রবিবার, ৮ই এপ্রিল, ২০১৮ ইং ২৫শে চৈত্র, ১৪২৪ বঙ্গাব্দ

ঢাকা ও কোলকাতার পত্রপত্রিকার সব গুরুত্বপূর্ণ খবর

বাংলাদেশের শিরোনাম:

  • কুমিল্লায় সড়ক, সেতু ও ওভারপাসসহ ৪ প্রকল্প উদ্বোধন প্রধানমন্ত্রীর- দৈনিক ইত্তেফাক
  • ভিশন ২০২১ পূরণে বড় বাধা মাদক ও জঙ্গিবাদ : আইজিপি-দৈনিক যুগান্তর
  • ব্যাংকের দুর্নীতিতে বছরে ক্ষতি ১০ হাজার কোটি টাকা-দৈনিক প্রথম আলো
  • অসুস্থতার কারণে খালেদাকে আদালতে হাজির করা হয়নি-দৈনিক মানবজমিন
  • মনগড়া তথ্যে সংবাদ প্রকাশ বস্তুনিষ্ঠ সাংবাদিকতা নয় : ফখরুল-দৈনিক নয়া দিগন্ত
  • শিগগিরই চীনের সঙ্গে চুক্তি-দৈনিক ইনকিলাব

ভারতের শিরোনাম:

  • কৃষ্ণসার হত্যা মামলায় সলমনের ৫ বছরের জেল-দৈনিক আনন্দবাজার
  • আধার কর্তৃপক্ষ ভবিষ্যতে নাগরিকদের রক্ত–মূত্রও চাইতে পারে, মন্তব্য সুপ্রিম কোর্টের-দৈনিক আজকাল
  • বিজেপির বিরুদ্ধে নির্বাচন কমিশনে তৃণমূল, পার্থদের তলব রাজ্যপালের-দৈনিক সংবাদ প্রতিদিন

পাঠক/শ্রোতা! এবারে চলুন, বাছাইকৃত কয়েকটি খবরের বিস্তারিত জেনে নেয়া যাক। প্রথমেই বাংলাদেশ-

অসুস্থতার কারণে খালেদাকে আদালতে হাজির করা হয় নি-দৈনিক মানবজমিন

বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া

অসুস্থতার কারণে জিয়া চ্যারিটেবল ট্রাস্ট মামলায় বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়াকে আদালতে হাজির করা হয়নি। আদালত এ মামলার পরবর্তী শুনানির জন্য আগামী ২২শে এপ্রিল দিন ধার্য্য করেছে। ওই দিন পর্যন্ত খালেদা জিয়ার জামিনের মেয়াদও বাড়ানো হয়েছে। আজ আদালতে কারাকর্তৃপক্ষের পাঠানো কাস্টডিতে বলা হয়েছে, খালেদা জিয়া শারীরিকভাবে অসুস্থ। তিনি আর্থ্রাইটিস রোগে ভুগছেন। এ কারণে তাকে আদালতে হাজির করা সম্ভব হয়নি।

বাংলাদেশের আইনমন্ত্রী আনিসুল হক

এদিকে দৈনিক ইত্তেফাকের একটি খবরে লেখা হয়েছে, খালেদা জিয়ার জামিন নিয়ে বিএনপি যা করছে তা রাজনৈতিক বোমাবাজি বলে মন্তব্য করেছেন আইন মন্ত্রী আনিসুল হক। তিনি বলেন, ‘খালেদা জিয়ার জামিন দিয়েছিলেন হাইকোর্ট। কিন্তু দেশের সর্বোচ্চ আদালত হচ্ছে বাংলাদেশ সুপ্রিম কোর্টের আপিল বিভাগ। দুদক সেখানে খালেদা জিয়ার জামিনের বিরুদ্ধে আপিল করেছে। তা শুনানির আগে পর্যন্ত আপিল বিভাগের পূর্ণ বেঞ্চ জামিন স্থগিত করেন। এ তথ্যগুলোর বিশ্লেষণ করলেই বুঝা যাবে সেখানে সরকারের কিছু করণীয় আছে কিনা।

