শুক্রবার, ২৪শে নভেম্বর, ২০১৭ ইং ১০ই অগ্রহায়ণ, ১৪২৪ বঙ্গাব্দ

কাতারকে হারিয়েও চ’ড়ান্ত পর্বে ওঠা হলো না বাংলাদেশের

AmaderBrahmanbaria.COM
সেপ্টেম্বর ২৫, ২০১৭
news-image

---

প্রথম খেলায় শক্তিশালী ইয়েমেনের কাছে বাংলাদেশের ক্ষুদে ফুটবলাররা হারের পর একটু বেশিই সোচ্ছার হয়েছিলো কাতারকে হারানোর ব্যাপারে। শেষ পর্যন্ত স্বাগতিক কাতারের বিরুদ্ধে জিতেই গেলো বাংলাদেশ। এএফসি অনূর্ধ্ব-১৬ ফুটবলের ‘ই’ গ্রুপের বাছাইয়ে রোববার কাতারকে হারিয়ে দিয়েছে ২-০ গোলে। কিন্তু আক্ষেপ থেকে গেলো খেলোয়াড়দের। কাতারকে হারিয়েও চ’ড়ান্ত পর্বে ওঠা হল না ইয়েমেনের সঙ্গে গোলের গড় পার্থক্যে পিছিয়ে থাকায়।
সিনিয়র ফুটবলে বাংলাদেশের অবস্থান এখন ১৯৬। আর কাতারের ৮৫। যে কোন বয়স ভিত্তিক আসরে অবশ্য শক্তির মাত্রা অনেকটাই কমে আসে। তবে কাতার দলটা স্বাগতিক বলে বাংলাদেশের কাজটা কিছুতেই সহজ ছিল না। আগের ম্যাচে ভালো ফুটবল উপহার দিয়ে অনেক প্রবাসী বাংলাদেশীকে এদিন মাঠে টানতে পেরেছিল বাংলাদেশ। যাদের দেওয়া উৎসাহকে কাজে লাগিয়ে সত্যি সত্যিই নিজেদের দেওয়া প্রত্যয়কে বাস্তবে পরিণত করে লাল-সবুজের দল।
দোহার গ্রান্ড হামাদ স্টেডিয়ামে অনুষ্ঠিত ম্যাচটির প্রথমার্ধ অবশ্য ছিল গোলশূন্য। দ্বিতীয়ার্ধে বাংলাদেশ দুই গোল আদায় করে নেয়। ৭০ মিনিটে দীপকের দেওয়া গোলে প্রথম এগিয়ে যায় বাংলাদেশ। লিড ধরে রেখে ১১ মিনিটের ব্যবধানে স্কোর লাইন ২-০ করে বাংলাদেশ। এবার গোলদাতা ফাহিম।
কাতারকে হারালেও বাংলাদেশের আরেকটি আশা পূরণ হয়নি। কিশোরদের স্বপ্ন ছিল সেরা রানার্স আপ হয়ে এএফসির মূল পর্বে কোয়ালিফাই করা। কিন্তু গোল গড়ে পিছিয়ে থাকায় বাংলাদেশের জায়গা হয়নি চূড়ান্ত পর্বে। ‘ই’ গ্রুপ থেকে ইয়েমেন উঠেছে মূল পর্বে। আগামী বছর এই টুর্নামেন্টের মূল পর্বে খেলবে ১৬টি দল। স্বাগতিক মালয়েশিয়ার সঙ্গে বাছাইপর্ব থেকে ১০ গ্রুপ চ্যাম্পিয়ন ও ৫ সেরা রানার্স আপ উঠবে চূড়ান্ত পর্বে।