রবিবার, ৬ই মে, ২০১৮ ইং ২৩শে বৈশাখ, ১৪২৫ বঙ্গাব্দ

ঢাকা ও কোলকাতার পত্রপত্রিকার সব গুরুত্বপূর্ণ খবর

২ এপ্রিল বুধবারের ঢাকা ও কোলকাতার গুরুত্বপূর্ণ বাংলা দৈনিকগুলোর বিশেষ বিশেষ খবরের শিরোনাম।

বাংলাদেশের শিরোনাম: প্রধানমন্ত্রীর সংবাদ সম্মেলনের খবরটি প্রায় সকল পত্রিকাতেই এসেছে। কালের কণ্ঠ লিখেছে: এই সফরকে সরকারের কূটনৈতিক সাফল্য বলে মনে করি: শেখ হাসিনা

  • ডিজিটাল নিরাপত্তা আইনের ঝুঁকিপূর্ণ ধারা বাতিলের আহ্বান টিআইব’র:প্রথম আলো
  • নিশ্চিত ভরাডুবির আভাস পেয়ে অপপ্রচারে নেমেছে বিএনপি: নানক/ ইত্তেফাক
  • ‘সুষ্ঠু নির্বাচনের যোগ্যতা নেই ইসির: ফখরুল / মানবজমিন
  • রোহিঙ্গা যুবকদের ইয়াবা সেবন নিয়ে ত্রিমুখী সংঘর্ষ,আহত ৩০: ইত্তেফাক
  • সরকার বিরোধী দলকে ধ্বংস করতে চায় : আমীর খসরু/নয়াদিগন্ত

ভারতের শিরোনাম:   

  • দূষণে বিশ্বে এক নম্বর কানপুর, প্রথম দশে এ দেশের নয় শহর: আনন্দবাজার পত্রিকা
  • বিদায়ঘণ্টা বাজল মোদির:‌ তৃণমূল /আজকাল

পাঠক/শ্রোতা! এবারে চলুন, বাছাইকৃত কয়েকটি খবরের বিস্তারিত জেনে নেয়া যাক। প্রথমেই বাংলাদেশ

এই সফরকে সরকারের কূটনৈতিক সাফল্য বলে মনে করি: সংবাদ সম্মেলনে বলেছেন শেখ হাসিনা। খবরটি এসেছে প্রায় সকল পত্রিকার অনলাইন সংস্করণে। সৌদি আরব, যুক্তরাজ্য ও অস্ট্রেলিয়া সফর বিষয়ে সংবাদ সম্মেলন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা

আজ বিকাল ৪টায় গণভবনে এ সংবাদ সম্মেলন শুরু হয়। সংবাদ সম্মেলনে বিভিন্ন গণমাধ্যমের সাংবাদিকরা উপস্থিত আছেন। সংবাদ সম্মেলনের লিখিত বক্তব্যে শেখ হাসিনা বলেন,এই সফরকে আমার সরকারের কূটনৈতিক সাফল্য বলে মনে করি।

তিনি বলেন, কমনওয়েলথ সম্মেলনে দু’টি গুরুত্বপূর্ণ রেজুলেশন হয়েছে, সেখানে রোহিঙ্গা সমস্যা সমাধানে কফি আনান কমিশনের সুপারিশ বাস্তবায়ন এবং প্রত্যাবর্তনের বিষয়ে ‍গুরুত্বারোপ করা হয়েছে।

সফরে অর্থনীতিসহ বিভিন্ন ক্ষেত্রে বাংলাদেশের অগ্রগতির প্রশংসাও বিশ্ব সম্প্রদায়ের কাছ থেকে পেয়েছেন বলে জানান প্রধানমন্ত্রী।

এছাড়া অস্ট্রেলিয়ায় গ্লোবাল সামিট অন উইমেনে প্রাপ্ত উইমেন লিডারশিপ অ্যাওয়ার্ড দেশের জনগণের প্রতি উৎসর্গ করেন বঙ্গবন্ধু কন্যা। সফরে নরেন্দ্র মোদি,জাস্টিন ট্রুডোসহ বিভিন্ন দেশের সরকার প্রধানের সঙ্গে বৈঠকের বিষয় উল্লেখ করেন শেখ হাসিনা।

