রবিবার, ২২শে এপ্রিল, ২০১৮ ইং ৯ই বৈশাখ, ১৪২৫ বঙ্গাব্দ

টেপের আঠায় আটকে রইল সাপ ও সরীসৃপ!

news-image

অনলাইন ডেস্ক : অস্ট্রেলিয়াতে প্রাণী অধিকার বিষয়ক কর্মীরা সব সময় মানুষকে একটা বিষয়ে সাবধান করে দেন। তা হলো, যেখানে-সেখানে যা ইচ্ছে তাই আবর্জনা করে ফেলবেন না। গোটা অস্ট্রেলিয়াতেই বিচিত্র প্রাণীদের বিচরণ। এই আবর্জনা তাদের জন্যে কতটা ভয়াবহ হয়ে ওঠে তার আরেকটি নমুনা দেখা গেলো।

বিশেষ করে সংরক্ষিত এলাকাগুলোতে আবর্জনা যেখানে সেখানে ফেললে তা প্রাণীদের জন্যে মারাত্মক ক্ষতিকর করে উঠতে পারে। এবার দেখা গেলো, একটা সাপ আর একটা সরীসৃপ টেপের আঠায় আটকে রয়েছে। প্রাণীদের বিপদ থেকে উদ্ধারের কাজটি করে ‘ডাব্লিউআইআরইএস (ওয়ারস)’। তারাই এই সাপ আর সরীসৃপটাকে টেপের আঠা থেকে উদ্ধারে ছুটে গেলেন।

তাদের ধারণা ছিল সাপ আর সরীসৃপ যেহেতু আটকেছে, কাজেই টেপটি ভারী কাজের জন্যে বানানো হতে পারে। কিন্তু দলটি গিয়ে তো অবাক। এটা অতি সাধারণ টেপ। কাগজ আটকানোর কাজে ব্যবহৃত হয়। আর তাই এদের কাল হয়ে দাঁড়ালো।

পরে অ্যানিমেল ওয়েফেয়ার অর্গানাইজেশন ওয়্যারস নর্দান রিভার্স তাদের ফেসবুক পোস্টে জানায়, সাপ ও সরীসৃপটাকে টেপের আঠা থেকে ছাড়ানো হয়েছে। সম্ভব ডোয়ার্ফ ক্রাউন সাপটা ওই সরীসৃপটাকে খাবার বানাতে চাইছিল। কিন্তু পরে দুটাই টেকে আটকে যায়।
সূত্র : এনডিটিভি

Print Friendly, PDF & Email