রবিবার, ১০ই জুন, ২০১৮ ইং ২৭শে জ্যৈষ্ঠ, ১৪২৫ বঙ্গাব্দ

একনজরে ঢাকা ও কোলকাতার পত্রপত্রিকার সব গুরুত্বপূর্ণ খবর

বাংলাদেশের শিরোনাম:

  • দেশের জন্য মমত্ববোধ থাকতে হবে- প্রধানমন্ত্রী-জনকণ্ঠ
  • ব্যাংক খাতের সংকট নিয়ে জরুরি বৈঠকে অর্থমন্ত্রী, ব্যাংকের সিআরআর ১ শতাংশ কমানোর সিদ্ধান্ত- যুগান্তর
  • গোপালগঞ্জে বাস খাদে পড়ে নিহত ৮-ইত্তেফাক
  • রমজানে কোনো পণ্যের দাম বাড়ানোর সুযোগ নেই: বাণিজ্যমন্ত্রী-কালের কণ্ঠ
  • সরকারের নির্বাচনী নীলনকশা আন্দোলনের মাধ্যমে প্রতিহত করবো-মির্জা ফখরুল-নয়াদিগন্ত
  • তানভীরের আত্মহত্যা ‘সরকারি চাকরি না পাওয়ার হতাশা থেকে-বিডি নিউজ টুয়েন্টিফোর ডটকম

ভারতের শিরোনাম:

  • অশান্তি রুখতে পাহারা দেন সামসের, আশিসরা-আনন্দবাজার পত্রিকা
  • আসানসোলে কেন্দ্রীয় প্রতিনিধিদল, স্পর্শকাতর এলাকা পরিদর্শন বিজেপির ৪ সাংসদের-সংবাদ প্রতিদিন
  • লক্ষ্যে স্থাপনের আগেই হারিয়ে গেল জিস্যাট উপগ্রহ, চিন্তায় ইসরো- দৈনিক আজকাল

পাঠক/শ্রোতা! এবারে চলুনবাছাইকৃত কয়েকটি খবরের বিস্তারিত জেনে নেয়া যাক। প্রথমেই বাংলাদেশ-

দেশের নেতৃত্বে নতুন প্রজন্মকে প্রস্তুত হওয়ার আহ্বান প্রধানমন্ত্রীর

দৈনিক জনকণ্ঠে প্রকাশিত শিরোনামের খবরে বলা হয়েছে, আজ রবিবার দুপুরে চাঁদপুরের হাইমচরে বাংলাদেশ স্কাউটসের ষষ্ঠ জাতীয় কমডেকার উদ্বোধন অনুষ্ঠানে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, “আগামীর বাংলাদেশকে নেতৃত্ব দেবে এজন্য তোমাদের যোগ্য হয়ে গড়ে উঠতে হবে। দেশকে ভালোবাসতে হবে, দেশের জন্য মমত্ববোধ থাকতে হবে, দেশকে গড়ে তোলার মানসিকতা নিয়ে কাজ করে যেতে হবে। শেখ হাসিনা বলেন, “আজকে যে শিশু-কিশোররা এখানে, একসময় তোমরাই দেশের কর্ণধার হবে। এ দেশ যেন তোমরা পরিচালনা করতে পার সেভাবেই নিজেদের প্রস্তুত করতে হবে…আমি চাই তোমাদের সেবাধর্মী কার্যক্রম আরও বৃদ্ধি হোক, বিস্তৃতি পাক। সারাদেশে স্কাউট কার্যকম সম্প্রসারণ ও উন্নয়নে সব ধরনের সহায়তা সরকার দেবে জানিয়ে প্রধানমন্ত্রী বলেন, স্কাউটের সুফল দেশের সকল পর্যায় পৌঁছাতে শিক্ষা প্রতিষ্ঠানভিত্তিক ও কমিউনিটিভিত্তিক স্কাউটিং আরও সম্প্রসারণ করতে হবে।

ব্যাংক খাতের সংকট নিয়ে জরুরি বৈঠকে অর্থমন্ত্রী,ব্যাংকের সিআরআর ১ শতাংশ কমানোর সিদ্ধান্ত

