শুক্রবার, ২৪শে নভেম্বর, ২০১৭ ইং ১০ই অগ্রহায়ণ, ১৪২৪ বঙ্গাব্দ

প্রাইভেট ইউনিভার্সিটি র‌্যাংকিংয়ে শীর্ষে ব্র্যাক

AmaderBrahmanbaria.COM
নভেম্বর ১০, ২০১৭
news-image

---

দেশের বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোর ওপর বাংলা ট্রিবিউন-ঢাকা ট্রিবিউনের যৌথ উদ্যোগে একটি র‌্যাংকিং নির্ণয় বিষয়ক গবেষণা পরিচালনা করা হয়। এই র‌্যাংকিংয়ে প্রথম স্থানে রয়েছে ব্র্যাক ইউনিভার্সিটি।

অন্যদিকে দ্বিতীয় ও তৃতীয় স্থানে যথাক্রমে অবস্থান করছে নর্থ সাউথ ইউনিভার্সিটি এবং ইন্ডিপেনডেন্ট ইউনিভার্সিটি, বাংলাদেশ। গবেষণাটি পরিচালনা করেছে ওআরজি কোয়েস্ট রিসার্চ লিমিটেড।

যার মধ্যে চতুর্থ স্থানে আহসানউল্লাহ ইউনিভার্সিটি অব সায়েন্স অ্যান্ড টেকনোলজি, পঞ্চম স্থানে আমেরিকান ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি বাংলাদেশ, ষষ্ঠ স্থানে ইউনিভার্সিটি অব লিবারেল আর্টস বাংলাদেশ, সপ্তম স্থানে ইস্ট ওয়েস্ট ইউনিভার্সিটি, অষ্টম স্থানে দ্য ইউনিভার্সিটি অব এশিয়া প্যাসিফিক, নবম স্থানে ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি এবং দশম স্থানে রয়েছে ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি।

ফ্যাকচুয়াল ও পারসেপচুয়াল ডাটা থেকে প্রাপ্ত স্কোরের সমন্বয়ে চূড়ান্ত র‌্যাংকিং করা হয়। যার মধ্যে ফ্যাকচুয়াল থেকে ৪০% এবং পারসেপচুয়াল থেকে ৬০% স্কোর নিয়ে মোট ১০০ স্কোরের মধ্যে ইউনিভার্সিটিগুলোর র‌্যাংকিং নির্ধারণ করা হয়েছে এই গবেষণায়। ফ্যাকচুয়াল ডাটার ক্ষেত্রে ইউজিসি থেকে প্রাপ্ত ২০১৪ সালের তথ্য নেওয়া হয়েছে। অন্যদিকে পারসেপচুয়ালের ক্ষেত্রে ইউনিভার্সিটির অ্যাকাডেমিকস (ডিন, বিভাগীয় প্রধান, অধ্যাপক, রেজিস্ট্রার) এবং চাকরিদাতা প্রতিষ্ঠানগুলোর মানবসম্পদ বিভাগের কর্মকর্তাদের ওপর জরিপ পরিচালিত হয়।

পারসেপচুয়াল জরিপটি মোট ৩০০ জনের ওপর পরিচালনা করা হয়েছে যার মধ্যে ১৫০ জন অ্যাকাডেমিকস এবং ১৫০ জন মানবসম্পদ ব্যবস্থাপক। এই সংখ্যক অংশগ্রহণকারী পাওয়ার জন্য ৩২৭ জন শিক্ষক এবং ৩২০ জন চাকরিদাতাকে অংশগ্রহণ করতে আমন্ত্রণ জানানো হয়েছে।

অর্থাৎ দুই ক্ষেত্রে অংশগ্রহণের হার (রেস্পন্স রেট) পাওয়া গেছে যথাক্রমে ৪৬% ও ৪৭%।

এই গবেষণায় দেখা যায়, ফ্যাকচুয়াল র‌্যাংকিংয়ে শীর্ষে অবস্থান করছে ব্র্যাক ইউনিভার্সিটি, তবে পারসেপচুয়ালে শীর্ষে রয়েছে নর্থ সাউথ ইউনিভার্সিটি। তবে দুটির সমন্বয়ে নর্থ সাউথকে পেছনে ফেলে র‌্যাংকিংয়ের প্রথম স্থান দখল করে নিয়েছে ব্র্যাক ইউনিভার্সিটি।

উল্লেখ্য, বাংলাদেশের ৮৩ টি প্রাইভেট ইউনিভার্সিটির মধ্যে থেকে বিভিন্ন প্রক্রিয়ায় বাছাই করে নেওয়া হয় ৩২টি। তার মধ্যে থেকেই গবেষণার মাধ্যমে নির্ধারণ করা হয়েছে সেরা ২০টি প্রাইভেট ইউনিভার্সিটি।

বাংলা ট্রিবিউন-ঢাকা ট্রিবিউনের যৌথ উদ্যোগে ইউনিভার্সিটি র‌্যাংকিংয়ের প্রজেক্ট পরিচালিত হয়েছে একটি উপদেষ্টা কমিটির তত্ত্বাবধানে। কমিটির সদস্যরা হলেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক সৈয়দ মনজুরুল ইসলাম, ওআরজি কোয়েস্টের চেয়ারম্যান ও ম্যানেজিং ডিরেক্টর মনজুরুল হক, বাংলা ট্রিবিউনের সম্পাদক জুলফিকার রাসেল, প্রথম আলোর নিউজ এডিটর শরিফুজ্জামান পিন্টু, ইনস্টিটিউট অব ইনফরমেটিক্স অ্যান্ড ডেভেলপমেন্টের সিইও সাঈদ আহমেদ।