মঙ্গলবার, ১৯শে ডিসেম্বর, ২০১৭ ইং ৫ই পৌষ, ১৪২৪ বঙ্গাব্দ

সারাদেশে দেড় লাখ ক্ষুদে পরীক্ষার্থী অনুপস্থিত, বহিষ্কার ১৯

AmaderBrahmanbaria.COM
নভেম্বর ২০, ২০১৭
news-image

---

প্রশ্নফাঁসের আতঙ্ক নিয়ে দ্বিতীয়দিনের প্রাথমিক ও ইবতেদায়ি শিক্ষা সমাপনী পরীক্ষা শেষ হয়েছে। এতে সারাদেশে ৩১ লাখ শিক্ষার্থীর অংশ নেয়ার কথা ছিল। কিন্তু পরীক্ষা শেষে এক লাখ ৪৭ হাজার ৩৪২ জনকে অনুপস্থিত পাওয়া গেছে। অনুপস্থিত পরীক্ষার্থী ইবতেদায়িতে বেশি। এতে মোট পরীক্ষার্থীর সাড়ে ১৫ শতাংশ অনুপস্থিত ছিল। প্রাথমিকে অনুপস্থিতের হার পৌনে চার শতাংশ। এছাড়াও অসাধু পন্থা অবলম্বন করায় ১৯ পরীক্ষার্থীকে বহিষ্কার করা হয়েছে।

সোমবার প্রাথমিক শিক্ষা অধিদফতরের পরীক্ষা মনিটরিং সেল সারাদেশের পরীক্ষা পরিস্থিতির এই তথ্য জানিয়েছে।

দ্বিতীয়দিনেও বেলা ১১টায় বাংলা বিষয়ে ক্ষুদে শিক্ষার্থীদের পাবলিক পরীক্ষা শুরু হয়। পরীক্ষায় ছোট্ট সোনামণিদের ভীতিমুক্ত করতে পরীক্ষার হলে পরিবেশ ছিল ইতিবাচক। সাধারণত এই পরীক্ষার ফলের ওপর ভিত্তি করে মেধাবৃত্তি দেয়া হয়ে থাকে। এ কারণেই নানা ধরনের অনিয়ম ও দুর্নীতির আশ্রয় নেয়া হয় বলে অভিযোগ সংশ্লিষ্টদের।

উভয় স্তরে আজ বাংলা বিষয়ের পরীক্ষা অনুষ্ঠিত হয়। এদিন অসাধু পন্থা অবলম্বন করায় সিলেট বিভাগের ১৩ ছাত্রী ও ছয় ছাত্রকে বহিষ্কার করা হয়েছে।

অন্য বিভাগের অনুপস্থিতির সংখ্যা অধিক হলেও কাউকে বহিষ্কার করা হয়নি। ঢাকা বিভাগে অনুপস্থিতির সংখ্যা সর্বোচ্চ। এ বিভাগে মোট ৪০ হাজার ৮৬৫ জন পরীক্ষা দেয়নি। অনুপস্থিতির গড় সংখ্যা ৯৫ দশমিক ৪৮ শতাংশ।

এছাড়াও ইবতেদায়িতে সাতটি বিভাগের মধ্যে ঢাকা বিভাগে সর্বোচ্চ অনুপস্থিতি ছিল, যার সংখ্যা ১০ হাজার ৩১ জন। অনুপস্থিতির গড় ৮৩ দশমিক ৪৮ শতাংশ।

অন্যদিকে, দেশের বাইরে ১২টি কেন্দ্রে ৪১০ জন পরীক্ষার্থীর অংশগ্রহণের কথা থাকলেও সেখানেও ৭৫ জন অনুপস্থিত ছিল, যার গড় ৯০ দশমিক ৭১ শতাংশ।

মঙ্গলবার (২১ নভেম্বর) বাংলাদেশ ও বিশ্ব পরিচয়, ২২ নভেম্বর প্রাথমিক বিজ্ঞান, ২৩ নভেম্বর ধর্ম ও নৈতিক শিক্ষা এবং ২৬ নভেম্বর গণিত পরীক্ষা অনুষ্ঠিত হবে। অপরদিকে ইবতেদায়িতে মঙ্গলবার (২১ নভেম্বর) বাংলাদেশ ও বিশ্ব পরিচয় এবং বিজ্ঞান, ২২ নভেম্বর আরবি, ২৩ নভেম্বর কুরআন মাজিদ ও তাজবিদ এবং ২৬ নভেম্বর গণিত পরীক্ষা অনুষ্ঠিত হবে।

উল্লেখ্য, এবারের প্রাথমিক ও ইবতেদায়ি সমাপনী পরীক্ষায় ৩১ লাখ নয়শ’ ছাত্রছাত্রী পরীক্ষায় অংশ নেয়ার কথা। এদের মধ্যে প্রাথমিকে পরীক্ষার্থী ২৮ লাখ ৬ হাজার ২৭৯ জন। ইবতেদায়িতে দুই লাখ ৯৪ হাজার ৬২১ জন। প্রাথমিকে মোট পরীক্ষার্থীর ১২ লাখ ৯৮ হাজার ১২৩ জন ছাত্র, ১৫ লাখ ৮ হাজার ১৫৬ জন ছাত্রী। ইবতেদায়েতে ছাত্র এক লাখ ৫৪ হাজার ৫৭৬ এবং ছাত্রী এবং এক লাখ ৪০ হাজার ৪৫ জন। সারাদেশে মোট সাত হাজার ২৭৯টি কেন্দ্রে একযোগে এ পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে। এছাড়া দেশের বাইরে ১২টি কেন্দ্রে এ পরীক্ষা হচ্ছে।