ডিজিটাল নিরাপত্তা আইনের ঝুঁকিপূর্ণ ধারা বাতিলের আহ্বান: প্রথম আলো

ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ

মন্ত্রিসভায় অনুমোদিত ডিজিটাল নিরাপত্তা আইন সব নাগরিকের বাক্স্বাধীনতা ও মতপ্রকাশের স্বাধীনতা নিশ্চিতের সাংবিধানিক অঙ্গীকার ও মুক্তিযুদ্ধের চেতনার পরিপন্থী। প্রস্তাবিত আইনটি প্রণীত হলে শুধু মতপ্রকাশের ক্ষেত্রেই নয়, গণমাধ্যমকর্মীদের পাশাপাশি সব নাগরিকের মৌলিক মানবাধিকার চর্চার ক্ষেত্রে অধিকতর নিরাপত্তাহীনতার ঝুঁকি সৃষ্টি করবে। তাই এ আইনের ঝুঁকিপূর্ণ ধারাগুলো বাতিলের আহ্বান জানিয়েছে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি)।

আজ এক বিবৃতিতে সংস্থার নির্বাহী পরিচালক ইফতেখারুজ্জামান এ আহ্বান জানান।

দেশের গণমাধ্যমকর্মীরা যাতে মুক্ত পরিবেশে স্বাধীনভাবে বাক্‌স্বাধীনতা ও মতপ্রকাশের স্বাধীনতার সাংবিধানিক অধিকার চর্চা অব্যাহত রাখতে পারে, সে জন্য প্রস্তাবিত ডিজিটাল নিরাপত্তা আইন ২০১৮-এর কয়েকটি ধারা পুনর্বিবেচনা ও তথ্যপ্রযুক্তি আইনের ৫৭ ধারা বাতিলের জন্য সরকারের প্রতি আহ্বান জানিয়েছে টিআইবি।

নিশ্চিত ভরাডুবির আভাস পেয়ে অপপ্রচারে নেমেছে বিএনপি: নানক/ ইত্তেফাক

সংবাদ সম্মেলনে জাহাঙ্গীর কবির নানক

আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক জাহাঙ্গীর কবির নানক বলেছেন, গাজীপুর সিটি করপোরেশন নির্বাচনে ‘নিশ্চিত ভরাডুবির’আভাস পেয়ে বিএনপি অপরাজনীতির পথ বেছে নিয়েছে। আজ বুধবার দুপুরে আওয়ামী লীগের ধানমণ্ডি কার্যালয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে এসব অভিযোগ করেন তিনি।

জাহাঙ্গীর কবির নানক বলেন,বিএনপি তার নিশ্চিত ভরাডুবির আগাম আভাস পেয়ে তাদের চিরাচরিত মিথ্যা অপপ্রচারের রাজনীতির পথ বেছে নিয়েছে।

অপরদিকে মানব জমিন মির্জা ফখরুলের বক্তব্যকে উদ্ধৃত করে লিখেছে: বর্তমান নির্বাচন কমিশন সরকারের ইচ্ছা পূরণে কাজ করছে। সুষ্ঠু নির্বাচন করার কোনো যোগ্যতাই তাদের নেই বলে মন্তব্য করেছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। তিনি বলেন,আমরা আগেও বলেছি বর্তমান নির্বাচন কমিশন সরকারের সৃষ্টি। তাদের দিয়ে সুষ্ঠু নির্বাচন সম্ভব না।

রোহিঙ্গা যুবকদের ইয়াবা সেবন নিয়ে ত্রিমুখী সংঘর্ষ,আহত ৩০: ইত্তেফাক

গ্রামবাসী, পুলিশ ও রোহিঙ্গাদের ত্রিমুখী সংঘর্ষ

কক্সবাজারের উখিয়ায় ইয়াবা সেবনকে কেন্দ্র করে স্থানীয় গ্রামবাসী, পুলিশ ও রোহিঙ্গাদের মধ্যে ত্রিমুখী সংঘর্ষের ঘটনা ঘটেছে। এতে চার পুলিশ সদস্যসহ কমপক্ষে ৩০ জন আহত হয়েছেন। গতকাল মঙ্গলবার রাত সাড়ে ১০টার দিকে উখিয়ার তাজনিমারখোলা বার্মাইয়াপাড়া রোহিঙ্গা আশ্রয় শিবিরে এ সংঘর্ষের ঘটনা ঘটে।

