সোমবার, ৪ঠা জুন, ২০১৮ ইং ২১শে জ্যৈষ্ঠ, ১৪২৫ বঙ্গাব্দ

বাঞ্ছারামপুরে কেবল মাঠের অভাবে খেলোয়ার সৃষ্টি হচ্ছে না

ফয়সল আহমেদ খান,বাঞ্ছারামপুর : ব্রাহ্মণবাড়িয়ার বাঞ্ছারামপুর উপজেলায় খেলোয়ার আছে,কিন্তু খেলার মাঠ নেই।আর যা আছে তা নিতান্তই অপ্রতুল।প্রাইমারী লেবেল থেকে কলেজ পর্যন্ত বহু ক্ষুদে খেলোয়ার রয়েছে,কেবল স্ব-স্ব শিক্ষা প্রতিষ্ঠানের নিজস্ব মাঠের অভাবে তারা ক্রীড়াচর্চ্চা করতে পারছে না বলে জানিয়েছে।

বাঞ্ছারামপুর উপজেলার শতাধিক প্রাথমিক বিদ্যালয়ে কোন খেলার মাঠ নেই। উপজেলায় আনন্দস্কুলসহ প্রাথমিক বিদ্যালয়ের সংখ্যা ১৭০টি।মাধ্যমিক বিদ্যালয় রয়েছে ৩৯টি ও কলেজ ৪টি। জানা গেছে,প্রাথমিক বিদ্যালয় প্রতিষ্ঠা করতে গেলে ৩৩ শতক জমি থাকতেই হবে। কিন্তু এ উপজেলার অধিকাংশ বিদ্যালয়েরই পুরো ৩৩ শতক জমি দখলে নেই। হাইস্কুল সংলগ্ন প্রাইমারি স্কুলগুলোর জমি নিয়েও রয়েছে নানা জটিলতা। স্কুলের ভবন ব্যতীত অবশিষ্ট জমি থাকলেও তা রয়েছে অন্যের দখলে।

বিদ্যালয়ের আশপাশ এলাকায় প্রচুর সরকারি খাসজমি থাকলেও মাঠের জন্য জমি বরাদ্দের কোনো উদ্যোগই নেই সংশ্লিষ্টদের।একই দৃশ্য স্কুল ও কলেজগুলোর। শিক্ষক, ম্যানেজিং কমিটির সদস্য ও এলাকার লোকজন বলেন, সরকার তৃণমূল পর্যায় থেকে ফুটবল খেলোয়াড় তৈরির জন্য নিয়মিতভাবে বঙ্গবন্ধু ও বঙ্গমাতা ফুটবল টুর্নামেন্টের আয়োজন করে আসছেন। কিন্তু এ উপজেলার শতাধিক স্কুলে খেলার মাঠ না থাকায় সরকারের উদ্দেশ্য ব্যাহত হচ্ছে।

বাঞ্ছারামপুর উপজেলা সহকারি প্রাথমিক শিক্ষা কর্মকর্তা মো.কবীর হোসেন জানান, ‘এ উপজেলায় প্রাথমিক বিদ্যালয়ের ভবনগুলো পরিকল্পিতভাবে নির্মাণ না করায় খেলার মাঠের সমস্যা দেখা দিয়েছে’।

Print Friendly, PDF & Email