বৃহস্পতিবার, ১৫ই ফেব্রুয়ারি, ২০১৮ ইং ৩রা ফাল্গুন, ১৪২৪ বঙ্গাব্দ

সিসিটিভিতে ধরা পড়ল রাশিয়ার বিমান দুর্ঘটনার মুহূর্ত

অনলাইন ডেস্ক : সিসিটিভি ক্যামেরায় ধরা পড়েছে রাশিয়ার বিমান দুর্ঘটনার ছবি। রবিবার স্থানীয় সময় দুপুর ২.২৭ মিনিটে মাটিতে আছড়ে পড়ে মস্কো থেকে ওর্স্ক-গামী বিমানটি। দুর্ঘটনায় বিমানের ৬৫ জন ‌যাত্রী ও ৬ বিমানকর্মীর মৃত্যু হয়েছে।

রবিবার মস্কোর অন্যতম ব্যস্ত দোমোদেদোভো বিমানবন্দর থেকে ওড়ে সারোতোভ এয়ারলাইনের অ্যান্তোনভ ১৪৮ বিমানটি। উড়ান শুরুর ছ‍য় মিনিটের মধ্যে মস্কো থেকে ৬০ কিলোমিটার দূরে প্রত্যন্ত এলাকায় ভেঙে পড়ে সেটি। বিমানে মোট ৭১-জন আরোহী ছিলেন। দুর্ঘটনায় প্রত্যেকের মৃত্যু হয়েছে। স্থানীয় এক ব্যক্তির বাড়িতে লাগানো সিসিটিভি ক্যামেরায় ধরা পড়েছে সেই ছবি।

মস্কো লাগোয়া রামেন্সকি প্রদেশে একটি মাঠে ভেঙে পড়ে বিমানটি। গত কয়েকদিন ধরে মস্কো-সহ গোটা পূর্ব রাশিয়াজুড়ে রেকর্ড তুষারপাত হয়েছে। ‌যার জেরে সর্বত্র জমে রয়েছে কয়েক ফুট উঁচু বরফের স্তর। শহরের বাইরে অধিকাংশ পথও সাধারণ ‌যানবাহন চলার অ‌যোগ্য হয়ে পড়েছে।

এই পরিস্থিতিতে প্রাথমিকভাবে ঘটনাস্থলে পৌঁছায় লাগোয়া গ্রামের বাসিন্দারা বিমান রেডার থেকে উধাও হতেই জরুরি পরিষেবা বিভাগকে খবর দেয় বিমানবন্দরের এটিসি। ফলে কিছুক্ষণের মধ্যেই দুর্ঘটনাস্থলে পৌঁছে ‌যায় দমকল-সহ অন্যান্য জরুরি পরিষেবা ‌যান। ঘটনাস্থলে তখন ছড়িয়ে ছিটিয়ে দুর্ঘটনাগ্রস্ত বিমানের ‌অংশ। ইতিউতি ছড়িয়ে দেহাংশ।

স্থানীয়রা জানিয়েছেন, প্রথমে বিমানের ডানার নিচে একটা বিস্ফোরণ হয়। জ্বলতে থাকে ডানাটি। এরপর আরও জোরে দ্বিতীয় বিস্ফোরণ হয়। মুখ থুবড়ে পড়ে বিমানটি। দ্বিতীয় বিস্ফোরণের তীব্রতা বেশ বেশি ছিল বলে জানিয়েছেন প্রত্যক্ষদর্শীরা।

স্থানীয় এক গণমাধ্যমের তথ্য মতে, উড়ানের পর স্বাভাবিকভাবেই নির্দিষ্ট উচ্চতায় আরোহণ করছিল বিমানটি। প্রায় ৬,০০০ ফুট উচ্চতায় ওঠার পর হঠাৎ কিছুটা উচ্চতা কমে ‌যায় তার। ফের উঠতে শুরু করে সেটি। এরপর হঠাৎই ঝড়ের বেগে মাটির দিকে ধেয়ে আসে সেরাতোভ বিমানসংস্থার ওই বিমান।

দুর্ঘটনার কয়েক ঘণ্টার মধ্যেই তল্লাশিতে নেমে পড়েন প্রায় ৬০০ উদ্ধারকারী। গোটা এলাকা ঘিরে তল্লাশি চালাচ্ছে রুশ জরুরি বিভাগ। রয়েছে দমকল ও অ্যাম্বুলেন্স। বিমানের প্রতিটি টুকরো ও প্রতিটি ‌যাত্রীর দেহ উদ্ধারের চেষ্টা চালাচ্ছেন তারা।

Print Friendly, PDF & Email