বৃহস্পতিবার, ২৬শে এপ্রিল, ২০১৮ ইং ১৩ই বৈশাখ, ১৪২৫ বঙ্গাব্দ

উত্তম চরিত্রই অমূল্য সম্পদ

হাফেজ মাওলানা মো. নাসিরউদ্দিন : উত্তম চরিত্র হচ্ছে ইমানের প্রমাণ ও প্রতিফলক। এ কারণেই আল্লাহ তায়ালা উত্তম ও সুন্দরতম চরিত্রের মাধ্যমে তাঁর প্রিয় হাবিবের প্রশংসা করেছেন। কুরআন ও হাদিসে উত্তম চরিত্র সম্পর্কে বারবার গুরুত্ব দেয়া হয়েছে।

আল্লাহ তায়ালা বলেন, নিশ্চয়ই আপনি মহান চরিত্রে অধিষ্ঠিত। (সুরা আল-কলম,আয়াত-০৪)
ইসলামে ইবাদতগুলো চরিত্রের সঙ্গে সংযুক্ত, নবী কারিম সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম সম্পর্কে আল্লাহ তায়ালা বলেন, তাঁকে প্রেরণের অন্যতম মহান উদ্দেশ্য হচ্ছে মানব চরিত্রের উত্তম দিকগুলো পরিপূর্ণ করে দেওয়া। আল্লাহ তাআলা আরও বলেন, যারা আল্লাহ ও শেষ দিবসের আশা রাখে এবং আল্লাহকে অধিক স্মরণ করে, তাদের জন্যে নবী কারিম সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের মধ্যে উত্তম নমুনা রয়েছে। (সূরা আল-আহজাব,আয়াত-২১)

নবী কারিম সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন, আমি চরিত্রের উত্তম দিক পরিপূর্ণ করে দিতে প্রেরিত হয়েছি। (মুসনাদে আহমাদ)

হজরত আব্দুল্লাহ ইবনে ওমর (রাঃ) থেকে বর্ণিত, তিনি বলেন, নবী কারিম সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন, তোমাদের মধ্যে আমার নিকট ঐ ব্যক্তি বেশি প্রিয়, যে বেশি চরিত্রবান। (মেশকাত শরীফ)
অন্য এক হাদিসে আছে, মুমিনদের মধ্যে পরিপূর্ণ ইমানদার হচ্ছে সেই ব্যক্তি, যে তাদের মধ্যে সর্বোত্তম চরিত্রের অধিকারী। (মুসনাদে আহমাদ)

উত্তম চরিত্রের অধিকারী হতে হলে বেশ কিছু গুণে গুণান্বিত হতে হবে।
যেমন- সত্যবাদী হওয়া, বিনয়ী হওয়া, জেনা-বেভিচারী না হওয়া, আত্মীয়তার সম্পর্ক বজায় রাখা, প্রতিবেশীর হক আদায় করা ইত্যাদি।

এখন আসুন উল্লেখিত গুণাবলী সর্ম্পকে ইসলাম কি বলে জেনে নেই। সত্যাবাদীদের সর্ম্পকে আল্লাহ তায়ালা বলেন, হে ইমানদারগণ আল্লাহকে ভয় কর এবং তোমরা সত্যবাদীদের সাথী হও। (সূরা আত-তাওবাহ,আয়াত-১১৯)

আমানতদার সর্ম্পকে আল্লাহ তায়ালা বলেন, নিশ্চয়ই আল্লাহ তোমাদেরকে নির্দেশ দেন যে, তোমরা যেন প্রাপ্য আমানতসমূহ প্রাপকদের নিকট পৌঁছে দাও। আর যখন তোমরা মানুষের বিচার-মিমাংসা করতে আরম্ভ কর, তখন মীমাংসা কর ন্যায় ভিত্তিক। আল্লাহ তায়ালা তোমাদেরকে সদুপদেশ দান করেন নিশ্চয়ই আল্লাহ শ্রবণকারী ও দর্শনকারী। (সুরা নিসা, আয়াতঃ ৫৮)
বিনয়ীদের সর্ম্পকে আল্লাহ তায়ালা বলেন, তুমি তোমার বাহু মুমিনদের জন্য অবনত করে দাও। (সুরা হিজর, আয়াতঃ ৮৮)

জেনা-বেভিচারকারীদেরকে সর্তক করে আল্লাহ বলেন, তোমরা ব্যভিচারের ধারে কাছেও যাবে না, নিঃসন্দেহে তা একটি অশ্লীলতা, আর এটি এক পাপের পথ। (সুরা বনী ইসরাইল, আয়াতঃ ৩২)
আত্মীয়তার সর্ম্পক বজায় রাখা সর্ম্পকে আল্লাহ তায়ালা বলেন, যদি তোমরা ক্ষমতা পাও, তাহলে কি তোমরা পৃথিবীতে বিপর্যয় সৃষ্টি করবে এবং আত্মীয়তার সর্ম্পক ছিন্ন করবে? তারা তো ঐসব লোক যাদের প্রতি আল্লাহ অভিশাপ দিয়েছেন। এতে তিনি তাদের বধির করে দিয়েছেন এবং তাদের দৃষ্টি অন্ধ করে দিয়েছেন। (সুরা মুহাম্মদ, আয়াতঃ ২২-২৩)

আমরা সবাই উত্তম চরিত্রের অধিকারী হই, তাহলে আমি দেশের কাছে, সমাজের কাছে, নিজ স্ত্রী, নিজ পরিবারের কাছে উত্তম ব্যক্তি হিসেবে থাকবো, আল্লাহ আমাদের সকলকে কবুল করুন। (আমিন)

Print Friendly, PDF & Email

এ জাতীয় আরও খবর

ফাইনালে বাংলাদেশ

রাষ্ট্রপতি টুঙ্গিপাড়া যাবেন বৃহস্পতিবার

সাকিবদের সামনে দাড়াতেই পাড়ল না মুস্তাফিজরা

গিবতকারী জানে না তার পরিণতি কতো ভয়াবহ

সাদা পোশাকে ফিরছেন মাশরাফি

রমজানের প্রস্তুতির মাস