বুধবার, ৭ই ফেব্রুয়ারি, ২০১৮ ইং ২৫শে মাঘ, ১৪২৪ বঙ্গাব্দ

গোসলের সেরা সময় কখন!

জানেন কি সকালে, রাতে যে কোনও সময়ই গোসলের কিছু উপকারিতা রয়েছে? নিজের কাজ ও প্রয়োজনীয়তা অনুযায়ী ঠিক করুন কখন গোসল করবেন।

ইয়েল স্কুল অব মেডিসিনের অধ্যাপক মোনা গোহরা জানাচ্ছেন, যদি আপনি খুব অগোছালো হন, তা হলে অবশ্যই দিনে গোসল করুন। কারণ সকালে গোসল করলে তা ত্বকের ফোলা ভাব কমাতে ও ফ্রেশ দেখাতে সাহায্য করে। যদি কোনও সৃজনশীল কাজের সঙ্গে যুক্ত থাকেন তা হলেও সকালে গোসল করা উচিত। সকালে গোসল করলে আপনাকে সারা দিনের কাজের জন্য সক্রিয় ও উদ্বুদ্ধ করবে। যদি সকালে ওয়ার্কআউট করার অভ্যাস থাকে তা হলেও অবশ্যই ওয়ার্কআউটের পর গোসল করুন। শরীর থেকে যে ক্লেদ বেরোয় তা পরিষ্কার করে ত্বক ভাল রাখতে সাহায্য করবে গোসল।

ন্যাশনাল সেন্টার ফর বায়োটেকনোলজি ইনফরমেশন অনুযায়ী, গরম পানিতে গোসল করার পর শরীরের তাপমাত্রা কমে যায়। যার ফলে ক্লান্তি দূর হয় ও ঘুম আসে। যারা ইনসমনিয়ায় ভুগছেন তাদের জন্য রাতে গোসল করা খুবই উপকারী।

আবার উইমেন’স স্কিন হেলথ প্রোগ্রাম ফর নর্থওয়েস্টার্ন মেডিসিনের সহকারি অধ্যাপক বেথানি স্ক্লোসারের মতে, রাতে গোসল করলে ত্বক পরিষ্কার ও স্বাস্থ্যোজ্জ্বল থাকে। সারা দিন শরীর থেকে অতিরিক্ত তেল বেরোয় ও ধুলো, ময়লা জমে রাতে গোসল করলে তা পরিষ্কার হয়ে যায়।

আবার গোসল করার সময় পানির তাপমাত্রাও অত্যন্ত গুরুত্বপূর্ণ। পেশীর শিথিলতার জন্য সবচেয়ে কার্যকর ইষদোষ্ণ পানি। যা ঘুম আনতে সাহায্য করে। ঘুম যত ভাল হবে শরীর তত সুস্থ থাকবে। ত্বক ও চুলও উজ্জ্বল হবে। আবার খুস্কি দূর করতেও উপকারী ইষদোষ্ণ পানি।

যদি সকালে কাজে বেরনোর সময় গোসল করা আপনার অভ্যাস হয় বা গোসল না করলে সমস্যা হয় তা হলে অবশ্যই সকালে গোসল করুন। কিন্তু যদি ঘুমের সমস্যা থাকে বা ভাল ত্বক পেতে চান তা হলে অবশ্যই রাতে গোসল করুন। যদি রাতে গোসল নাও করেন, ঘুমনোর সময় অবশ্যই অন্তত ভাল করে মুখ ধুয়ে, পরিষ্কার করে তবেই শুতে যান।