দৈনিক যুগান্তরে প্রকাশিত শিরোনামের খবরে বলা হয়েছে, ব্যাংকগুলোর নগদ জমা সংরক্ষণ বা ক্যাশ রিজার্ভ রেশিও (সিআরআর) সাড়ে ৬ শতাংশ থেকে কমিয়ে সাড়ে ৫ শতাংশ করার সিদ্ধান্ত হয়েছে বলে জানিয়েছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। তিনি জানান, সিআরআর ১ শতাংশ কমানোর এ সিদ্ধান্ত এখন থেকে কার্যকর হয়ে আগামী ডিসেম্বর পর্যন্ত চলবে। তবে এই সিদ্ধান্তের সুফল পাওয়া যাচ্ছে কিনা তা আগামী জুনে একবার রিভিউ করে দেখা হবে। রোববার দুপুরে রাজধানীর সোনারগাঁও হোটেলে অর্থমন্ত্রীর সঙ্গে বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব ব্যাংকসের (বিএবি) সঙ্গে বৈঠককালে এ সিদ্ধান্ত হয়। ব্যাংক খাতের সংকট নিরসনে উদ্যোক্তাদের এ বৈঠক আয়োজন করা হয়। উদ্যোক্তারা দাবি করে আসছিলেন, কেন্দ্রীয় ব্যাংকে বেসরকারি ব্যাংকগুলোর সিআরআর ৩ শতাংশ কমানো হলে এবং সরকারি তহবিলের ৫০ শতাংশ অর্থ বেসরকারি ব্যাংকে রাখা হলে তারল্য সংকট নিরসন হবে।

গোপালগঞ্জে বাস খাদে পড়ে নিহত ৮

দৈনিক ইত্তেফাকে বলা হয়েছে, গোপালগঞ্জের মকসুদপুরে একটি নৈশ বাস রাস্তার পাশে খাদে পড়ে ৮জন নিহত হয়েছে। এ ঘটনায় আহত হয়েছে আরো ৩০জন। রবিবার ভোর রাতে ঢাকা-বরিশাল মহাসড়কের মকসুদপুর উপজেলার বরইতলা এলাকায় এ দুর্ঘটনা ঘটে। গোপালগঞ্জ ফায়ার সার্ভিসের উপ-সহকারী পরিচালক জানে আলম হতাহতের এ তথ্য নিশ্চিত করে জানান, ঢাকা থেকে ছেড়ে আসা বরিশালগামী সুগন্ধা পরিবহনের বাসটি বরইতলা এলাকায় চালক নিয়ন্ত্রণ হারিয়ে একটি কালভার্টের সঙ্গে ধাক্কা খেয়ে রাস্তার পাশে খাদে পড়ে যায়। এতে ঘটনাস্থলেই ছয়জন নিহত হন। আহত হন আরো ৩০জন।

রমজানে কোনো পণ্যের দাম বাড়ানোর সুযোগ নেই : বাণিজ্যমন্ত্রী-  

খবরটি দৈনিক কালেরকণ্ঠে ছাপা হয়েছে। বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ বলেছেন, বর্তমানে দেশে নিত্যপ্রয়োজনীয় দ্রব্য প্রয়োজনের তুলনায় অনেক বেশি রয়েছে। সুতরাং রমজানে কোনো পণ্যের দাম বাড়বে এমন সুযোগ নেই। আজ রবিবার সচিবালয়ে আসন্ন রমজান মাস ও ঈদুল ফিতরের সময় নিত্য প্রয়োজনীয় দ্রব্য সমূহের সরবরাহ ও মূল্য স্বাভাবিক রাখার লক্ষ্যে আয়োজিত এক সভায় তিনি এসব কথা বলেন। তোফায়েল আহমেদ বলেন, মূলত ডলারের মৃল্য বৃদ্ধি, পরিবহন ব্যয় ও বিশ্ব বাজারে পণ্যের দাম বাড়ার প্রভাব স্থানীয় বাজারেও পড়ে। পাইকারি ও খুচরা ব্যবসায়ীদের সহযোগিতায় নিত্যপ্রয়োজনীয় পণ্যাদি বিশেষ করে চাল, আটা, চিনি, ভোজ্যতেল, ডাল, পেয়াজ, রসুন, আদা হলুদ, খেজুর ইত্যাদির বাজার পরিস্থিতি স্বাভাবিক রাখা সম্ভব হচ্ছে।

