সোমবার, ১৮ই জুন, ২০১৮ ইং ৪ঠা আষাঢ়, ১৪২৫ বঙ্গাব্দ

আশুগঞ্জে স্কুলে অগ্নিকান্ড, তদন্ত কমিটি গঠন 

সন্তোষ সূএধর, আশুগঞ্জ প্রতিনিধি : ব্রাহ্মণবাড়িয়ার আশুগঞ্জ উপজেলার লালপুর হোসেনপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের তালা ভেঙ্গে অফিস কক্ষে আগুন দিয়েছে দুবৃত্তরা। এতে অফিস কক্ষের তিনটি আলমারিতে রক্ষিত প্রজেক্টর, স্পিকার, ইলেক্ট্রনিক্স মালামাল, শিক্ষা ও খেলাধুলা সামগ্রী, শিক্ষক সংস্করণসহ মূল্যবান বই-পুস্তক এবং গুরুত্বপূর্ণ কাগজপত্র পুড়ে গেছে। শুক্রবার ভোর রাতের যে কোন সময়ে ঘটনাটি ঘটেছে বলে ধারনা করা হচ্ছে।এব্যাপারে উপজেলা প্রশাসনের পক্ষ থেকে গঠন করা হয়েছে ৩ সদস্যের তদন্ত কমিটি।
স্থানীয়রা জানায়, শুক্রবার ভোর ৬টায় একজন কৃষক বিদ্যালয়ের পাশের জমিতে কাজ করতে গিয়ে প্রথমে অফিস কক্ষে আগুন দেখতে পেয়ে চিৎকার করেন। এতে স্থানীয় লোকজন এসে পানি দিয়ে আগুন নিয়ন্ত্রণে আনেন। কিন্তু ততক্ষণে অফিস কক্ষের দুটি স্টিলের আলমারিতে থাকা মালামাল, বই-পুস্তক ও কাগজপত্র এবং একটি কাঁঠের আলমারি মালামালসহ পুড়ে ছাঁই হয়ে যায়। খবর পেয়ে বিদ্যালয়ের প্রধান শিক্ষক, ম্যানেজিং কমিটির সভাপতি ও একজন সহকারী শিক্ষক দ্রুত বিদ্যালয়ে আসেন।
বিদ্যালয়ের প্রধান শিক্ষক রাজীব আহমেদ জানান, বিদ্যালয়ে নৈশ প্রহরী নেই। দুবৃত্তরা বিদ্যালয়ের দক্ষিণ পাশ্বের ভবনের গেইটের দুটি এবং অফিস কক্ষের দুটি তালা ভেঙ্গে ভিতরে প্রবেশ করে স্টিলের আলমারির তালা ভেঙ্গে কেরসিন ঢেলে আগুন ধরিয়ে দিয়েছে। অফিসের টেবিলের উপর একটি কেরসিনের বোতল, ম্যাচ বাক্স এবং রুমের ভিতর এক জোড়া স্যান্ডেল পাওয়া গেছে। তিনি আরও জানান, বিদ্যালয়ের বার্ষিক পরীক্ষা চলছে। স্থানীয় লোকজনের প্রচেষ্টায় প্রধান শিক্ষকের ব্যবহৃত অন্য একটি আলমারি আগুনে পুড়া থেকে রক্ষা পাওয়ায় (যার মধ্যে প্রশ্নপত্র সংরক্ষিত ছিল) পরীক্ষা নিতে কোন সমস্যা হবে না।
বিদ্যালয় পরিচালনা কমিটির সভাপতি ও স্থানীয় ইউপি সদস্য হাজী জামাল মিয়া বলেন, এটি অবশ্ব্যই নাশকতামূলক ঘটনা। কোন মহল অশুভ কোন উদ্দেশ্যে এটি ঘটিয়েছে। আমরা বিষয়টি পর্যালোচনা করে আইনগত ব্যবস্থা নেব। সবকিছু পর্যবেক্ষণ ও হিসাব নিকাশ না করে ক্ষয় ক্ষতির পরিমান বলা সম্ভব নয়।
এ ব্যপারে আশুগঞ্জ উপজেলা প্রাথমিক শিক্ষা অফিসার শাহানেওয়াজ পারভিন বলেন, আমি ঘটনাটি প্রধান শিক্ষকের মোবাইল ফোনে অবহিত হয়েছি। তাৎক্ষণিকভাবে থানায় অবহিত করে আইনানুগ ব্যবস্থা নেয়ার নির্দেশ দিয়েছি।উপজেলা নির্বাহি কর্মকর্তা মোঃ আমিরুল কায়সার জানান উপজেলা প্রাথমিক শিক্ষা অফিসারকে প্রধান করে করে ৩ সদস্যের একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে।
সাত দিনের মধ্যে তদন্ত প্রতিবেদন দাখিল করার কথা বলা হয়েছে।তদন্ত প্রতিবেদন পেলে পরবর্তিতে প্রয়োজনীয় আইনগত ব্যবস্থা নেয়া হবে।
Print Friendly, PDF & Email

এ জাতীয় আরও খবর

বাংলাদেশের উপকূলে আসতে থাকা জ্বলন্ত জাহাজ আটকে দিলো ভারত

‘বাড়ি গেলে সৎ বাবা মারে’

ফেবারিটদের কী হলো?

হিজরা দলের অভিনব কায়দায় ছিনতাই

ঈদের আনন্দ এখন একটু কম, সবাইকে শুধু দিতেই হয়: চম্পা

ক্রিকেটারদের ঈদ কেমন কাটছে?