সরকার বিরোধী দলকে ধ্বংস করতে চায় : আমীর খসরু/নয়াদিগন্ত

আমীর খসরু মাহমুদ চৌধুরী

সরকার ভয় ভীতি সৃষ্টি করে বিরোধী দলকে ধ্বংস করতে চায় মন্তব্য করে বিএনপির স্থায়ী কমিটির সদস্য আমীর খসরু মাহমুদ চৌধুরী বলেছেন, ক্ষমতাসীনরা শিক্ষা প্রতিষ্ঠানগুলোকে ‘কনসেনট্রেশন ক্যাম্পে’পরিণত করেছে। বুধবার দুপুরে এক আলোচনা সভায় তিনি এ কথা বলেন।

আমীর খসরু বলেন, আজকে শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে কারো কোনো স্বাধীনতা নাই। সরকারি দলের লোকজন যেভাবে নির্দেশ দেবে সেইভাবে ছাত্র-ছাত্রীদের চলতে হবে। না হলে নিপীড়ন-নির্যাতনের শিকার হতে হবে, না হলে হল থেকে মধ্যরাতে বের করে দেয়া হবে,কারো রগ কেটে দেয়া হবে অথবা তাদেরকে সেই বিশ্ববিদ্যালয়ের আশপাশে যেতে দেয়া হবে না।

এবারে ভারতের পত্রিকার বাছাইকৃত কয়েকটি খবরের বিস্তারিত জেনে নেয়া যাক।

দূষণে বিশ্বে এক নম্বর কানপুর, প্রথম দশে এ দেশের নয় শহর: আনন্দবাজার পত্রিকা

বিশ্বের সবচেয়ে দূষিত ১০ শহরের মধ্যে ৯টা ভারতের

দূষণে বিশ্বে এক নম্বর কানপুর, প্রথম দশে এ দেশের নয় শহর: আনন্দবাজার পত্রিকা এই শিরোনামে লিখেছে,দূষিত নগরীর তালিকায় এ দেশের একচ্ছত্র রাজত্ব চলছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু) বুধবারই পেশ করেছে তাদের দূষণ সমীক্ষার সর্বশেষ রিপোর্ট। সারা বিশ্বের পরিস্থিতিই কমবেশি উদ্বেগজনক। তবে আমাদের দেশের অবস্থাটা বেশ খারাপ। বিশ্বের সবচেয়ে দূষিত ১০ শহরের মধ্যে ৯টা এ দেশের, প্রথম ২০-তে এ দেশের শহর ১৪টা

বিদায়ঘণ্টা বাজল মোদির:‌ তৃণমূল /আজকালের শিরোনাম।

ডেরেক ও’‌ব্রায়েন

বিস্তারিত খবরে পত্রিকাটি লিখেছে,‌চূড়ান্ত ব্যর্থ ও ‘‌মস্ত ধাপ্পাবাজি–‌‌র বাজেট পেশ করে নরেন্দ্র মোদি সরকারের বিদায়ঘণ্টা বাজিয়ে দিলেন অর্থমন্ত্রী অরুণ জেটলি! এমনটাই দাবি তৃণমূলের। লোকসভায় জেটলির বাজেট বক্তৃতা শেষ হতেই দলের জাতীয় মুখপাত্র ডেরেক ও’‌ব্রায়েন প্রতিক্রিয়া জানালেন, ‘‌মধ্যবিত্ত, গরিব মানুষ, যুব সম্প্রদায়, বেকার ছাড়াও সমাজের সংখ্যালঘু, তফসিলি জাতি ও উপজাতি কাউকেই খুশি করতে পারেনি এবারের বাজেট। সমাজের সব অংশই হতাশ। এই বাজেটের পর মোদি সরকারের গ্রহণযোগ্যতা বলে আর কিছুই রইল না। সরকারের ওপর বিশ্বাস হারিয়েছে সাধারণ মানুষ। এদিন কার্যত মোদি সরকারের ‘‌মৃত্যুঘণ্টা বাজিয়ে  দিলেন জেটলি।’‌

Print Friendly, PDF & Email

এ জাতীয় আরও খবর

ঘরে ঘরে বিদ্যুৎ পৌঁছে দেয়া হবে : নাসিরনগরে এমপি মোঃ ফরহাদ হোসেন

কুমিল্লায় সাড়ে চার হাজার কৃষকের নামে গ্রেফতারি পরোয়ানা

রমজানের আগেই বাজারে নামছে গোয়েন্দারা

রোহিঙ্গাদের শান্তিপূর্ণ জীবন নিশ্চিতে ওআইসির সহযোগিতা চাইলেন রাষ্ট্রপতি

আজ এসএসসির ফল

আমি গুরুতর অসুস্থ, কোর্টকে জানাবেন : খালেদা জিয়া