শুক্রবার, ২৭শে এপ্রিল, ২০১৮ ইং ১৪ই বৈশাখ, ১৪২৫ বঙ্গাব্দ

নারীদের মন্দিরে চারশ বছর পর পুরুষ প্রবেশ!

আন্তর্জাতিক ডেস্ক : ভারতের উড়িশ্যা রাজ্যের একটি মন্দিরে চারশ বছর পর প্রবেশের অনুমতি পেয়েছেন পুরষরা। আগে এ মন্দিরে শুধু দলিত সম্প্রদায়ের নারীরাই প্রবেশ করতে পারতেন। এমনকি সে মন্দিরে পৌরহিত্য করেনও নারীরা।

গত শুক্রবার নারী পুরোহিতরা ভিতরের মূর্তি সরানোর জন্য পাঁচজন পুরুষকে মন্দিরে প্রবেশের অনুমতি দেন। ‘মা পাঞ্চুবারাহি’ নামের মন্দিরটি দেখাশোনা করেন পাঁচজন দলিত নারী পুরোহিত।

সম্প্রতি উড়িশ্যার সমুদ্রের নিকটবর্তী শতভয়া গ্রামে পানি ওঠায় মন্দিরের মূর্তিগুলো ডুবে যাওয়ার আশঙ্কায় সেগুলো সরানোর জন্য পাঁচজন পুরুষকে প্রবেশের অনুমতি দেওয়া হয়। এর আগে চার শতাব্দী মন্দিরটিতে কোনও পুরুষের প্রবেশের সুযোগ ছিল না। নারীরাই এর পৌরহিত্য এবং প্রতিদিনের পুজাপাঠ করেন।

ভারতীয় গনমাধ্যম এনডিটিভি বলছে, স্থানীয় দলিত সম্প্রদায়ের বিশ্বাস এই মন্দিরটি তাদের প্রাকৃতিক দুর্যোগ থেকে রক্ষা করে। মন্দিরটির পাঁচটি মূর্তির প্রত্যেকটি দেড় টনের মতো ওজন। তাই নারীদের পক্ষে সেগুলো সরানো সম্ভব ছিল না। যে কারণে সেগুলো সরানোর জন্য পাঁচজন পুরুষকে ভিতরে প্রবেশ করতে বলেন।

উল্লেখ্য, উড়িশ্যার এ মন্দিরটি বাদে ভারতে আরও পাঁচটি মন্দির রয়েছে, যেখানে পুরুষরা প্রবেশ করতে পারেন না। এসব মন্দিরের সবটাই দাক্ষিণাত্যে অবস্থিত।

Print Friendly, PDF & Email