রবিবার, ১১ই মার্চ, ২০১৮ ইং ২৭শে ফাল্গুন, ১৪২৪ বঙ্গাব্দ

পেস বোলিং ‘অল-রাউন্ডার’ হতে চান তাসকিন

স্পোর্টস ডেস্ক : জাতীয় দলে প্রবেশের শুরু থেকেই তারকাখ্যাতি পেয়েছেন তিনি। সামর্থও প্রমাণ করেছেন মাঠে। তবে বেশ কয়েকমাস ধরেই তিনি অনিয়মিত। ফর্মটাও আগের মত নেই। নিদাহাস ট্রফিতে প্রথম ম্যাচে ভারতের বিপক্ষে জ্বলে উঠতে পারেননি। বোলিংটা আগের মত করার পাশাপাশি লোয়ার অর্ডারে ব্যাটিংয়ে নেমে দলের স্কোরবোর্ডে রান যোগ করতে চান তাসকিন আহমেদ। হয়ে উঠতে চান পেস বোলিং অল-রাউন্ডার।

শুক্রবার শ্রীলঙ্কায় সাংবাদিকদের সঙ্গে আলাপকালে এই তরুণ পেসার বললেন, ‘নিজেদের থেকে ইচ্ছাটা আসতে হবে। বিশ্ব ক্রিকেটে প্রতিটি দলের বোলাররাই ভালো ব্যাট করে। আমার বিশ্বাস, হবে একদিন। আমারও ইচ্ছা, ভবিষ্যতে একজন বোলিং অলরাউন্ডার হয়ে ওঠার।’

বাংলাদেশের লোয়ার অর্ডারের ব্যাটিং নিয়ে দুশ্চিন্তা অনেকদিনের। ভারতের বিপক্ষে গতকালের ম্যাচে শেষ চার ব্যাটসম্যান মিলে ১৬ বলে করেছেন ১২ রান। যেকোনো ফরম্যাটেই প্রতি ম্যাচে এমন ছন্নছাড়া অবস্থা হয় বাংলাদেশের লোয়ার অর্ডারে। মোহাম্মদ সাইফ উদ্দিনকে দিয়ে চেষ্টা করা হয়েছিল। সম্ভাবনাময় এই তরুণ এখনও পর্যন্ত নিজের সামর্থ্যের ছাপ রাখতে পারেননি। প্রচুর রান দিয়ে বিতর্কিত হয়েছেন। এই দায়িত্বটা নিজের কাঁধেই তুলে নিতে চান তাসকিন।

তিনি আরও বললেন, ‘সত্যি কথা বলতে, নিজেরও ইচ্ছা শক্তি থাকতে হবে। আমাদেরকে অনেক কাজ করানো হয়। লোয়ার অর্ডারদের ব্যাটিং অনুশীলন করানো হয়। তবে উন্নতি করতে হলে নিজে থেকেও একটু বাড়তি ট্রেনিং দরকার। আমরা যেটা মাঝে মধ্যে করি। আরও বেশি প্রয়োজন।’

কিছুদিন আগে লোয়ার অর্ডারদের জন্যই আনা হয়েছিল অস্ট্রেলিয়ান ব্যাটিং উপদেষ্টা মার্ক ও’নিলকে। দলের অনুশীলনেও যথেষ্ট গুরুত্ব দেওয়া হয় লোয়ার অর্ডারদের। কিন্তু নিদাহাস ট্রফিতে সেই চেষ্টার কোনো প্রতিফলন দেখা যায়নি। রাত পোহালেই স্বাগতিক শ্রীলঙ্কার বিপক্ষে নিজেদের দ্বিতীয় ম্যাচ খেলতে নামবে বাংলাদেশ। ভারতকে উড়িয়ে দেওয়া শ্রীলঙ্কার বিপক্ষে এই ম্যাচে যে বাংলাদেশের জন্য কঠিন চ্যালেঞ্জ অপেক্ষা করে আছে, তা বলাই বাহুল্য।

Print Friendly, PDF & Email