আরও : অবৈধ ব্যবসা-অস্ত্র-টাকার সমন্বয় ঘটলে ‘ফায়ারিং’ হবে: স্বরাষ্ট্রমন্ত্রী

সরকারের নির্বাচনী নীলনকশা আন্দোলনের মাধ্যমে প্রতিহত করবো

দৈনিক নয়াদিগন্তে প্রকাশিত শিরোনামের খবরে বলা হয়েছে, খালেদা জিয়া ও বিএনপিকে বাইরে রেখে সরকারের করা নির্বাচনী নীলনকশা’ আন্দোলনের মাধ্যমে প্রতিহত করা হবে বলে মন্তব্য করেছেন দলটির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। আজ রোববার দুপুরে দলের নয়াপল্টনের কেন্দ্রীয় কার্যালয়ের সামনে খালেদা জিয়ার মুক্তির দাবিতে প্রচারপত্র বিতরণ শেষে তিনি এসব কথা বলেন। মির্জা ফখরুল বলেন, ‘আমরা আজ লিফলেট বিতরণ করেছি, যাতে জনগণ জানতে পারে, সরকার খালেদা জিয়াকে কীভাবে আটকে রেখেছে। আমরা আমাদের দলের পক্ষ থেকে জনগণের প্রতি বেশ কিছু আহ্বান জানিয়েছি।’ তিনি বলেন, লিফলেট বিতরণ আমাদের আন্দোলনের অংশ। এরকম শান্তিপূর্ণ আন্দোলনের মাধ্যমে সব নীলনকশা প্রতিহত করব।

তানভীরের আত্মহত্যা ‘সরকারি চাকরি না পাওয়ার হতাশা থেকে’

ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাণিজ্য অনুষদের ভবন থেকে লাফিয়ে আত্মহত্যা করা তানভীর রহমান সরকারি চাকরি না পাওয়ার হতাশা থেকে ওই পথ বেছে নিয়েছেন বলে মনে করছেন তার স্বজনরা। তার খালা মেহেরুননেসা রোববার বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “চার বছর ধরে সরকারি চাকরির জন্য চেষ্টা করছিল তানভীর। চাকরির পরীক্ষা দিয়ে এসে নানা অনিয়ম আর দুর্নীতির কথা বলত; চাকরি পেতে টাকা লাগে- এমন হতাশার কথা বলত। শুনে আমরা সবাই কষ্ট পেতাম। চাকরির বাজারের এমন পরিস্থিতি এখন ‘সবারই জানা’- এমন মন্তব্য করে মেহেরুননেসা বলেন, “মুক্তিযোদ্ধার সন্তান হয়েও সরকারি চাকরি না পাওয়ার হতাশা থেকে ও আত্মহত্যা করল।

এবার ভারতের খবর তুলে ধরছি।

অশান্তি রুখতে পাহারা দেন সামসের, আশিসরা-

দৈনিক আনন্দবাজার পত্রিকা এভাবে লিখেছে,  রোজ এক সঙ্গে দোকানে বসে চা খাওয়া তাঁদের বহু দিনের অভ্যাস। এলাকায় অশান্তির পরে যখন শহরের অনেকে বাড়ি থেকে বেরোতে ভয় পাচ্ছেন, আসানসোলের রেলপাড় এলাকার সামসের আলম, বিট্টু বর্মারা সকালে সেই আড্ডা চালিয়ে যাচ্ছেন। তাঁরা বলছেন, ‘‘এটা বন্ধ করা যাবে না। সবাইকে এক হয়ে থাকতে হবে।’’গোষ্ঠী সংঘর্ষে তেতে ওঠা আসানসোল-রানিগঞ্জে মিলেমিশে থাকা শুরু হয়েছে এ ভাবেই। শনিবার রানিগঞ্জে ষোলো আনা দুর্গামন্দিরের পাশে খলিলুর রহমানের বাড়িতে সর্বধর্ম সম্মেলনের আয়োজন হয়। রেলপাড়ের লোকো মসজিদ এলাকায় সামসের, বিট্টুরাও শান্তি মিছিল করার কথা ভাবছেন। ছন্দে ফিরছে আসানসোলও। তবে ১৪৪ ধারার সময়সীমা এক দিন বাড়িয়ে রবিবার রাত ১২টা পর্যন্ত করা হয়েছে।

