সোমবার, ২৩শে এপ্রিল, ২০১৮ ইং ১০ই বৈশাখ, ১৪২৫ বঙ্গাব্দ

বিশ্বের ৯৫ শতাংশ জনগণই অস্বাস্থ্যকরভাবে শ্বাস নেয় : গবেষণা

news-image

বিশ্বের ৯৫শতাংশ জনগণই অস্বাস্থকর উপায়ে শ্বাস নেয়। মঙ্গলবার যুক্তরাষ্ট্রের স্বাস্থ্য বিষয়ক গবেষণা প্রতিষ্ঠান ‘হেলথ ইফেক্টস ইনস্টিটিউট’ এ তথ্যটি জানা গেছে। পরিবেশ দূষণের কারণে বিশ্বের ৫০ শতাংশ মৃত্যুর পেছনে দায়ী ভারত ও চীন বলেও এ গবেষণাটিতে উঠে এসেছে। বাংলাদেশ ও পাকিস্তানেও অস্বাস্থ্যকর পরিবেশের কারণে হুমকির মুখে রয়েছে।

মস্তিষ্কে রক্তক্ষরণ, হৃদরোগ, ফুসফুসে ক্যান্সার, উচ্চ রক্তচাপ ইত্যাদি রোগের মাত্র বেড়ে যাওয়ার পেছনেও এই অস্বাস্থ্যকর পরিবেশ দায়ী বলে গবেষণাটিতে উঠে এসেছে। এ প্রসঙ্গে গবেষণা সংস্থাটির ভাইস প্রেসিডেন্ট বব ও কিফি জানান, ‘পরিবেশ দূষণের ফলে বিশ্বজুড়ে সব বয়সের মানুষ এক ধরণের অস্বাস্থ্যকর অবস্থানে রয়েছে। কমবয়সী যুবক থেকে শুরু করে বৃদ্ধ সবার হাসপাতালে থাকার পরিমাণও বেড়ে গেছে।

এর আগে এক প্রতিবেদনে উঠে এসেছে এশিয়া এবং আফ্রিকার দেশগুলোতে নি¤œ মধ্যবিত্ত ও অল্প আয়ের জনগণই বেশি ক্ষতিগ্রস্থ হচ্ছে। ২০১৭ সালে ভারতে অল্প বয়সের মৃত্যুর হারের দিকে থেকে পরিবেশ বিপর্যয়ের কারণে চীনকে ছাড়িয়ে গেছে। দিল্লির মত একটি গুরুত্বপূর্ণ শহরে স্বাভাবিকভাবে শ্বাস নিলেই প্রায় ৪৪টি সিগারেট খাওয়ার সমান ক্ষতি হয় বলে প্রতিবেদনটিতে উঠে এসেছে। সিএনএন

Print Friendly, PDF & Email