বুধবার, ২৩শে মে, ২০১৮ ইং ৯ই জ্যৈষ্ঠ, ১৪২৫ বঙ্গাব্দ

টাইমের প্রভাবশালীর তালিকায় কোহলি

news-image

স্পোর্টস ডেস্ক : ক্রিকেট মাঠে আগ্রাসী মনোভাবের জন্য বিখ্যাত ভারতীয় অধিনায়ক বিরাট কোহলি। বিরাট সব কীর্তি গড়তেই যেন কোহলির জন্ম। ২২ গজে একের পর এক রেকর্ড গড়ে নিজেকে অনন্য এক উচ্চতায় নিয়ে গেছেন ভারতীয় এই অধিনায়ক। সেরা ফলাফলের জন্য সর্বদা উন্মুখ থাকেন কোহলি। ফলে সতীর্থ কিংবা প্রতিপক্ষ সবার প্রতিই ক্ষ্যাপাটে চেহারাই প্রকাশ করেন তিনি। মাঠে যতক্ষণ থাকেন, ততক্ষণ নিজের আলাদা এক প্রভাব বিস্তার করেন তিনি। ‘রান মেশিন’, ‘চেজমাস্টার’, ‘ম্যাচ উইনার’ ফর্মের তুঙ্গে থাকা বিরাট কোহলিকে ব্যাখ্যা করতে কতই না নতুন নতুন শব্দের অবতারণা। কোহলির মাঠের পারফরম্যান্সের এমন প্রভাব পড়েছে মাঠের বাইরেও।

এবার তার আগ্রাসনের স্বীকৃতি দিয়েছে মার্কিন যুক্তরাষ্ট্রের প্রভাবশালী সাময়িকী ‘টাইম’। ২০১৮ সালে বিশ্বের সবচেয়ে প্রভাবশালী ১০০ জনের তালিকা প্রকাশ করেছে। বৃহস্পতিবার টাইমের প্রকাশিত এই ১০০ প্রভাবশালীর তালিকায় স্থান পেয়েছেন ভারতের অধিনায়ক বিরাট কোহলি।

এ বছর মোট ছয় ক্রীড়াবিদ বিবেচিত হয়েছেন এই তালিকায়। এর মধ্যে যুক্তরাষ্ট্রেরই চারজন—কেভিন ডুরান্ট (বাস্কেটবল), চোলে কিম (স্নোবোর্ডিং), অ্যাডাম রিপন (ফিগারস্কেটিং) ও জেজে ওয়াট (আমেরিকান ফুটবল)। এ ছাড়া বাকি দুই ক্রীড়াবিদের একজন কোহলি, আরেকজন রজার ফেদেরার।

চলতি বছর নিয়ে টাইম ম্যাগাজিন ১৫তম বারের মতো বিশ্বের ১০০ প্রভাবশালীর তালিকা তৈরি করেছে। প্রভাবশালী ব্যক্তিদের কার্যকলাপ, উদ্ভাবন ও সমাজের বিভিন্ন ক্ষেত্রে উল্লেখযোগ্য অবদানের স্বীকৃতিস্বরূপ ‘টাইম’ প্রত্যেক বছর একশ জনকে সবচেয়ে প্রভাবশালী হিসেবে বেছে নেয়।

টাইমের এই ১০০ প্রভাবশালী ব্যক্তির তালিকায় কোহলিকে নিয়ে লিখেছেন তারই ‘আদর্শ’ কিংবদন্তি ক্রিকেটার শচিন টেন্ডুলকার। শচিন লিখেন, ‘বর্তমান ক্রিকেট বিশ্বে বিরাট কোহলি ঘরে ঘরে পরিচিত ও চ্যাম্পিয়ন ক্রিকেটারের নাম। তার রানের জন্য ক্ষুধা আর ধারাবাহিকতা অসাধারণ। সে আসলে ক্রিকেটের জলছাপই হয়ে গেছে।’

শচিন আরও লিখেন, ‘সব ক্রীড়াবিদেরই ভালো ও খারাপ সময় থাকে। ওয়েস্ট ইন্ডিজ সফরে (২০১৬) সব সমালোচনা মেনে নিয়ে সে বাড়ি ফিরেছিল একটি লক্ষ্য নিয়ে – উন্নতি করতে হবে, সেটা শুধু টেকনিক নয়, ফিটনেসেও। এরপর সে আর পেছন ফিরে তাকায়নি। আমার বাবা সব সময় বলতেন, নিজের কাজে মনোযোগী থাকলে সমালোচনাকারীরা অনুসারীতে পরিণত হয়। বিরাটের খেলায় এ ধরনের আভাস রয়েছে।’
ওয়ানডে র‍্যাংকিংয়ের শীর্ষ স্থানে অবস্থান করা এই ব্যাটসম্যান গত বছর এক পঞ্জিকাবর্ষে ইতিহাসের তৃতীয় সর্বোচ্চ (২৮১৮) রান সংগ্রহ করেন। এর মধ্যে সেঞ্চুরি ছিল ১১টি।

টেনিস তারকা ফেদেরারও গত বছরটা দারুণ কাটিয়েছেন। ২০১৭ সালে টেনিস কোর্ট থেকে ছয়টি শিরোপা জেতেন সুইস কিংবদন্তি।

এ তালিকার ব্যাপারে টাইমের সম্পাদক বলেছেন, ‘এই ১০০ জন বিশ্বের সবচেয়ে প্রভাবশালী নারী এবং পুরুষ। তবে তারা সবচেয়ে ক্ষমতাবান নন। কারণ হিসেবে তিনি বলেন, ক্ষমতা হচ্ছে সুনির্দিষ্ট কিন্তু প্রভাব অত্যন্ত সূক্ষ্ণ।’

Print Friendly, PDF & Email