আসানসোলে কেন্দ্রীয় প্রতিনিধিদল, স্পর্শকাতর এলাকা পরিদর্শন বিজেপির ৪ সাংসদের

১৪৪ ধারা উপেক্ষা করেই আসানসোলে ঢুকলেন কেন্দ্রীয় প্রতিনিধি দলের সদস্যরা। রবিবার সকালে ২ নং জাতীয় সড়কে দু’দফায় প্রতিনিধি দলের সদস্যদের আটকায় পুলিশ। এই নিয়ে পুলিশের সঙ্গে বিজেপি নেতাদের অল্প বাগ-বিতণ্ডাও হয়। এদিন আসানসোলের চাঁদমারি, রামকৃষ্ণ ডাঙাল-সহ বিভিন্ন স্পর্শকাতর এলাকায় যান প্রতিনিধি সদস্যরা। স্থানীয় বাসিন্দাদের সঙ্গে কথা বলেন। ঘুরে দেখেন ত্রাণশিবিরও। সূত্রের খবর, রানিগঞ্জেও যেতে পারেন শাহনওয়াজ হুসেন, ওম মাথুর, বি রামা রাও ও রূপা গঙ্গোপাধ্যায়। কারণটা রাম নবমীর মিছিল। বুধবারতেতে উঠেছিল আসানসোল। দুপুরের দিকে আসানসোল স্টেশনে সাত নম্বর প্ল্যাটফর্ম লাগোয়া মহুয়া ডাঙাল, ওকে রোড, শ্রীনগর, রামকৃষ্ণ ডাঙাল এলাকায় বেশ কয়েকটি ঝুপড়িতে আগুন লাগিয়ে দেওয়া হয়। শুরু হয় ইটবৃষ্টিও। আক্রান্ত হন বেশ কয়েকজন পুলিশকর্মীরা। আসানসোলে অশান্তির জন্য শাসকদল ও মুখ্যমন্ত্রীকে দায়ী করেছেন সাংসদ রূপা গঙ্গোপাধ্যায়।

লক্ষ্যে স্থাপনের আগেই হারিয়ে গেল জিস্যাট উপগ্রহ, চিন্তায় ইসরো-

দৈনিক আজকাল লিখেছে, খোঁজ মিলছে না জিস্যাট–৬এ উপগ্রহের। আজই কক্ষপথের তৃতীয়স্তর অর্থাৎ লক্ষ্যে পৌঁছনোর কথা ছিল উপগ্রহটির। কিন্তু তার কয়েকঘণ্টা আগে থেকেই উপগ্রহটির সঙ্গে যোগযোগ বিচ্ছিন্ন হয়ে যায়। নিজস্ব প্রযুক্তিতে তৈরি এই কমিউনিকেশন স্যাটালাইট বা উপগ্রহটি গত বৃহস্পতিবারই পাড়ি দিয়েছিল মহাকাশে। ২টি কক্ষপথ সফল ভাবে পাড় করার পর তৃতীয় কক্ষপথ অর্থায় যেখানে উপগ্রহটির থাকার কথা সেখানে পৌঁছনোর কথাছিল আজ। কিন্তু ৩০ মার্চ সকাল ৯টা ২২ মিনিটে উপগ্রহটির সঙ্গে শেষবার যোগাযোগ করা গিয়েছিল। তারপর থেকে আর যোগাযোগ করা যাচ্ছিল না। ইসরোর তরফে জানানো হয়েছিল তারা যোগাযোগ করার চেষ্টা করছেন। কিন্তু কোনওভাবেই ডেটা রেসপন্স করছেন না তাঁরা।

Print Friendly, PDF & Email

এ জাতীয় আরও খবর

মিথ্যা তথ্য দিয়ে বিক্রি হয় রুহ আফজা,প্রতারণার কারণে মামলা(ভিডিও)

নেত্রকোনা সাংবাদিক ফোরাম-ঢাকার ইফতার অনুষ্ঠিত

‘ঈদে যানজট হবে না, সড়কের অবস্থা ভালো’: ওবায়দুল কাদের

কানাডার গভর্নর জেনারেলের নৈশভোজে প্রধানমন্ত্রী

এবার ধড়–মাথা বিচ্ছিন্ন

গাড়ি চালানোর সময় মোবাইলে কথা বলা যাবে না: সেতুমন্ত্রী