সোমবার, ১৮ই ডিসেম্বর, ২০১৭ ইং ৪ঠা পৌষ, ১৪২৪ বঙ্গাব্দ

চুল পড়া রোধে খাবার

AmaderBrahmanbaria.COM
ডিসেম্বর ৭, ২০১৭
news-image

---

আজকাল চুল পড়া সমস্যায় কম-বেশি সবাই ভোগেন। কারো কারো ক্ষেত্রে এই সমস্যা এতটাই তীব্র যে অল্পবয়সেই মাথায় টাক পড়ে যায়। কেউ কেউ বংশগত কারণে এ সমস্যায় পড়েন। কারো আবার সঠিক পুষ্টির অভাবে চুলের পড়ে যায়। ঘন আর ঝলমলে চুল সবারই পছন্দের। একারণে চুলের পুষ্টি বজায় রাখতে খাদ্যতালিকার দিকে নজর দেওয় উচিত।

চুল পড়া রোধ কিংবা চুলের বৃদ্ধির জন্য প্রোটিনযুক্ত খাবার খেতে হবে। প্রতিদিনের খাদ্যতালিকায় যাতে প্রোটিনসমৃদ্ধ খাবার থাকে সেদিকে মনোযোগ দিতে হবে। ডিম হচ্ছে প্রাকৃতিকভাবে প্রোটিনের অন্যতম সেরা উৎস। একারণে প্রতিদিন খাবারের তালিকায় ডিম রাখুন।

আয়রনের অভাবে অনেক সময় চুল পড়ে যায়। যখন শরীরে আয়রনের ঘাটতি হয় তখন চুলের গোড়ায় অক্সিজেন এবং পুষ্টির অভাব হয়,চুলের গোড়া আলগা হয়ে চুল পড়া শুরু হয়। শরীরে আয়রনের ঘাটতি পূরণে নিয়মিত পালং শাক এবং অন্যান্য সবুজ শাক খেতে পারেন।

ভিটামিন সি চুলপড়া রোধ কিংবা বৃদ্ধির জন্য দারুন উপকারী। এক গ্লাস লেবু পানির সঙ্গে যদি একটু মধু মিশিয়ে খাওয়া যায় তাহলে তা চুল পড়া রোধে দারুন কার্যকরী হবে। কমলাতেও প্রচুর পরিমানে ভিটামিন সি পাওয়া যায়।

ওমেগা ৩ সমৃদ্ধ খাবার চুলের পুষ্টির জন্য বেশ কার্যকর। এজন্য শুধু সামুদ্রিক মাছ নয়, নির্ভর করতে পারেন কাজু ও পেস্তা বাদামের উপরও।  এগুলো চুলের প্রয়োজনীয় ওমেগা ৩ সরবরাহ করবে।

গাজরে প্রচুর পরিমানে ভিটামিন এ থাকে। আর চুলের বৃদ্ধির জন্য ভিটামিন এ খুবই দরকারী একটি উপাদান। তাই চুল পড়া রোধে নিয়মিত গাজর খান। সূত্র : এনডিটিভি