রবিবার, ৪ঠা ফেব্রুয়ারি, ২০১৮ ইং ২২শে মাঘ, ১৪২৪ বঙ্গাব্দ

আবদুল হামিদকে দলের সিদ্ধান্ত জানালেন শেখ হাসিনা

প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা রাষ্ট্রপতি আবদুল হামিদকে আরেক মেয়াদে রাষ্ট্রপতি পদে দলের মনোনয়ন প্রদানের সিদ্ধান্তের কথা আনুষ্ঠানিকভাবে জানিয়েছেন।

প্রধানমন্ত্রী বৃহস্পতিবার সন্ধ্যায় বঙ্গভবনে রাষ্ট্রপতির সঙ্গে সাক্ষাৎ করে রাষ্ট্রপতি পদে তাকে মনোনয়ন দেয়ার আওয়ামী লীগের সিদ্ধান্ত সম্বলিত চিঠি আনুষ্ঠানিকভাবে হস্তান্তর করেন।

রাষ্ট্রপতির একজন মুখপাত্রের বরাত দিয়ে এ তথ্য জানিয়েছে বাংলাদেশ সংবাদ সংস্থা (বাসস)।

রাষ্ট্রপতির প্রেস সচিব জয়নাল আবেদিন জানান, প্রধানমন্ত্রী ফুলের তোড়া দিয়ে রাষ্ট্রপতিকে অভিনন্দন জানান। রাষ্ট্রপতিও প্রধানমন্ত্রীকে ফুলেল শুভেচ্ছা জানান।

বুধবার রাতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকারি বাসভবন গণভবনে দলের সংসদীয় বোর্ডের বৈঠকে রাষ্ট্রপতি পদে মো. আবদুল হামিদকে আবারও মনোনয়ন দেওয়ার সিদ্ধান্ত হয়। আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সেতুমন্ত্রী ওবায়দুল কাদের রাষ্ট্রপতি পদে দলীয় প্রার্থী হিসেবে আবদুল হামিদের নাম প্রস্তাব করলে দলের উপদেষ্টা পরিষদের সদস্য বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ সমর্থন জানান। দ্বিতীয় কোনো প্রার্থীর নাম প্রস্তাব না হওয়ায় সর্বসম্মতিক্রমে বর্তমান রাষ্ট্রপতি আবদুল হামিদই দলের মনোনয়ন পান।

আবদুল হামিদের প্রথম মেয়াদের পাঁচ বছরের দায়িত্ব পালনের সময়সীমা শেষ হওয়ার আগেই আগামী ১৮ ফেব্রুয়ারি রাষ্ট্রপতি পদে নির্বাচন অনুষ্ঠিত হবে। এ বছরের ২৪ এপ্রিল তার মেয়াদ শেষ হচ্ছে। তবে মেয়াদ শেষ হওয়ার আগের ৬০ থেকে ৯০ দিনের মধ্যে নির্বাচন করার বিধান রয়েছে। সে হিসেবে রাষ্ট্রপতি নির্বাচনের তফসিল ঘোষণা করেছে নির্বাচন কমিশন (ইসি)।

তফসিল অনুযায়ী ১৮ ফেব্রুয়ারি দুপুর ২টা থেকে বিকেল ৫টা পর্যন্ত জাতীয় সংসদ ভবনে রাষ্ট্রপতি পদের ভোট গ্রহণ অনুষ্ঠিত হবে। এর আগে ৫ ফেব্রুয়ারি সকাল ১০টা থেকে বিকেল ৫টা পর্যন্ত মনোনয়নপত্র দাখিল, ৭ ফেব্রুয়ারি যাচাই-বাছাই ও মনোনয়নপত্র প্রত্যাহারের শেষ তারিখ ১০ ফেব্রুয়ারি নির্ধারিত রয়েছে।

তবে গতবারের মতো এবারও অন্য কোনো প্রতিদ্বন্দ্বী প্রার্থী না থাকলে আবদুল হামিদই দ্বিতীয়বারের মতো রাষ্ট্রপতি নির্বাচিত হবেন। আবার সংসদের নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠ দল আওয়ামী লীগের মনোনয়ন পাওয়ায় তিনিই যে দেশের ২১তম রাষ্ট্রপতি হতে যাচ্ছেন- এটাও এক রকম নিশ্চিত।

এর আগে ২০১৩ সালের ২২ এপ্রিল সেই সময়ের অস্থায়ী রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ আওয়ামী লীগের মনোনয়নে বিনা প্রতিদ্বন্দ্বিতায় দেশের ২০তম রাষ্ট্রপতি নির্বাচিত হন। পরে ২৪ এপ্রিল রাষ্ট্রপতি হিসেবে শপথ নেন তিনি। একই বছরের ১৪ মার্চ থেকে সাবেক রাষ্ট্রপতি মো. জিল্লুর রহমান সিঙ্গাপুরে চিকিৎসাধীন থাকাকালে আবদুল হামিদ ভারপ্রাপ্ত রাষ্ট্রপতির দায়িত্ব পান। পরে ২০ মার্চ জিল্লুর রহমান মৃত্যুবরণ করলে সেদিন থেকে অস্থায়ী রাষ্ট্রপতির দায়িত্ব পালন করেন তিনি।