মনগড়া তথ্যে সংবাদ প্রকাশ বস্তুনিষ্ঠ সাংবাদিকতা নয় : ফখরুল-দৈনিক নয়া দিগন্ত

বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর

দেশে গণতন্ত্রের লেশমাত্র নেই মন্তব্য করে এখন দেশ আওয়ামী লীগ চালাচ্ছে কি না তা নিয়ে সন্দেহ প্রকাশ করেছেন বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। তিনি বলেন, সরকারের কর্মকাণ্ডে মনে হয় আওয়ামী লীগ কি সত্যিই দেশ চালাচ্ছে? মাঝে মাঝে মনে হয় অন্য কেউ দেশ চালাচ্ছে। আজ দুপুরে নয়া পল্টনে দলীয় কার্যালয়ে সাংবাদিকদের সাথে আলাপকালে তিনি এসব বলেন। বিএনপি মহাসচিব অসুস্থ হয়ে হাসপাতালে ভর্তি হওয়ার পর একটি পত্রিকায় সংবাদ প্রচার হয় বিএনপি চালাবে কে? এ নিউজের দিকে ইঙ্গিত দিয়ে সমালোচনা করে মির্জা ফখরুল বলেন, এসব মনগড়া নিউজ জাতিকে বিভ্রান্ত করে। বিএনপি একটি বৃহৎ রাজনৈতিক দল যেখানে প্রতিটি নেতাকর্মী সব সময় ঐক্যবদ্ধ হয়ে কাজ করে।

কুমিল্লায় সড়ক, সেতু ও ওভারপাসসহ ৪ প্রকল্প উদ্বোধন প্রধানমন্ত্রীর-দৈনিক ইত্তেফাক

বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা

প্রধানমন্ত্রী শেখ হাসিনা আজ তাঁর সরকারি বাসভবন গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে কুমিল্লায় সড়ক ও জনপদ বিভাগের চারটি উন্নয়ন প্রকল্পের উদ্বোধন করেন। প্রকল্পগুলো হচ্ছে- কোম্পানীগঞ্জ-মুরাদনগর- হোমনা মহাসড়ক ও গৌরীপুর-হোমনা সেতু, কুমিল্লা শহরের শাসনগাছা রেলওয়ে ওভারপাস এবং কুমিল্লার পদুয়ার বাজার রেলওয়ে ওভারপাস।  একইসঙ্গে ঢাকা-চট্টগ্রাম হাইওয়ে ফোর-লেন প্রকল্পের শেষ অংশ হিসেবে ৩০ কোটি ৪৭ লাখ টাকা ব্যয়ে চার-লেনবিশিষ্ট কুমিল্লার পদুয়ার বাজার রেলওয়ে ওভারপাস উদ্বোধন করা হয়।

ব্যাংকের দুর্নীতিতে বছরে ক্ষতি ১০ হাজার কোটি টাকা-দৈনিক প্রথম আলো

বাংলাদেশের টাকা

ব্যাংক খাতের অদক্ষতায় বছরে মোট দেশজ উৎপাদনের (জিডিপি) ১ শতাংশের সমপরিমাণ ক্ষতি হয়। ২০১৬-১৭ অর্থবছরের জিডিপি বিবেচনায় এ ক্ষতির পরিমাণ ১০ হাজার কোটি টাকার সমান বলে মনে করে বেসরকারি গবেষণা সংস্থা সাউথ এশিয়ান নেটওয়ার্ক অন ইকোনমিক মডেলিং (সানেম)।

সানেম এ হিসাব করেছে ‘জেনারেল ইকুইলিব্রিয়াম মডেল’ নামের একটি পদ্ধতি ব্যবহার করে। তারা বলছে, এ পদ্ধতিটি আন্তর্জাতিক স্বীকৃত। আর ব্যাংকের এই অদক্ষতার প্রায় পুরোটাই দুর্নীতি ও অনিয়ম থেকে উৎসারিত। তাই বলা যায়, দুর্নীতির কারণেই জিডিপির এ ক্ষতি হচ্ছে।

