সোমবার, ১৮ই ডিসেম্বর, ২০১৭ ইং ৪ঠা পৌষ, ১৪২৪ বঙ্গাব্দ

প্রাথমিক-ইবতেদায়িতে ২য় দিনে বাঞ্ছারামপুরে অনুপস্থিতি ২১জন

AmaderBrahmanbaria.COM
নভেম্বর ২০, ২০১৭
news-image

---

ফয়সল আহমেদ খান,বাঞ্ছারামপুর : প্রাথমিক ও ইবতেদায়ি শিক্ষা সমাপনী পরীক্ষায় দ্বিতীয় দিন অনুপস্থিতি সারাদেশে বা পাশ্ববর্তী অন্যান্য উপজেলায় উপস্থিতি বেশী হলেও,ব্রাহ্মণবাড়িয়ার বাঞ্ছারামপুর উপজেলায় এর সংখ্যঅ ছিলো মাত্র ২১জন।তবেেআগামী দিনে সে সংখ্যা বৃদ্ধি পাবে কি-না তা সময়ই বলে দিবে।তবেেএটি অনস্বীকার্য যে,চলতি ২০১৭ সালের প্রাথমিক সমাপনী পরীক্ষা হচ্ছে যে কোনো সময়ের তুলনায় সুষ্ঠু ও সুন্দর-নকলমুক্তভাবে।
সরেজমিনে দেখা গেছে,পরীক্ষা নিয়ন্ত্রণ কতৃপক্ষ কোন রাজনৈতিক/দাপট/প্রভাব/নেতা কাউকেই পরীক্ষার হলে ঢুকার অনুমতি দিচ্ছে না।ফলে,শিশুরা শিশুদের নিজের মতো করে লিখতে পারছে।
সারাদেশ পরিস্থিতি : গতকাল সোমবার ২য় দিনে মোট এক লাখ ৪৭ হাজার ৩৪২ জন শিক্ষার্থী অনুপস্থিত ছিল। আর প্রাথমিক সমাপনীতে বহিষ্কার হয়েছে ১৯ জন শিক্ষার্থী। দ্বিতীয় দিন বাংলা বিষয়ের পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে।
প্রাথমিক শিক্ষা অধিদফতর জানায়, প্রাথমিক সমাপনীতে এক লাখ সাত হাজার ৯২৩ জন এবং ইবতেদায়ি সমাপনীতে ৩৯ হাজার ৪১৯ জন অনুপস্থিত ছিল।

এরআগে প্রথম দিন ইংরেজি বিষয়ের পরীক্ষায় অনুপস্থিত ছিল এক লাখ ৪৫ হাজার ৩৮৩ জন শিক্ষার্থী।

ইংরেজি বিষয়ের মধ্য দিয়ে রোববার (১৯ নভেম্বর) পঞ্চম শ্রেণির শিক্ষার্থীদের এ পরীক্ষা শুরু হয়।

দুই সমাপনীতে এ বছর ৩০ লাখ ৯৬ হাজার ৭৫ জন অংশ নিচ্ছে। এরমধ্যে প্রাথমিক সমাপনীতে ২৮ লাখ চার হাজার ৫০৯ জন এবং ইবতেদায়িতে দুই লাখ ৯১ হাজার ৫৬৬ জন।

দেশের সাত হাজার ২৬৭টি এবং বিদেশের ১২টি কেন্দ্রে মোট ৬টি বিষয়ে প্রতিটিতে ১০০ করে মোট ৬০০ নম্বরে পরীক্ষা অনুষ্ঠিত হবে। প্রথম দিন সকাল ১১টা থেকে দেড়টা পর্যন্ত ইংরেজি বিষয়ের পরীক্ষা রয়েছে।

পরীক্ষা শেষ হবে ২৬ নভেম্বর।