সোমবার, ১৮ই জুন, ২০১৮ ইং ৪ঠা আষাঢ়, ১৪২৫ বঙ্গাব্দ

ব্রাহ্মণবাড়িয়া থিয়েটারের বিজয় উৎসব উদযাপিত

মহান বিজয় দিবস উপলক্ষে ব্রাহ্মণবাড়িয়া থিয়েটারের উদ্যোগে গত শনিবার বঙ্গবন্ধু স্কয়ারের জাতীয় বীর আবদুল কুদ্দুস মাখন পৌর মুক্তমঞ্চে দিনব্যাপী বিজয় উৎসব অনুষ্ঠিত হয়। বিজয় উৎসব উপলক্ষে মুক্তিযুদ্ধের আলোকচিত্র প্রদর্শনী, আলোচনা সভা, স্বজন সম্মাননা ও নাটক পরিবেশিত হয়।

বিকেলে আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ব্রাহ্মণবাড়িয়া সদর আসনের সাংসদ, যুদ্ধাহত বীর মুক্তিযোদ্ধা র.আ.ম উবায়দুল মোকতাদির চৌধুরী। বিজয় উৎসব উদযাপন পরিষদের আহ্বায়ক অ্যাডভোকেট মোঃ নাসির মিয়ার সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় বিশেষ অতিথি ছিলেন বিশিষ্ট শিক্ষাবিদ ও মাউশি’র সাবেক মহাপরিচালক প্রফেসর ফাহিমা খাতুন। আলোচনা সভায় অংশ নেন বাংলাদেশ গ্রুপ থিয়েটার ফেডারেশনের যুগ্ম মহাসচিব চন্দন রেজা ও বিশিষ্ট কথা সাহিত্যিক দীপু মাহমুদ।

আলোচনা সভার শুরুতেই প্রতিবন্ধীদের শিক্ষা ও পুনর্বাসনে রাষ্ট্রীয় পুরস্কারে ভূষিত হওয়ায় বিশিস্ট সমাজ সেবক ও জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক, যুদ্ধাহত বীর মুক্তিযোদ্ধা আল মামুন সরকার এবং বাংলা একাডেমি’র পুরস্কারপ্রাপ্ত নাট্যজন মাসুম রেজাকে ব্রাহ্মণবাড়িয়া থিয়েটারের পক্ষ থেকে স্বজন সম্মাননায় ভূষিত করা হয়। সভার শুরুতেই প্রধান অতিথি ও বিশেষ অতিথি তাদের হাতে সম্মাননা ক্রেষ্ট তুলে দেন। সম্মাননাপ্রাপ্ত দুই সুধীজনকে উত্তরীয় পড়িয়ে দেওয়া হয় এবং তাদের হাতে সংচাবচন তুলে দেন সম্মিলিত সাংস্কৃতিক জোটের আহ্বায়ক আবদুন নূর।

আরও : কী হয়েছে পরীমণির?

প্রধান অতিথির বক্তৃতায় মোকতাদির চৌধুরী এমপি বলেন, সুন্দর সমাজের জন্য রাজনীতি ও সংস্কৃতি পাশাপাশি চলা প্রয়োজন। রাজনৈতিক কর্মীদের মাঝে যেমন সংস্কৃতিবোধ থাকতে হবে তেমনিভাবে সংস্কৃতিকর্মীদেরও রাজনৈতিক সচেতন হতে হবে।

বিশেষ অতিথির বক্তৃতায় প্রফেসর ফাহিমা খাতুন শিল্প-সংস্কৃতির পীঠস্থান খ্যাত ব্রাহ্মণবাড়িয়ার হৃত ঐতিহ্য ফিরিয়ে আনতে সাংস্কৃতিক কর্মকা- আরো বেগবান করার আহ্বান জানান। আলোচনা সভা সঞ্চালনা করেন ব্রাহ্মণবাড়িয়া থিয়েটারের প্রধান সমন্বয়ক অধ্যাপক মিজানুর রহমান শিশির।

আলোচনা সভা শেষে মাসুম রেজা রচিত ও মিজানুর রহমান শিশির নির্দেশিত নাটক ‘আদম টেষ্ট’ এবং চন্দন রেজা রচিত ও নির্দেশিত ‘সোনার বাংলা অপেরা’ নাটক দুটি পরিবেশিত হয়। বিপুল সংখ্যক দর্শক মুক্তিযুদ্ধের আলোকচিত্র প্রদর্শনী এবং নাটক উপভোগ করেন।

Print Friendly, PDF & Email

এ জাতীয় আরও খবর

নাসিরনগরে সরকারি প্রাথমিক বিদ্যালয়ে দুর্বৃত্তদের আগুন

নাসিরনগরে মাদক বিরোধী র‌্যালি

নাসিরনগরে সোয়ানের উদ্যোগে গরীব ও দুঃস্থদের মধ্যে ঈদ সামগ্রীসহ বস্ত্র বিতরন

ব্রাহ্মণশাসনে বস্ত্র বিতরণ ও ইফতার মাহফিল

আশুগঞ্জের দক্ষিণ তারুয়ায় আওয়ামী লীগ নেতা-কর্মীদের সম্মানে ইফতার মাহফিল

নাসিরনগরে গরীব ও দুঃস্থদের মধ্যে বস্ত্র বিতরন