মঙ্গলবার, ২৩শে জানুয়ারি, ২০১৮ ইং ১০ই মাঘ, ১৪২৪ বঙ্গাব্দ

এবার আখেরি মোনাজাত পরিচালনা করবেন মাওলানা জোবায়ের

আমাদের ব্রাহ্মণবাড়িয়া
জানুয়ারি ১২, ২০১৮
news-image

গাজীপুর প্রতিনিধি : মাওলানা সাদ কান্ধলভির অনুপস্থিতিতে বাংলাদেশের মাওলানা জোবায়ের এবার বিশ্ব ইজতেমার আখেরি মোনাজাত পরিচালনা করবেন বলে একজন মুরুব্বি জানিয়েছেন।

আরেক বাংলাদেশি মাওলানা আব্দুল মতিন আখেরি মোনাজাতের আগে হেদায়তি বয়ান করবেন বলে জানিয়েছেন তিনি।

তাবলিগ জামাতের একাংশের বিক্ষোভের মুখে বাংলাদেশে এসেও ইজতেমায় অংশ নিতে পারেননি ভারতের মাওলানা সাদ, যিনি উর্দুতে আখেরি মোনাজাতের পাশাপাশি হেদায়েতি বয়ান করতেন। ভারতের মাওলানা জোবায়রুল হাসান মারা যাওয়ার পর বিশ্ব ইজতেমার হাল ধরেছিলেন তিনি।

শুক্রবার তার অনুপস্থিতিতে টঙ্গীর তুরাগ তীরে বিশ্ব ইজতেমার প্রথম পর্ব শুরু হয়েছে।

ইজতেমার মুরুব্বি প্রকৌশলী মো. গিয়াস উদ্দিন জানান, রোববার সকাল ১০টা থেকে ১১টার মধ্যে আখেরি মোনাজাত অনুষ্ঠিত হবে। মোনাজাত পরিচালনা করবেন কাকরাইলের মাওলানা হাফেজ জোবায়ের।

শুক্রবার রাতে তাবলিগ জামাতের মুরুব্বিদের নিয়ে এক বৈঠকে ওই সিদ্ধান্ত হয়েছে বলে জানান তিনি।

শুক্রবার ফজরের নামাজের পর শুরু হয়েছে এবারের বিশ্ব ইজতেমার প্রথম পর্ব। রোববার আখেরি মোনাজাতের মধ্য দিয়ে শেষ হবে এ পর্ব। চারদিন বিরতি দিয়ে ১৯ জানুয়ারি শুরু হবে বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্ব, ২১জানুয়ারি আখেরি মোনাজাতের মধ্য দিয়ে শেষ হবে এবারের বিশ্ব ইজতেমা।

ইসলামের দাওয়াতি কাজকে ত্বরান্বিত করতে প্রায় ১০০বছর আগে মাওলানা ইলিয়াছ শাহ (রহ.) দিল্লির নিজামুদ্দিন মসজিদ থেকে তাবলিগের কাজ শুরু করেন। মাওলানা ইলিয়াছের দৌহিত্র হলেন মাওলানা সাদ কান্ধলভি।

২০১৫ সাল থেকে মাওলানা সাদ আখেরি মোনাজাত পরিচালানা করে আসছেন। তার আগে তিনি টঙ্গীর বিশ্ব ইজতেমা ময়দানে শুধু তাবলিগের বয়ান দিতেন।