রবিবার, ২২শে এপ্রিল, ২০১৮ ইং ৯ই বৈশাখ, ১৪২৫ বঙ্গাব্দ

বাঞ্ছারামপুরের সন্তান নোমান যুক্তরাজ্যের সরকারি দলের কাউন্সিলর পদে লড়াইয়ের টিকিট পেলেন

news-image

ফয়সল আহমেদ খান,বাঞ্ছারামপুর : বাংলাদেশ তথা ব্রাহ্মণবাড়িয়ার বাঞ্ছারামপুর উপজেলার সন্তান মো. আবু নোমান লন্ডনের (যুক্তরাজ্য) বারকিং ডেগেন্হাম কাউন্সিল থেকে ইংল্যান্ডের সরকারি দল কন্সেরভেটিভ থেকে কাউন্সিল পদে নমিনেশন পাওয়ার কথা নিশ্চিত হওয়া গেছে।আজ বিষয়টি লন্ডন থেকে সরকারিভাবে প্রকাশ করা হয়েছে।

অভিজ্ঞ রাজনৈতিক ব্যক্তিত্ব আবু নোমানের মনোনয়নে উচ্ছ্বসিত লন্ডনের বাংলা ভাষাভাষি কম্যিউনিটিদের মধ্যে।তারা বহুদিন থেকে চাইছেন তেজোদীপ্ত একজন খাটি বাঙ্গালী সরকারি দল কন্সেরভেটিভ দল থেকে তার প্রতিনিধিত্ব করুক।আগামী ৩ মে/২০১৮ স্থানীয়ভাবে ভোট গ্রহন অনুষ্ঠিত হবে বলে বিভিন্ন সূত্রে নিশ্চিত হওয়া গেছে।

যেভাবে একজন বাঙ্গালী প্রবাসে দেশের জন্য কাজ করেন খোজ নিয়ে জানা গেছে,আবু নোমান ৯০ দশকেই ইউরোপীয় কান্ট্রি ইতালিতে বাংলাদেশের মান-মর্যাদাবৃদ্ধির লক্ষে ধীরে ধীরে কাজ করতে থাকেন।দেশ ও দশের সুনাম বৃদ্ধি পায় সে লক্ষ্যে নিজের উপার্জিত অর্থ দিয়ে প্রচার ও প্রসার ঘটাতে থাকেন।এতে ভারতীয় বাঙ্গালীসহ বাংলাদেশীদের মাঝে দিনদিন তার জনপ্রিয়তা বাড়তে থাকে। ২০০৬/০৭ মেয়াদে ইটালীর পিজা প্রভিন্স থেকে সাফল্যের সাথে কাউন্সিলর নির্বাচিত হন।

২০০৮/২০০৯ সালে ইটালিতে একটি বিভাগীয় বাংলাদেশ অ্যাসোসিয়শনের প্রেসিডেন্টের দায়িত্ব পালন করেন তিনি ২০১৪ সালে লন্ডন এ আসার পর ইতালিয়ান বাংলাদেশী ওয়েল ফেয়ার এসোসিয়েশন ইউকের ২০১৫/২০১৮ পর্যন্ত ভাইস-প্রেসিডেন্টের এর দায়িত্ব পালন করেন।এভাবে মো.আবু নোমান ২০১৬/২০১৭ সালে এর দায়িত্ব পালন করে উপরের দিকে উঠতে থাকেন।

২০১৭/২০১৮ সালে লন্ডন মহানগর বিএনপির আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক নির্বাচিত হন। ২০১৭/২০১৮ সালে লন্ডন এ বারকিং ডেগেন্হাম বাংলাদেশী কমিউনিটির প্রেসিডেন্টের এর দায়িত্ব ও পালন করেন। বর্তমানে ইউ’কে-র সরকারি দল কন্সেরভেটিভ থেকে কাউন্সিলর পদে নমিনেশন পেয়ে নির্বাচন করার জন্য লড়াইয়ের টিকেট পেলেন।

এলাকাবাসীর কথা:
ব্রাহ্মণবাড়িয়ার বাঞ্ছারামপুর উপজেলার ইতালি গ্রাম খ্যাত ভবনাথপুর গ্রামের সম্ভ্রান্ত পরিবার হাজী সামসুল ইসলামের ছেলে নোমান বাল্যকাল থেকেই অত্যন্ত মেধাবী ও রাজনৈতিক সচেতন ছিলেন। তিনি বহু বেকার যুবকদের ইউরোপ কান্ট্রি বিশেষ করে ইতালি,যুক্তরাজ্যে বাংলাদেশ হতে নিজে দায় (স্পন্সর) নিয়ে কর্মসংস্থানের ব্যবস্থা করেছেন।ফলে,ধীরে ধীরে তার ভবনাথপুরকে মানুষ এখন চিনেন ইতালি গ্রাম হিসেবে পরিচিতি পায়।বাঞ্ছারামপুর উপজেলায় সবচেয়ে বেশী রেমিটেন্স আসে এই গ্রামটিতে।

এ প্রসঙ্গে বাঞ্ছারামপুর উপজেলার সাবেক উপজেলা পরিষদ চেয়ারম্যান, বাঞ্ছারামপুর এস.এম.পাইলট উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক ও বিশিষ্ট শিক্ষাবিদ আলহাজ্ব মো.দুধ মিয়া বিএসসি জানান,-‘নোমানকে আমি ছোট বেলা থেকে চিনি,জানি।তারমধ্যে সামাজিক দায়বদ্ধতা,দেশপ্রেম,দশ ও দেশের কল্যানের জন্য কিছু করার মানসিকতা,নাগরিক দায়বদ্ধতা কাজ করছিলো এবং তা এখনো বিদ্যমান।সে লন্ডনে বাঙ্গালীদের ভোটে কাউন্সিলর নির্বাচিত হয়ে দেশের সুনাম বৃদ্ধি করবে বলে আমার বিশ্বাস।’
জাতীয় পার্টি কেন্দ্রীয় কমিটির উপদেষ্টা ও বাঞ্ছারামপুরের সন্তান কর্ণেল (অব.) নূর মোহাম্মদ এ প্রসঙ্গে বলেন,-‘আমি লন্ডনে বাংলা কম্যিউনিটিতে তার যে জনপ্রিয়তা প্রত্যক্ষ করেছি, আমি নিশ্চিত আবু নোমান ইনশাল্লাহ আগামী ৩ মে বিপুল ভোটে বিজয়ী হয়ে বাংলাদেশের সুনাম রক্ষা করবে’।

উল্লেখ্য,আবু নোমান- বাংলাদেশ মফস্বল সাংবাদিক ফোরাম-বাঞ্ছারামপুর শাখার সভাপতি সিনিয়র সাংবাদিক ফয়সল আহমেদ খানের নিকট আত্বীয়। মুঠোফোনে আবু মো.নোমান আজ একান্ত সাক্ষাৎকারে এই প্রতিবেদককে জানান, – ‘ব্রাহ্মণবাড়িয়া তথা বাংলাদেশী ভোটারদের আমার জন্য দোয়া করতে বলবেন।আমি নির্বাচিত হলে আমার জেলাসহ বাঞ্ছারামপুর উপজেলায় বিদেশী প্রজেক্টের মাধ্যমে শিক্ষার উন্নয়নে কাজ সব স্কুল/কলেজে উন্নয়নমূলক কাজ করে যাবো।সে সাথে বাংলাদেশের সুনাম বৃদ্ধির জন্য যা যা করার করবো।’

Print Friendly, PDF & Email