বাংলাদেশের অর্থনীতির ত্রৈমাসিক পর্যালোচনা শীর্ষক এক আলোচনা অনুষ্ঠানে গতকাল বুধবার এ হিসাব তুলে ধরা হয় সানেমের পক্ষ থেকে।

এ হিসাব সম্পর্কে জানতে চাইলে আরেক বেসরকারি গবেষণা সংস্থা পলিসি রিসার্চ ইনস্টিটিউটের (পিআরআই) নির্বাহী পরিচালক আহসান এইচ মনসুর প্রথম আলোকে বলেন, ‘আমার মতে ক্ষতির পরিমাণটা আরেকটু বেশি হওয়ার কথা।

উন্নয়নশীল হলে রপ্তানি আয় কমবে

স্বল্পোন্নত দেশ থেকে উন্নয়নশীল দেশে উত্তরণ ঘটলে ২০২৭ সালের পর বাংলাদেশ ইউরোপীয় ইউনিয়ন, কানাডা, অস্ট্রেলিয়া, জাপান, ভারত ও চীনের বাজারে অগ্রাধিকারমূলক বাণিজ্য সুবিধা বা জিএসপি হারাবে। সানেমের হিসাবে, এতে মোট রপ্তানি আয় ১১ শতাংশ কমে যেতে পারে, যার পরিমাণ হতে পারে ৬০০ কোটি ডলার।

ভিশন ২০২১ পূরণে বড় বাধা মাদক ও জঙ্গিবাদ : আইজিপি-দৈনিক যুগান্তর

পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) মোহাম্মদ জাবেদ পাটোয়ারী

পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) মোহাম্মদ জাবেদ পাটোয়ারী বলেছেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা জাতির সামনে ২০২১ ও ২০৪১-এর যে ভিশন দিয়েছেন তা বাস্তবায়নে সঠিক পথেই আছি আমরা। আশা করছি নির্ধারিত সময়ের আগেই আমরা লক্ষ্যে পৌঁছাতে পারব। তবে এ ক্ষেত্রে বড় বাধা হল মাদক ও জঙ্গিবাদ। যুব সমাজকে এ দুটি বিষয়ে বেশি সচেতন হতে হবে।

রাস্তা এমনভাবে নির্মান করবো যেনো কোনো শিশু মারা না যায় : পরিকল্পনামন্ত্রী-দৈনিক নয়া দিগন্ত

বাংলাদেশের মতো রাস্তা নির্মান পদ্ধতি দুনিয়ার কোথাও নেই। দীর্ঘ সময় ধরে বলা হচ্ছে এই অচল পদ্ধতি পরিবর্তনের জন্য, কিন্তু আপনারা তা শুনছেন না। সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের সাথে এডিপি বাস্তবায়নের পর্যালোচনায় পরিকল্পনামন্ত্রী এই অভিযোগ করেন। তিনি বলেন, রাস্তা এমনভাবে নির্মান করবো যেনো কোনো শিশু মারা না যায়। তিনি বলেন, চাইনিজ ঠিকাদারদের থেকে সাবধানে থাকবেন। আমি ব্যবসা করতে গিয়ে অনেক অভিজ্ঞতা অর্জন করেছি। মন্ত্রী বলেন, এই মেট্রো রেলের জন্য পুরো রাস্তা বন্ধ করে দিয়ে মানুষকে কস্ট দিচ্ছেন কেন। পারলে তো পুরো বাংলাদেশকে বন্ধ করে দিয়ে কাজ করবেন।

