প্রয়োজন

আলু মাঝারি করে কাটা- দুই কাপ

আদা বাটা- এক চা চামচ

রসুন বাটা- এক চা চামচ

পেঁয়াজ বেরেস্তা –আধা কাপ

হলুদ গুঁড়া -আধা চা চামচ

মরিচ গুঁড়া -আধা চা চামচ

ধনিয়া গুঁড়া- আধা চা চামচ

জিরা গুঁড়া- আধা চা চামচ

কাঁচামরিচ ফালি- পরিমাণমতো

পাঁচ ফোড়ন- এক চা চামচ

তেল –দুই টেবিল চামচ

ঘি – এক টেবিল চামচ

ধনেপাতা- পরিমাণমতো

লবণ- স্বাদমতো

পানি – পরিমাণমতো

যেভাবে তৈরি করবেন

প্রথমে আলু আধা সেদ্ধ করে নিন। এর মধ্যে এক চিমটি হলুদ দিয়ে পানি ঝরিয়ে নিন। এরপর কড়াইতে তেল দিয়ে আদা ও রসুন বাটা দিয়ে একটু ভেজে হলুদ, মরিচ, ধনিয়া ও লবণ দিন। অল্প পানি দিয়ে ভালো করে কষান। কষানো হলে আলু দিয়ে আরো একটু পানি দিন। ফুটে উঠলে পেঁয়াজ বেরেস্তা ও জিরার গুঁড়া দিয়ে ঢাকনা দিয়ে ঢেকে রান্না করুন। পানি টেনে আসলে ভালো করে নেড়ে আলুগুলো একটু ভাঙ্গা ভাঙ্গা করে দিন।

এবার আরেকটা প্যানে ঘি গরম করে তাতে পাঁচ ফোড়ন দিয়ে দিন এবং পুরো মিশ্রণটা আলুর মাঝে ঢেলে দিয়ে বাগাড় দিন। খেয়াল রাখবেন পাঁচ ফোড়ন যেন পুড়ে না যায়।

এবার পছন্দমতো সাজিয়ে গরম গরম লুচির সঙ্গে পরিবেশন করুন।