মঙ্গলবার, ২২শে মে, ২০১৮ ইং ৮ই জ্যৈষ্ঠ, ১৪২৫ বঙ্গাব্দ

ঢাকা ছাড়‌লো নেপা‌লের উদ্দেশ্যে প্রথম বাস

news-image

নিজস্ব প্রতিবেদক : ঢাকা থে‌কে নেপালের কাঠমান্ডুর উদ্দেশ্যে রওনা দিয়ে‌ছে প্রথম বাস। ট্রায়াল রান হি‌সে‌বে এটি যা‌চ্ছে। এরপর নিয়‌মিত ‘শ্যামলী এন আর ট্রা‌ভেল‌স’ এর বাস বিআর‌টিসির ‘লোগো’ নি‌য়ো ঢাকা-কাঠমান্ডু রুটে সরাস‌রি চলাচল কর‌বে।

‌সোমবার সকাল ৯ টায় বাস‌টি কমলাপুর বিআর‌টি‌সি আন্তর্জা‌তিক টা‌র্মিনাল থে‌কে রওয়ানা দেয়। প্র‌তি সপ্তা‌হে নিয়‌মিত এখান থে‌কে বাস‌টি যাত্রা করবে।

প্রথম বা‌সে যাচ্ছেন বাংলাদেশের বিভিন্ন মন্ত্রণালয়ের কর্মকর্তা, দাতা সংস্থা এ‌ডি‌বির সদস্য এবং ভারত ও নেপালের প্রতিনিধি ও সংবাদকর্মী সহ অর্ধশত যাত্রী।

বাসটি ভারতের শিলিগুড়ি হয়ে নেপালের কাঠমান্ডু গি‌য়ে পৌছ‌বে আগামী ২৬ এ‌প্রিল।

বিআর‌টি‌সির কর্মকর্তারা জানান, প্রথম‌দিন ২৩ এপ্রিল রাতে রংপুরে রাত্রীযাপন কর‌বে প্র‌তি‌নি‌ধিদল। এরপর ২৪ এপ্রিল সকালে বাংলাবান্ধা বর্ডার দিয়ে শিলিগুড়ি তে ঢুকবে বাস। এদিন রাতে শিলিগুড়ি অবস্থান করবে প্রতিনিধি দল। পরেরদিন ২৫ এপ্রিল সকালে নেপালের কাকরভিটায় ঢুকবে বাস। এরপর নেপালের ভরতপুর নামে একটি জায়গায় রাত্রী যাপন করবে প্রতিনিধি দল। ২৬ এপ্রিল সকালে ভরতপুর থেকে কাঠমান্ডুর পথে রওয়ানা হবে বাস।

ঢাকা থেকে বাংলাবান্দার দুরত্ব প্রায় ৪৫০ কিলোমিটার। বাংলাবান্ধা থেকে নেপালের কাঁকরভিটা স্থলবন্দরের দূরত্ব মাত্র ৩৭ কিলোমিটার। কাঁকরভিটা থেকে কাঠমান্ডুর দূরত্ব প্রায় ৬০০ কিলোমিটার। এর মধ্যে ২২০ কিলোমিটার পাহাড়ি খাড়া রাস্তা। সবমিলিয়ে ঢাকা থেকে কাঠমান্ডু ১১৮০ কিলোমিটার সড়কপথ।

বিআর‌টি‌সি চেয়ারম্যান ফ‌রিদ আহ‌মেদ ভূইয়া ও সড়ক প‌রিবহন ও সেত‌ু মন্ত্রণাল‌য়ের যুগ্মস‌চিব আজহারুল ইসলাম খান বাংলা‌দেশ প্র‌তি‌নি‌ধি দ‌লে নেতৃত্ব দি‌চ্ছেন।

বিআর‌টি‌সি চেয়ারম্যান ফ‌রিদ আহ‌মেদ ভূইয়া ব‌লেন ‘এ যাত্রায় ৩ দে‌শের প্র‌তি‌নি‌ধিরা ঢাকা কাঠমান্ডু সড়ক প‌থের সম্ভ্যাব্যতা যাচাই কর‌বেন।’

সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের যুগ্ম-সচিব চন্দন কুমার দে ব‌লেন, ‘বি‌বিআইএন মোটর ভে‌হিক্যালস এগ্রি‌মে‌ন্টের অধী‌নে প্যা‌সেঞ্জার প্র‌টোকল সাক্ষ‌রিত হওয়ার পরপরই এ রু‌টে নিয়‌মিত যানবাহন চলাচল শুরু হ‌বে। এ চু‌ক্তি কিছু‌দি‌নের ম‌ধ্যে হয়ে যা‌বে।’

এর মাধ্য‌মে যাত্রী প‌রিবহ‌ন বা‌সের পাশাপা‌শি ব্যা‌ক্তিগত গা‌ড়িও চলাচল কর‌তে পার‌বে জানান যুগ্ম-সচিব চন্দন কুমার দে।

বাস অপা‌রেটর প্র‌তিষ্ঠান শ্যামলী এন আর ট্রা‌ভেলস এর ব্যবস্থাপনা সম্পাদক শুভঙ্কর ঘোষ রা‌কেশ ব‌লেন, ‘এটি প্রথম কোনো বাস ঢাকা থে‌কে ‌নেপাল যা‌চ্ছে। বিলাসবহুল হুন্দাই এরকম বাস আন্তর্জা‌তিক রু‌টে চলাচ‌লের এটাই প্রথম ঘটনা। এর মাধ্য‌মে ভার‌ত হ‌য়ে নেপা‌লের স‌ঙ্গে সড়ক প‌থে যাত্রীরা আসা যাওয়া কর‌তে পার‌বেন। বাংলা‌দেশীরা পাহাড় দেখ‌তে যেমন নেপাল যাবেন তেম‌নি সমুদ্র আর সমতল ভূ‌মির অনিন্দ্য সৌন্দর্য্য দেখ‌তে বাংলা‌দেশ আস‌বে নেপালীরা।’

বাংলা‌দেশ ও ভার‌তের ম‌ধ্যে আরও ৫ টি আন্তর্জা‌তিক রু‌টে বাস সা‌র্ভিস প‌রিচালনা ক‌রে শ্যামলী এন আর ট্রা‌ভেলস। রুটগু‌লো হ‌লো, ঢাকা কলকাতা ঢাকা, ঢাকা খুলনা কলকাতা, ঢাকা আগরতলা ঢাকা, ঢাকা শিলং গোয়াহা‌টি।

Print Friendly, PDF & Email