শিগগিরই চীনের সঙ্গে চুক্তি-দৈনিক ইনকিলাব

অবশেষে ঋণ চুক্তি নিয়ে দীর্ঘ টানাপোড়েনের অবসান হচ্ছে। পদ্মা সেতুতে রেল সংযোগ প্রকল্প বাস্তবায়নে চীনের সঙ্গে শিগগিরি চুক্তি হচ্ছে। সংশ্লিষ্টরা বলেছেন, চলতি মাসের দ্বিতীয় সপ্তাহে চীনের সাথে ঋণ চুক্তি সই হবে। তবে এজন্য ছয়টি শর্ত পরিপালনে রাজি হতে হয়েছে বাংলাদেশকে। সরকারকে এ ঋণ নিতে হবে প্রিফারেনশিয়াল বায়ার্স ক্রেডিটে (অবশ্যই পরিশোধ করতে হবে)। সুদ দুই শতাংশ। তবে এর সঙ্গে শূন্য দশমিক ২৫ শতাংশ হারে দিতে হবে প্রতিশ্রæতি ও ব্যবস্থাপনা ফি (দুটি মিলে ০.৫ শতাংশ)। এর মধ্যে ব্যবস্থাপনা ফি (৬৬ লাখ ৬৯ হাজার ৮৪৩ ডলার) পরিশোধ করতে হবে চুক্তি হওয়ার ৩০ দিনের মধ্যে। ঋণ পরিশোধ করতে হবে ২০ বছরের মধ্যে। এর মধ্যে রেয়াতকাল ছয় বছর।

জানা গেছে, পদ্মা সেতুতে রেল সংযোগ প্রকল্প বাস্তবায়নে চীনের সঙ্গে সমঝোতা স্মারক স্বাক্ষর হয় ২০১৬ সালে। কিন্তু এরপরই বিভিন্ন জটিলতা দেখা দেয়। চিঠি চালাচালিতে কেটে যায় দেড় বছরেরও বেশি সময়। একই দিনে পদ্মা সেতুতে বাসের সঙ্গে ট্রেন চলাচলের স্বপ্ন একরকম মিলিয়েই গেছে। তবে সংশ্লিষ্টরা আশাবাদী। তারা এখনও বলছেন, পদ্মা সেতু উদ্বোধনের দিন থেকেই ট্রেন চলবে।

রাজীবকে সরকারি চাকরি দেওয়ার আশ্বাস-স্বাস্থ্যমন্ত্রী-দৈনিক প্রথম আলো

সড়ক দুর্ঘটনায় ডান হাত হারানো রাজীব হোসেনের চিকিৎসার যাবতীয় খরচ সরকার বহন করবে। স্বাস্থ্য ও পরিবারকল্যাণমন্ত্রী মোহাম্মদ নাসিম এ ঘোষণা দিয়েছেন। এ ছাড়া রাজীব সুস্থ হলে তাঁকে সরকারি চাকরি দেওয়ার আশ্বাসও দিয়েছেন মন্ত্রী। আজ দুপুরে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন তিতুমীর কলেজের স্নাতকের ছাত্র রাজীব হোসেনের চিকিৎসা এবং তাঁর স্বাস্থ্যের খোঁজ নিতে যান মোহাম্মদ নাসিম। মোহাম্মদ নাসিম বলেন, রাজীব মা-বাবা হারানো এতিম। এ কারণে সরকার তাঁর যাবতীয় চিকিৎসার খরচ বহন করবে। গত মঙ্গলবার বিআরটিসির একটি দোতলা বাসের পেছনের ফটকে দাঁড়িয়ে গন্তব্যে যাচ্ছিলেন ছাত্র রাজীব হোসেন। এ সময় স্বজন পরিবহনের একটি বাস বিআরটিসির বাসটিকে পেরিয়ে যাওয়ার বা ওভারটেক করার জন্য বাঁ দিকে গা ঘেঁষে পড়ে। দুই বাসের প্রবল চাপে রাজীবের হাত শরীর থেকে বিচ্ছিন্ন হয়ে যায়। পরে পথচারীরা তাঁকে শমরিতা হাসপাতালে ভর্তি করে।

