বুধবার, ২১শে ফেব্রুয়ারি, ২০১৮ ইং ৯ই ফাল্গুন, ১৪২৪ বঙ্গাব্দ

নিজেই তৈরি করুন কলিজা সিঙ্গাড়া

লাইফস্টাইল ডেস্ক : সিঙ্গাড়া অনেকের প্রিয় খাবার। স্কুলের টিফিনে কিংবা বিকালের নাস্তায় সিঙ্গাড়া জুড়ি নেই। তাও যদি হয় কলিজা সিঙ্গাড়া। আমরা বেশিরভাগ সময় হোটেল থেকে কলিজা সিঙ্গাড়া খাই। তবে ঘরেই তৈরি করতে পারেন মচমচে কলিজা সিঙ্গাড়া।কারণ ঘরের খাবার বাইরের কিনে খাওয়া খাবারের চেয়ে স্বাস্থ্যসম্মত।

আসুন জেনে নিই কিভাবে তৈরি করবেন কলিজা সিঙ্গাড়া।
উপকরণ ৩ কাপ ময়দা, পানি পরিমাণমতো, তেল (ডো তৈরি ও ভাজার জন্য), লবণ স্বাদ মতো, ১ চা চামচ কালোজিরা।

পুরের জন্য ১ কাপ কলিজা (ছোট কিউব করে টুকরো করা), ১ কাপ গাজর (ছোট কিউব করে টুকরো করা), ১ কাপ আলু (ছোট কিউব করে টুকরো করা), ১ কাপ পেঁয়াজ কুচি, ১ টেবিল চামচ ধনে পাতা কুচি, ১ চা চামচ আদা-রসুন বাটা, আধা চা চামচ গরম মসলা গুঁড়ো, তেল পরিমাণ মতো।

প্রণালি প্রথমে ময়দা, লবণ ও তেল পরিমাণ মতো দিয়ে ভালো করে মেখে ডো তৈরি করে নিন। ডো তৈরি করে ১ ঘণ্টা ঢেকে রেখে দিন। একটি প্যানে তেল গরম করে পেঁয়াজ কুচি দিয়ে নরম করে ভেজে নিয়ে তাতে দিন আদা-রসুন বাটা, গরম মসলাগুঁড়ো এবং লবণ। খানিকক্ষণ নেড়ে নিয়ে এতে দিন কলিজার টুকরোগুলো। কলিজা একটু কষে এলে আলু, গাজর দিয়ে ভালো করে নেড়ে মিশিয়ে সেদ্ধ করার জন্য পরিমাণমতো পানি দিয়ে রান্না করতে থাকুন। রান্না শেষ হলে চুলা থেকে নামিয়ে নিয়ে ঠান্ডা হতে দিন। ময়দার ডো থেকে ছোট ছোট বল তৈরি করে রুটি বেলে নিন। এরপর রুটি ৩ কোণা করে কেটে ঠোঙার মতো তৈরি করে নিন। এরপর ঠোঙার মধ্যে কলিজার পুর দিয়ে মুখ বন্ধ করে সিঙ্গাড়া তৈরি করে নিন। প্যানে ডুবো তেলে ভাজার জন্য তেল গরম করে নিন। এরপর সিঙ্গাড়া লালচে করে ভেজে তুলে নিন। সস, পেঁয়াজ অথবা সালাদের সঙ্গে গরম গরম পরিবেশন করুন।

Print Friendly, PDF & Email