বুধবার, ৩১শে জানুয়ারি, ২০১৮ ইং ১৮ই মাঘ, ১৪২৪ বঙ্গাব্দ

দেশের সর্ববৃহৎ পিরামিড আকৃতির স্তূপ আবিষ্কার

মুন্সীগঞ্জের নাটেশ্বরে প্রত্নতাত্ত্বিক খননে আবিষ্কৃত হলো বাংলাদেশের সর্ববৃহৎ পিরামিড আকৃতির বিশাল নান্দনিক স্তূপ ।

শনিবার বিকালে নাটেশ্বর গ্রামে প্রত্নতাত্ত্বিক অনুসন্ধান ও খনন ২০১৭- ২০১৮ এ আবিষ্কৃত প্রত্নবস্তু নিয়ে প্রেস কনফারেন্স অনুষ্ঠানে এসে এই বিষয়টি নিশ্চিত করেন বিক্রমপুর অঞ্চলে প্রত্নতাত্ত্বিক খনন ও গবেষণা প্রকল্প ও অগ্রসর বিক্রমপুর ফাউন্ডেশন এর সভাপতি নুহ- উল -আলম লেনিন।

কনফারেন্স অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। এর আগে মন্ত্রী আবিষ্কৃত  কাজের অগ্রগতি পরিদর্শন করেন। এসময় তিনি নাটেশ্বরে আবিষ্কৃত প্রত্নতাত্ত্বিক নিদের্শনা দেখে অভিভূত হন। আবুল মাল আবদুল মুহিত প্রত্নতাত্ত্বিক এই কাজে তার সহযোগিতার আশ্বাসের কথা বলেন।

অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত বলেন, প্রত্নতত্ত্ব ইতিহাসকে সমৃদ্ধ করে। প্রত্নতত্ত্ব ইতিহাসের যে ভুল ত্রুটি আছে সেগুলো দেখিয়ে দেয় এবং আমরাও চেষ্টা করছি এইখানে এই প্রত্নতাত্ত্বিক আবিষ্কার তার মাধ্যমে আমাদের ইতিহাসকে সমৃদ্ধ করার।

আমরা নাটেশ্বর এসে দেখতে পাই যে আমাদের পূর্ব পুরুষেরা কতটা উন্নত জীবন যাপন করতো। এখানো আমরা দেখতে পেলাম দেড়শ ফুট রাস্তার। মানে তখন কার সময়ের রাজপথ। তখনতো রাস্তা ছিল ছোট, গাড়িও ছিল ছোট, রাজ পথও ছোট। এটাকে আমাদের সংরক্ষণ করতে হবে।

তিনি বলেন আমার যতটুকু মেয়াদ রয়েছে এর মধ্যে এখান থেকে কয়েক জন পর্যবেক্ষণ দলকে প্রশিক্ষণ ও সমৃদ্ধশালী করতে মহেঞ্জদারোতে পাঠানো হবে সেই ব্যবস্থাটা আমি করে যেতে চাই।যাতে প্রশিক্ষণ শেষে বিক্রমপুরের এই নাটেশ্বরে কিছু করতে পারি ।

তিনি বলেন, ইতি মধ্যে জাদুঘর তৈরী করেছি। এখন শহরটাকে তৈরী করবো। পুরনো শহর যেটা নাটেশ্বর, এইটাকে কিভাবে সংরক্ষণ করা যায় সেটা আমাদের শিখতে হবে, করতে হবে, এইটাই আমাদের আগামীর দায়িত্ব । এটা যাতে পালন করা যায় তার জন্য আমার মেয়াদ কালে আমি কয়েক জনকে প্রশিক্ষণ দিয়ে যেতে চাই।

মন্ত্রী সর্বশেষ বলেন, এবার এসে দেড়শ ফিট রাস্তা দেখতে পেলাম। আগে ছোট আকারে রাস্তাটি দেখতে পেয়েছিলাম, এখন পুরটায় দেখতে পেলাম।

উল্লেখ্য, ২০১৩ সাল থেকে নাটেশ্বরের দেউলে শুরু হয় প্রত্নতাত্ত্বিক খনন কাজ। এর আগে ১১শ বছর আগের বৌদ্ধ বিহার আবিষ্কার হলেও নতুন করে এই স্থানে আবিষ্কা হলো দেশের সর্ববৃহৎ পিরামিড আকৃতির স্তূপ । যেটির খনন কাজ বাকি রয়েছে বলে জানান সংশ্লিষ্টরা।