এবার ভারতের খবর তুলে ধরছি।

কৃষ্ণসার হত্যা মামলায় সলমনের ৫ বছরের জেল-দৈনিক আনন্দবাজার

সালমান খান

২০ বছর আগেকার কৃষ্ণসার হরিণ শিকার মামলায়  সালমান খানকে দোষী সাব্যস্ত করল জোধপুরের আদালত। পাঁচ বছরের কারাদণ্ডে পাশাপাশি তাঁকে ১০ হাজার টাকা জরিমানার নির্দেশ দেওয়া হয়েছে। এই মামলায় অন্য চার অভিযুক্ত ছিলেন সইফ আলি খান, তব্বু, নীলম এবং সোনালি বেন্দ্রে। তাঁদের অবশ্য বেকসুর ঘোষণা করেছে আদালত। এই রায়ের ফলে সলমনকে আজ রাতে জোধপুর সেন্ট্রাল জেলে কাটাতে হবে। সলমনের আইনজীবী এইচ এম সারস্বতের দাবি ছিল, সরকারি কৌঁসুলি অভিযোগের স্বপক্ষে প্রমাণ সংগ্রহ করতেই পারেননি। মামলা সাজাতে ভুয়ো সাক্ষী দাঁড় করিয়েছেন।

আধার কর্তৃপক্ষ ভবিষ্যতে নাগরিকদের রক্ত–মূত্রও চাইতে পারে, মন্তব্য সুপ্রিম কোর্টের-দৈনিক আজকাল

আধার কার্ড

আধার কর্তৃপক্ষ যেভাবে ব্যক্তিগত তথ্য চাইছে তাতে একদিন তারা নাগরিকদের রক্ত, মূত্র ও ডিএনএ নমুনাও চেয়ে বসতে পারে। আধার কার্ডের বৈধতা নিয়ে মামলায় এ কথা ‌জানায় সুপ্রিম কোর্ট। এর ফলে সংসদের অত্যধিক শক্তিপ্রদর্শন করা হবে কিনা তা জানতে চায় শীর্ষ আদালত।

শীর্ষ আদালতের প্রশ্নের জবাবে এই সব নমুনা ভবিষ্যতে চাওয়ার সম্ভাবনা উড়িয়ে দেননি অ্যাটর্নি জেনারেল বেণুগোপাল। তবে তিনি জানান, সেগুলি আদালতের বিচারাধীন হবে। এখন যেমন আঙুলের ছাপ ও চোখের মণির স্ক্যানিং গোপনীয়তা লঙ্ঘন করে কিনা তা নিয়ে সুপ্রিম কোর্ট বিচার করছে।

বিজেপির বিরুদ্ধে নির্বাচন কমিশনে তৃণমূল, পার্থদের তলব রাজ্যপালের-দৈনিক সংবাদ প্রতিদিন

পঞ্চায়েত নির্বাচন ঘিরে উত্তপ্ত রাজ্যে। অভিযোগ-পালটা অভিযোগে সরগরম রাজনীতি। একদিকে শাসকদলের বিরুদ্ধে মনোনয়নে বাধা দেওয়ার অভিযোগে সরব কংগ্রেস-বিজেপি। অন্যদিকে বিরোধীদের মিথ্যাচারের বিরুদ্ধে পালটা সরব শাসকদল। এই আবহেই এবার নির্বাচন কমিশনের দ্বারস্থ হয়েছে তৃণমূল কংগ্রেস। এদিকে শাসকদলের বিরুদ্ধে বিরোধীদের ক্রমাগত অভিযোগ পেয়ে আজ তৃণমূলকে তলব করলেন রাজ্যপাল কেশরীনাথ ত্রিপাঠী। এর আগে বিজেপি গিয়ে রাজ্যপালের কাছে নির্দিষ্ট অভিযোগ জানিয়ে আসে। বুধবার নির্বাচন কমিশনানেরর সঙ্গে বৈঠক হয় রাজ্যপালের।

Print Friendly, PDF & Email